শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২৮ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৭ জানুয়ারি, ২০২০ ২৩:২৫

হেলিকপ্টার বিধ্বস্ত

বাস্কেটবল কিংবদন্তির মৃত্যু

ক্রীড়া ডেস্ক

বাস্কেটবল কিংবদন্তির মৃত্যু
মেয়ের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাস্কেটবল কিংবদন্তি কোবি ব্রায়ান্ট। লস অ্যাঞ্জেলসের কাছে এক হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় বাবা-মেয়েসহ নিহত ৯

লস অ্যাঞ্জেলসের কাছে এক হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় যুক্তরাষ্ট্রের সাবেক বাস্কেটবল তারকা কোবি ব্রায়ান্ট ও তার ১৩ বছর বয়সী মেয়েসহ ৯ জন নিহত হয়েছেন। এলএ লেকারসকে পাঁচবার ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশনের (এনবিএ) শিরোপা জেতানো কোবি ব্রায়ান্ট ইতিহাসের অন্যতম সেরা বাস্কেটবল তারকা হিসেবে পরিচিত। তার মৃত্যুর খবরে ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশনজুড়ে শোকের ছায়া নেমে আসে। বিশ্বজুড়ে তার ভক্তরা বিমূঢ় হয়ে পড়েন। কোবি ব্রায়ান্ট দীর্ঘদিন খেলেছেন এলএ লেকারসের জার্সিতে। ১৯৯৬ থেকে ২০১৬ সাল পর্যন্ত। এই সময়ে তিনি পাঁচবার এনবিএ চ্যাম্পিয়নশিপ জিতেছেন। চারবার এমভিপি পুরস্কার জিতেছেন। কোবি ব্রায়ান্ট এলএ লেকারসকে এত কিছু দিয়েছেন যে এই দলটা তার সম্মানে ৮ ও ২৪ নম্বর জার্সি চিরতরে অবসর দিয়েছে।

এনবিএ ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্র দলের জার্সিতে কোবি ব্রায়ান্ট দুটি অলিম্পিক সোনা জিতেছেন ২০০৮ ও ২০১২ সালে। এমনকি হলিউডে বেশ জনপ্রিয় ছিলেন ব্রায়ান্ট। ২০১৬ সালে তিনি অস্কার জয় করেন। ‘ডিয়ার বাস্কেটবল’ নামে ছোট্ট একটা ফিল্ম করেছিলেন তিনি।

নিজের লেখা একটা চিঠি নিয়ে। যেখানে বাস্কেটবলের প্রতি নিজের ভালোবাসার কথা জানিয়েছিলেন ব্রায়ান্ট। এই ছোট্ট ফিল্মটাই ব্রায়ান্টকে অস্কার উপহার দিয়েছিল। কোবি ব্রায়ান্টের মৃত্যুতে বিশ্বজুড়ে নানান ক্রীড়ার বিখ্যাত তারকারা শোক জানিয়েছেন। ব্রাজিলিয়ান তারকা ফুটবলার নেইমার পিএসজির জার্সিতে গোল করে ব্রায়ান্টকে উৎসর্গ করেছেন। তিনি বলেন, ‘ব্রায়ান্ট কেবল বাস্কেটবলেই নয়, ক্রীড়াক্ষেত্রে তিনি অসাধারণ ভূমিকা রেখেছেন।’ এনবিএ-র কমিশনার অ্যাডাম সিলভার ব্রায়ান্টের স্ত্রী ভেনেসার কাছে শোক বার্তা পাঠিয়েছেন।

তিনি বলেছেন, ‘কোবি ব্রায়ান্ট ও তার মেয়ে জিয়ানা মর্মান্তিকভাবে নিহত হওয়ায় এনবিএ পরিবার খুবই মর্মাহত।’ গত ২০ বছরে ব্রায়ান্ট যেসব অর্জন করেছেন সেসবও স্মরণ করেন সিলভার। ব্রায়ান্টের সতীর্থ হিসেবে তিনটি এনবিএ চ্যাম্পিয়নশিপ জেতা বাস্কেটবল তারকা শাকিল ও’নিল বলেছেন, ‘এমন কোনো শব্দ নেই যা দিয়ে আমি নিজের অনুভূতি ব্যক্ত করতে পারি।’

বিধ্বস্ত হওয়া হেলিকপ্টারটিতে ব্রায়ান ও তার কন্যার সঙ্গে জিয়ানার বাস্কেটবল দলের এক সহখেলোয়াড়, ওই খেলোয়াড়ের মা-বাবা ও পাইলট থাকার কথা। অরেঞ্জ কোস্ট কলেজের বেসবল কোচ জন আলটোবেলিও হেলিকপ্টারটিতে ছিলেন বলে সহকারী কোচ রন লা রুফার উদ্ধৃতি দিয়ে জানিয়েছে অরেঞ্জ কাউন্টি রেজিস্টার।


আপনার মন্তব্য