শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৩ মার্চ, ২০১৯ ২৩:১০

দলের দুঃসময়ে র‌্যাঙ্কিংয়ে উন্নতি মাহমুদুল্লাহর

ক্রীড়া প্রতিবেদক

দলের দুঃসময়ে র‌্যাঙ্কিংয়ে উন্নতি মাহমুদুল্লাহর

নিউজিল্যান্ডে বাংলাদেশ দলের অবস্থা যাচ্ছেতাই। টেস্ট সিরিজের দুই ম্যাচেই ইনিংস ব্যবধানে হেরেছে টাইগাররা। তবে দলকে লজ্জার হাত থেকে রক্ষা করতে না পারলেও আবারও র‌্যাঙ্কিংয়ে ছয় ধাপ এগিয়েছেন অধিনায়ক মাহমদুল্লাহ রিয়াদ।

হ্যামিল্টন টেস্টের দ্বিতীয় ইনিংসে খেলেছিলেন রানের ক্যারিয়ার সেরা ইনিংস। করেছিলেন  ১৪৬ রান। পুরস্কার হিসেবে র‌্যাঙ্কিংয়ে এক লাফে এগিয়ে ছিলেন ১১ ধাপ। ওয়েলিংটনের দ্বিতীয় ইনিংসে ৬৭ রান করে আবারও র‌্যাঙ্কিংয়ে এগিয়ে গেলেন টাইগার দলপতি। দুই  টেস্ট মিলে ২৪৮ রান করেছেন মাহমুদুল্লাহ। বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। ধারাবাহিকতার জন্য পুরস্কারও পাচ্ছেন। টেস্ট র‌্যাঙ্কিংয়ে মাহমুদুল্লাহ এখন ৩৪ নম্বরে। সাদা পোশাকে এটি তার ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিং।

বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে র‌্যাঙ্কিংয়ে সবার উপরে রয়েছেন তামিম ইকবাল। তিনি এখন ২৫তম স্থানে। দ্বিতীয় স্থানে থাকা সাকিব আল হাসান রয়েছে ২৯তম স্থানে। এরপরই মুশফিকুর রহিম। তিনি রয়েছেন ৩২তম স্থানে।

ওয়েলিংটন টেস্টের দ্বিতীয় ইনিংসে শেষ দিনে একাই লড়েছেন মাহমুদুল্লাহ। সঙ্গীর অভাবে বড় ইনিংস খেলতে পারেননি। তিন দিনের টেস্টেও (প্রথম দুই দিন বৃষ্টি ছিল) বাংলাদেশ হেরেছিল ইনিংস ব্যবধানে। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে বলেছিলেন, বাংলাদেশের ব্যাটসম্যানদের মানসিকভাবে আরও সাহসী হতে হবে। ম্যাচে বাজেভাবে হারার জন্য তিনি ব্যাটসম্যানদেরই দায়ী করেছিলেন।

টাইগাররা সিরিজের শেষ টেস্ট খেলতে নামবে ক্রাইস্টচার্চে। ব্যাটিং-বোলিং দুই বিভাগ নিয়েই চিন্তিত লাল-সবুজরা। নিউজিল্যান্ডের মতো দেশে এমনিতেই অনভিজ্ঞ বোলিং লাইনআপ নিয়ে দুশ্চিন্তা, তার ওপর যোগ হয়েছে ব্যাটসম্যানদের ব্যর্থতা। যে উইকেটে কিউই ব্যাটসম্যানরা রানের বন্যা বইয়ে দিচ্ছেন সেখানেই ধুঁকছে সফরকারীরা। তবে ক্রাইস্টচার্চে খেলতে পারেন মুশফিকুর রহিম। সেক্ষেত্রে বাদ পড়বে কে? প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন মিডিয়াকে জানিয়েছেন, মুশফিক ফিরলে নাকি সৌম্য সরকার কিংবা মোহাম্মদ মিথুনের একজনকে ক্রাইস্টচার্চ টেস্টে একাদশের বাইরে থাকতে হবে। সৌম্য ওয়েলিংটনে বড় ইনিংস খেলতে না পারলেও হ্যামিল্টনে সেঞ্চুরি করেছেন। আর ওয়েলিংটনে ৪৭ রানের একটা ইনিংস খেলেছেন মিথুন। তবে টানা ব্যর্থ হওয়ার পরও লিটন দাস থাকছেন দলে।

আসলে ব্যাটিংয়ের জন্য নয়, লিটন এগিয়ে থাকছেন তার কিপিংয়ের জন্য। তবে দলে যারাই থাক শেষ টেস্টে ভালো করতে চায় বাংলাদেশ। অবশ্য দলের যে অবস্থা তাতে জয় পরাজয় তো দূরের কথা ক্রাইস্টচার্চে টাইগাররা বাইশগজে কতক্ষণ থাকতে পারেন সেটাই দেখার বিষয়!


আপনার মন্তব্য