২২ নভেম্বর, ২০১৭ ১৯:০৭

বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নেয়ার আহ্বান তুরস্কের উপপ্রধানমন্ত্রীর

অনলাইন ডেস্ক

বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নেয়ার আহ্বান তুরস্কের উপপ্রধানমন্ত্রীর

মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের বাংলাদেশ থেকে দ্রুত ফিরিয়ে নেওয়ার আহ্বান জানিয়ে তুরস্কের উপ-প্রধানমন্ত্রী রিসেপ আকদাদ বলেছেন, মিয়ানমার জুলুম করে সেদেশের আরাকানের (রাখাইন রাজ্য) রোহিঙ্গা নাগরিকদের বাংলাদেশে বিতাড়িত করেছে।

মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের বিতাড়নকে বর্বরতা ও নৃশংসতা হিসাবে উল্লেখ করে রিসেপ আকদাদ রোহিঙ্গাদের সার্বিক সহযোগিতা ও নিজ দেশে ফিরিয়ে নিতে সকল মুসলিম দেশকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। 

তুরস্কের উপ-প্রধানমন্ত্রী মঙ্গলবার আংকারা সফরত বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী (মায়া), বীরবিক্রম-এর সাথে রোহিঙ্গা ইস্যু নিয়ে তার কার্যালয়ে মতবিনিময় শেষে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

উপ-প্রধানমন্ত্রী রিসেপ আকদাদ রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ আরও কার্যকরভাবে বৃদ্ধির জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

দশ লক্ষাধিক রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে বাংলাদেশ বিশ্বে এক নজিরবিহীন মানবিকতা দেখিয়েছে বলে তিনি বাংলাদেশকে আন্তরিক ধন্যবাদ জানান। 

এসময় বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, নিতান্ত মানবিক কারণে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের বাংলাদেশে আশ্রয় দিয়েছেন। 

তিনি আরও বলেন, ‘রোহিঙ্গা এখন বাংলাদেশে এক নিদারুন আর্থিক, সামাজিক ও শৃঙ্খলাগত সমস্যার সৃষ্টি করেছে। এদের বাসস্থান, খাদ্য, চিকিৎসা, স্যানিটেশন, পানীয়জল ও জ্বালানির জন্য আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন’। 

মায়া রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধানের জন্য আন্তর্জাতিক হস্তক্ষেপ কামনা করেন এবং রোহিঙ্গা সমস্যার শুরু থেকে বাংলাদেশকে সমর্থন ও সহযোগিতা দেয়ায় তিনি তুরস্কের সরকার ও জনগণকে ধন্যবাদ জানান।

বিডি প্রতিদিন/২২ নভেম্বর ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর