শিরোনাম
প্রকাশ : বুধবার, ৪ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৩ ডিসেম্বর, ২০১৯ ২২:৫৫

দুরন্ত জয়ে শুরু সালমাদের

সৌম্যদের প্রথম ম্যাচ আজ - প্রতিপক্ষ মালদ্বীপ

ক্রীড়া প্রতিবেদক

দুরন্ত জয়ে শুরু সালমাদের

সাউথ এশিয়ান গেমসের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ফুটবল ও ক্রিকেট। এই দুই ইভেন্টে পুরুষ ও মহিলা মিলে তিনটি দল পাঠিয়েছে বাংলাদেশ। ক্রিকেটে পুরুষ-মহিলা দুই ইভেন্ট থেকেই লক্ষ্য সোনা জয়। ফুটবলেও সোনা জয়ের টার্গেটে জামালরা নেপালে গিয়েছেন। কিন্তু প্রথম ম্যাচেই তারা তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ ভুটানের বিরুদ্ধে লজ্জাজনকভাবে হেরে যায়।

তবে ক্রিকেটে নিজের প্রথম ম্যাচে দুরন্ত জয় দিয়ে শুরু করেছে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। সালমারা ৭ উইকেটে উড়িয়ে দিয়েছে শ্রীলঙ্কাকে। আজ শান্ত-সৌম্যরা মুখোমুখি হবে মালদ্বীপের। নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নামছেন সালমারাও। আজ তারা মুখোমুখি হবে স্বাগতিক নেপালের। ভারত ও পাকিস্তান নেই। মেয়েদের ক্রিকেটে তাই বড় প্রতিদ্বন্দ্বী ছিল শ্রীলঙ্কা। এছাড়া বাকি দুই দল হচ্ছে নেপাল ও মালদ্বীপ। গতকাল প্রধান প্রতিপক্ষকেই উড়িয়ে দিয়েছে সালমারা। পোখারা রঙ্গশালা স্টেডিয়ামে শ্রীলঙ্কা নারী দলের বিপক্ষে ৯ বল হাতে  রেখে বাংলাদেশের মেয়েরা জয় নিশ্চিত করে।

প্রথমে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কা করেছিল ৬ উইকেটে ১২২ রান। ১২৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে সানজিদা ইসলামের ৫১ রানে মাত্র ৩ উইকেট হারিয়েই জিতে যায় বাংলাদেশ।  ৮ চারে ৪৫ বলে ইনিংসটি সাজান তিনি। তাকে দারুণ সঙ্গ দিয়েছেন ফারজানা হক। ১৮ বলে ২৩ রান করেছেন তিনি।

 

যদিও দ্বিতীয় ওভারে ওপেনার মুর্শিদা খাতুন ফিরে গিয়েছিলেন; কিন্তু আয়শা-সানজিদার জুটি শক্ত ভিত পাইয়ে দেয় দলকে। ১ ছক্কা ও ২ চারে ৩৫ বলে ২৯ রান করেন আয়শা। শেষ ৫ ওভারে ৩০ রান দরকার ছিল বাংলাদেশের। সানজিদা ও ফারজানা মিলে লক্ষ্যটাকে শেষ ৩ ওভারে ১২ রানে নামিয়ে আনেন। এখান থেকে শেষ ২ ওভারে ৭ রান দরকার ছিল বাংলাদেশের। ১৯তম ওভারে প্রথম তিন বলের মধ্যেই চার-ছক্কায় ১০ রান তুলে নেন ফারজানা। এছাড়া ২৯ রান এসেছে আয়শা রহমানের ব্যাট থেকে।

শ্রীলঙ্কার হয়ে ৫৬ রানের ইনিংস খেলেন উমেশ থিমাসিনি। বাংলাদেশের হয়ে দুর্দান্ত বোলিং করেছেন নাহিদা আক্তার ও অধিনায়ক সালমা। একাই ৪ উইকেট নেন নাহিদা, সালমা উইকেট না পেলেও মাত্র ১৩ রান দিয়েছেন তার কোটার চার ওভারে।

ক্রিকেটের দুই ইভেন্ট থেকেই সোনা জয়ের জন্য যেন মরিয়া বাংলাদেশ। তাই তো সেরা দলটিই পাঠানো হয়েছে। বাংলাদেশ ও শ্রীলঙ্কা ছাড়াও রয়েছে স্বাগতিক নেপাল, ভুটান ও মালদ্বীপ। বাংলাদেশ ও শ্রীলঙ্কার অনূর্ধ্ব-২৩ দল খেলবে। তবে বেশ কয়েকজন ক্রিকেটার বেশি বয়সীও আছে। জাতীয় দলের তারকা ক্রিকেটার সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্তও খেলবেন। আর নেপাল, ভুটান ও মালদ্বীপের খেলবে জাতীয় দল। ছেলেদের ক্রিকেটে প্রথম ম্যাচে গতকাল নেপালকে ৬ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা। গ্রুপে প্রত্যেক দল একে অপরের বিরুদ্ধে খেলবে। শীর্ষ দুই দল সোনার লড়াইয়ে মুখোমুখি হবে। হারলেও রূপা থাকবে। আর তৃতীয় ও চতুর্থ দল লড়বে ব্রোঞ্জের জন্য।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা মহিলা দল : ১২২/৬ (২০ ওভার) (থিমাশিনী ৫৬*, মাধবি ৩৩, সন্দিপানি ১২; নাহিদা ৪/৩২, জাহানারা ১/২২, সালমা ০/১৩)।

বাংলাদেশ মহিলা দল : ১২৬/৩ (১৮.৩ ওভার) (সানজিদা ৫১*, আয়েশা ২৯, ফারজানা ২৩; থারিকা ১/১৮, থিমাশিনী ১/১৩)।

ফল : বাংলাদেশ ৭ উইকেটে জয়ী।

ম্যাচসেরা : সানজিদা ইসলাম।


আপনার মন্তব্য