৩০ মে, ২০২৩ ১১:৫৮

যুক্তরাষ্ট্রে ‘আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস’ উদযাপন

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র প্রতিনিধি

যুক্তরাষ্ট্রে ‘আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস’ উদযাপন

নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে গত ২৫ মে এক অনুষ্ঠানে শান্তিরক্ষা কার্যক্রমে জীবন উৎসর্গকারী সৈন্যদের জন্য ‘দ্যাগ হ্যামারশোল্ড মেডেল’ বিতরণ করেন জাতিসংঘ মহাসচিব। ছবিতে বাংলাদেশের অত্ম-উৎসর্গকারীদের পক্ষে মেডেল গ্রহণ করেন রাষ্ট্রদূত মোহাম্মদ আব্দুল মুহিত

বিশ্ব শান্তির জন্য জীবন উৎসর্গকারী শান্তিরক্ষীদের প্রতি গভীর শ্রদ্ধা এবং দাঙ্গা-হাঙ্গামায় লিপ্ত দেশসমূহে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কর্মরত সৈন্যদের কর্মনিষ্ঠার প্রশংসাবাণী উচ্চারণের মধ্য দিয়ে গত ২৯ মে (সোমবার) যুক্তরাষ্ট্রে ‘আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস’ উদযাপিত হলো। 

এ উপলক্ষে প্রদত্ত এক বিবৃতিতে জাতিসংঘ মহাসচিব এ্যান্তোনিয়ো গুতেরেজ বলেছেন, ‘শান্তিপূর্ণ বিশ্ব প্রতিষ্ঠায় জাতিসংঘের অঙ্গীকারের স্পন্দিত হৃৎপিণ্ডের পরিপূরক হচ্ছে আমাদের শান্তিরক্ষীরা।’ 

শান্তিরক্ষীদের দীর্ঘ ৭৫ বছরের ত্যাগ-তিতিক্ষার কথা উচ্চারণ করেন মহাসচিব। দাঙ্গা-সংঘাত-যুদ্ধ পরিস্থিতির উত্তরণ ঘটিয়ে শান্তি প্রতিষ্ঠায় মিশনের নারী-পুরুষদের এই অসম সাহসী ভূমিকার প্রতি জাতিসংঘের দ্ব্যর্থহীন সমর্থন অব্যাহত রাখতে সদস্য-রাষ্ট্রসমূহের প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। 

মারাত্মক সংঘাতপূর্ণ পরিস্থিতির মধ্যে নিপতিত বেসামরিক নাগরিকদের রক্ষায় তারা অবিশ্বাস্যরকমের ভূমিকা পালন করছেন। নিজের জীবন বাজি রেখে অসহায় মানুষের প্রাণ বাঁচাতে তারা দ্বিধা করছেন না। এমন সাহস আর ত্যাগের ঘটনাবলি প্রত্যক্ষ না করলে কেউ বিশ্বাস করতে চান না বলেও মন্তব্য করেছেন মহাসচিব।  

‘আমরা তাদের পরিবার, বন্ধু-বান্ধব এবং সহকর্মীদের প্রতি সহানুভূতি এবং সংহতি প্রকাশ করছি; শান্তির জন্য তাদের নিঃস্বার্থ এই আত্মগ্যাগের মধ্য দিয়ে মানবতা চিরকাল অনুপ্রাণীত হবে’, বলেন মহাসচিব।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর