বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

রুমানাই থাকছেন অধিনায়ক

ক্রীড়া প্রতিবেদক

রুমানাই থাকছেন অধিনায়ক

মহিলা বিশ্বকাপের বাছাইপর্ব শুরু হচ্ছে ৭ ফেব্রুয়ারি। আয়োজক শ্রীলঙ্কায় অনুষ্ঠিতব্য  ১০ দলের বাছাইপর্ব থেকে সেরা চার দল খেলবে চূড়ান্তপর্ব। চূড়ান্তপর্ব অনুষ্ঠিত হবে ইংল্যান্ডে ২৬ জুন থেকে ২৩ জুলাই। বিশ্বকাপ বাছাইপর্বে বাংলাদেশ খেলবে ‘বি’ গ্রুপে। এজন্য ১৫ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করেছে বিসিবি। দলকে নেতৃত্ব দিবেন রুমানা আহমেদ। সম্প্রতি শেষ হওয়া দক্ষিণ আফ্রিকা দলের বিপক্ষে খেলা স্কোয়াড থেকে বাদ পড়েছেন বাঁ হাতি স্পিনার নাহিদা আক্তার, শায়লা শারমিন ও নুজহাত তাসনিয়া। সুযোগ পেয়েছেন ফাহিমা খাতুন।

দিন কয়েক আগে কক্সবাজারে দক্ষিণ আফ্রিকা মহিলা দলের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজে রুমানা বাহিনী হেরেছে ৪-১ ব্যবধানে। দলের ব্যাটিং ব্যর্থতা ছিল দেখার মতো। প্রোটিয়াস মহিলারা যখন একের পর এক ম্যাচে আড়াইশ রান করেছে, তখন বাংলাদেশের সর্বোচ্চ স্কোর ছিল ১৬৫। অবশ্য ব্যক্তিগতভাবে রুমানা, নিগার সুলতানা ও শারমিন শায়লা খুব ভালো ব্যাটিং করেছেন। শ্রীলঙ্কায় বাছাইপর্বে বাংলাদেশের গ্রুপে খেলবে দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, স্কটল্যান্ড ও পাপুয়া নিউগিনি। বাছাইপর্বে লড়াইয়ে নামার আগে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে রুমানারা আয়ারল্যান্ডের বিপক্ষে। বাছাইপর্বে বাংলাদেশের প্রথম ম্যাচ কলম্বো ক্রিকেট স্টেডিয়ামে প্রতিপক্ষ পাপুয়া নিউগিনি। ৮ ফেব্রুয়ারি কলম্বোর পি সারা স্টেডিয়ামে প্রতিপক্ষ পাকিস্তান, ১০ ফেব্রুয়ারি স্কটল্যান্ড কালম্বো ক্রিকেট মাঠ ও ১১ ফেব্রুয়ারি পি সারা স্টেডিয়ামে প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। এই গ্রুপ থেকে বিশ্বকাপের চূড়ান্তপর্বে খেলতে হলে রুমানাদের সেমিফাইনালে খেলতে হবে। কঠিন গ্রুপে পড়লেও বিশ্বকাপের চূড়ান্তপর্বে খেলার স্বপ্ন দেখছেন অধিনায়ক রুমানা, ‘আমাদের গ্রুপটা অনেক কঠিন। পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা শক্তিশালী প্রতিপক্ষ। সেমিফাইনালে খেলতে হলে এদের হারাতে হবে। আমরা জানি কাজটি কঠিন। তারপরও আশাবাদী।’ ‘এ’ গ্রুপে এশিয়ান চ্যাম্পিয়ন ভারত, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, থাইল্যান্ড ও জিম্বাবুয়ে। চূড়ান্তপর্বে খেলার যোগ্যতা এর আগেই করে নিয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ড।   

 

বিশ্বকাপ বাছাইপর্ব

বাংলাদেশ মহিলা দল

রুমানা আহমেদ (অধিনায়ক), ফারজানা হক, ফাহিমা খাতুন, সানজিদা ইসলাম, জাহানারা আলম, খাদিজা তুল কুবরা, লতা মণ্ডল, নিগার সুলতানা (উইকেটরক্ষক), পান্না ঘোষ, রিতু মণি, সালমা খাতুন, শারমিন সুলতানা, শারমিন আক্তার ও সুরাইয়া আজমিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর