২৪ মে, ২০২৪ ০৮:৪১

ফ্রান্সে উদীচী শিল্পী গোষ্ঠীর বর্ষবরণ

মোসাদ্দেক হোসেন সাইফুল, ফ্রান্স

ফ্রান্সে উদীচী শিল্পী গোষ্ঠীর বর্ষবরণ

বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে আনন্দ ও উৎসবমুখর পরিবেশে বাংলা নতুন বছরকে বরণ করেছে ‘উদীচী শিল্পীগোষ্ঠী, ফ্রান্স সংসদ’।

মঙ্গল শোভাযাত্রা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, শিশু কিশোরদের গান, কবিতা, নৃত্য, পথ নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে উদীচী শিল্পী গোষ্ঠী ফ্রান্সের এবারে বর্ষবরণের আয়োজন হয়ে উঠেছিল আবহমান বাংলার এক প্রতিচ্ছবি।

হাজারো প্রবাসী বাংলাদেশিদের স্বতঃস্ফূর্ত উপস্থিতিতে বাংলা নববর্ষ ১৪৩১ কে বরণ করে নিতে ছিল নানা আয়োজন।সম্পূর্ণ দেশীয় আবহে মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। ছিল ফ্রান্সে বেড়ে উঠা নতুন প্রজন্মের শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

উদীচী শিল্পী গোষ্ঠী ফ্রান্সের সভাপতি কিরনময় মণ্ডলের সভাপতিত্বে এবং সম্পা বড়ুয়া ও সাইফুল ইসলামের প্রাণবন্ত উপস্থাপনায়- নাটক, নৃত্য, সংগীত সহ সবকিছুতেই ফুটে উঠেছিল আবহমান বাংলা সংস্কৃতির চিরচেনা ঐতিহ্য।অনুষ্ঠানে ছিল বিদেশিদের প্রাণবন্ত উপস্থিতি।

বাঙ্গালীদের পাশাপাশি দেশীয় মুখরোচক খাবারের স্বাদ নিতে দেখা গেছে ভিনদেশীদেরকেও। বৈশাখী উৎসবকে কেন্দ্র করে বাঙ্গালী অধ্যুষিত এলাকা "লো পয়েন্ট ফোর্ট দো- অবারভিলিয়ের- উম্মুক্ত অডিটারিয়াম" যেন, পরিণত হয়েছিল আবহমান বাংলার চিরচেনা কোন এক প্রতিচ্ছবি।

ফ্রান্সের স্থানীয় সময় বিকাল ৩টায় মঙ্গল শোভাযাত্রা শেষ হলে শুরু হয় শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা। বয়সভিত্তিক দুই বিভাগে শিশু-কিশোর এই প্রতিযোগিতায় অংশ নেয়। বাংলাদেশিদের সঙ্গে প্রতিযোগিতায় অংশ নেয় অন্যান্য জাতি-গোষ্ঠীর শিশু-কিশোররাও। সংগঠনের সভাপতি কিরনময় মণ্ডল সূচনা বক্তব্য রাখেন।

অনুষ্ঠানের সার্বিক সহযোগিতা করেছে স্থানীয় অবারভিলিয়ে সিটি কাউন্সিলের সহকারী মেয়র জাকিয়া বুদিজি, সন্দ্রিন ডেজির, ডমিনিক দ্রনদিও, অবারভিলিয়ে ভাষা ও সংস্কৃতি কেন্দ্রের সভাপতি কার্লোস সামেদু এবং কাউন্সিলর এ্যানথোনি দাগে।

উৎসবকে ঘিরে বসেছিল বৈশাখী মেলা। মেলার বিভিন্ন স্টলে ছিল দেশীয় মুখরোচক সুস্বাদু খাবারের পাশাপাশি দেশীয় পোশাকের সমাহার।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর