শিরোনাম
প্রকাশ : সোমবার, ২১ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২০ অক্টোবর, ২০১৯ ২৩:৪৩

রোহিতের ডাবল সেঞ্চুরি

ক্রীড়া ডেস্ক

রোহিতের ডাবল সেঞ্চুরি

ক্যারিয়ারের সেরা সময় পার করছেন রোহিত শর্মা। সেঞ্চুরি এখন ডাল ভাত তার কাছে। রঙিন পোশাক থেকে শুরু করে সাদা পোশাক-দুই ফরম্যাটেই সেঞ্চুরি করছেন অনায়াসে। বিশ্বকাপ ক্রিকেটে সেঞ্চুরি করেছেন ৫টি। সেই ধারাবাহিকতা ধরে রেখে টেস্টেও সেঞ্চুরি করছেন দাপটের সঙ্গে। টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো ওপেন করতে নেমেই বাজিমাত করেছেন ওয়ানডে ক্রিকেটে তিন তিনটি ডাবল সেঞ্চুরি হাঁকানো রোহিত। বিশাখাপট্টমে উভয় ইনিংসে সেঞ্চুরি করে নিজেকে মেলে ধরেন। এবার রাচিতে সফরকারী দক্ষিণ আফ্রিকান বোলারদের অসহায় করে তুলে নেন ডাবল সেঞ্চুরি। ২১২ রানের ইনিংসটি তার ৩১ টেস্ট ক্যারিয়ার সেরা। চলতি সিরিজে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে ডাবল সেঞ্চুরি করেছেন ওপেনার মায়াঙ্ক আগারওয়াল ও অধিনায়ক বিরাট কোহলি। রোহিতের ডাবল ও আজিঙ্কা রাহানের সেঞ্চুরিতে ৯ উইকেটে ৪৯৭ রান তুলে ইনিংস ঘোষণা করে ভারত। জবাবে ব্যাট করতে নেমেই ব্যাটিং বিপর্যয়ে পরে প্রোটিয়াসরা। ৯ রান তুলতে খুঁইয়েছে ২ উইকেট।

চলতি বছর টেস্ট ও ওয়ানডে মিলিয়ে এটি রোহিতের নবম সেঞ্চুরি। সিডনিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডেতে সেঞ্চুরি দিয়ে বছর শুরু করেন রোহিত। এরপর বিশ্বকাপে করেন আরও পাঁচ সেঞ্চুরি এবং টেস্টে তিনটি। তবে টি-২০ ক্রিকেটে সেঞ্চুরি নেই। ডাবল সেঞ্চুরি করে তিনি আবার নাম লিখেছেন শচীন টেন্ডুলকার, বীরেন্দার শেভাগ ও ক্রিস গেইলের পাশে। তিন ক্রিকেটারই ওয়োনডে ও টেস্টে ডাবল সেঞ্চুরি করেছেন। রোহিত চতুর্থ ক্রিকেটার হিসেবে বিরল কীর্তি গড়েন। আগের দিনের ১১৭ রান নিয়ে খেলতে নামা রোহিত সাজঘরে ফিরেন ২১২ রানে। ২৫৫ বলে সাজানো ইনিংসটিতে ছিল ২৮ চার ও ৬টি ছক্কা। সব মিলিয়ে সিরিজে এখন পর্যন্ত রান করেছেন ৫২৯। গড় ১৩২.২৫। ছক্কা মেরেছেন ১৯টি। চলতি বছর কোনো সিরিজে তার চেয়ে বেশি কেউ ছক্কা মারতে পারেননি। রাহানে ১১৫ রানের ইনিংস খেলেছেন ১৯২ বলে ১৭ চার ও ১ ছক্কায়। সফরকারী প্রোটিয়াসদের পক্ষে কাগিসো রাবাদা ৮৫ রানে ৩টি এবং স্পিনার জর্জ লিন্ডে ৪ উইকেট নেন ১৩৩ রানের খরচে।

সংক্ষিপ্ত স্কোর :

ভারত : প্রথম ইনিংস, ৪৯৭/৯ (ডি.),  রোহিত শর্মা ২১২, আজিঙ্কা রাহানে ১১৫, রবীন্দ্র জাদেজা ৫১। কাগিসো রাবাদা ৩/৮৫, জর্জ লিন্ডে ৪/১৩৩)।

দক্ষিণ আফ্রিকা : প্রথম ইনিংস, ৯/২, ৫ ওভার ( মোহাম্মদ শামী ১/০, উমেশ যাদব ১/৪)।      


আপনার মন্তব্য