শিরোনাম
প্রকাশ : বুধবার, ১ এপ্রিল, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১ এপ্রিল, ২০২০ ০০:২৬

টুকিটাকি

টুকিটাকি
হ্যারি কেইন

লিগ জিততে হলে...

হ্যারি কেইন আবেগী হয়ে টটেনহ্যাম ছাড়তে খুব একটা রাজি নন। কিন্তু টটেনহ্যাম না ছাড়লে ইংলিশ লিগ জয় করার ইচ্ছাটা হয়ত অপূর্ণই রয়ে যাবে ইংলিশ অধিনায়কের। সাবেক ইংলিশ ফুটবলার ও কোচ ক্রিস সাটোন বলছেন, ‘আমি তার (হ্যারি কেইন) অবস্থাটা বেশ বুঝতে পারছি। কিন্তু সে যদি লিগ জিততে চায় তবে তাকে এমন ক্লাবে যেতে হবে যাদের লিগ জয়ের সুযোগ টটেনহ্যামের চেয়ে বেশি।’ টটেনহ্যামের সঙ্গে ২০২৪ সাল পর্যন্ত চুক্তি আছে কেইনের।

 

সাফ ফুটবল

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ১৯ সেপ্টেম্বর থেকে ঢাকায় সাফ চ্যাম্পিয়নশিপের আয়োজনের কথা ছিল। এখন তাও অনিশ্চিত হয়ে পড়েছে। নির্ধারিত সময়ে তা মাঠে না গড়ানোর সম্ভাবনার বেশি। এমনটিই আভাস দিয়েছেন সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের সেক্রেটারি আনোয়ারুল হক হেলাল। তিনি জানান, করোনাভাইরাসের কারণে সর্বত্র আতঙ্ক বিরাজ করছে। সবকিছুতেই স্থবিরতা নেমে এসেছে। পরিস্থিতি অনুকূলে না এলে সাফ চ্যাম্পিয়নশিপও অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে যেতে পারে।

 

করোনায় কিংবদন্তির মৃত্যু

পাকিস্তানের কিংবদন্তি স্কোয়াশ তারকা আজম খান করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। শনিবার লন্ডনের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। গত সপ্তাহে শ্বাসকষ্ট নিয়ে লন্ডনের ইলিং হাসপাতালে ভর্তি হন আজম খান। পরীক্ষায় করোনাভাইরাসে পজিটিভ হন তিনি। ৯৫ বছর বয়সে চলে গেলেন স্কোয়াশ কিংবদন্তি। ১৯৫৯-৬২ সালে চারবার স্কোয়াশে ব্রিটিশ ওপেন জয় করেন তিনি। পাকিস্তানে জন্ম নিলেও ১৯৫৬ সাল থেকেই ইংল্যান্ডের বাসিন্দা ছিলেন আজম খান।

 

রাস্তার মানুষের পাশে...

লিগ বন্ধ। ফুটবলাররা সবাই ছুটিতে। প্রয়োজন ছাড়া বাসা থেকে বের না হওয়ার নির্দেশ দিয়েছে ক্লাবগুলো। কিন্তু এমন পরিস্থিতিতে কত আর মন টিকে। রাস্তায় থাকা দুস্থ মানুষের অসহায়ত্বে কথা ভেবে অনেকে বের হচ্ছেন। সহযোগিতার হাত বাড়িয়ে দিচ্ছেন।   দুস্থদের মাঝে খাদ্য বিতরণ করছেন।

শুধু তাই নয়, হাতে গ্লাভস, মাস্ক পরার নির্দেশও দিচ্ছেন। নিজেই কিনে দিচ্ছেন এ প্রয়োজনীয় জিনিস।

 

ইউরোপিয়ান ট্যুর স্থগিত

করোনাভাইরাসের কারণে বন্ধ হয়ে গেল গলফ দ্বিতীয় বৃহত্তম টুর্নামেন্ট ইউরোপিয়ান ট্যুরের আরেকটি আসর। ২৮-৩১ মে আইরিশ ওপেন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু ইউরোপিয়ান ট্যুরের এই আসরটি এখন আর হচ্ছে না। টুর্নামেন্টটি পৃষ্ঠপোষকতা করার কথা ছিল সাবেক ইউএস ওপেন জয়ী ম্যাকডোয়েল। তিনি বলেন, ‘এখন আমরা সবাই উদ্বিগ্ন। এখন সবার আগে গুরুত্ব দিতে হবে  সুস্বাস্থ্যকে। এই সমস্যায় সবাই আতঙ্কিত। আশা করি, প্রত্যেকই নিরাপদ ও সুস্থ থাকবেন।’

 

পেছাল বিশ্ব অ্যাথলেটিকস

করোনাভাইরাসের কারণে অলিম্পিক পিছিয়ে গেছে এক বছর। এ কারণে ক্রীড়া বিশ্বে বড় ধরনের অদল-বদল হতে যাচ্ছে। অলিম্পিক হবে আগামী বছরের জুলাই-আগস্টে। আগস্টের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপ। কিন্তু অলিম্পিক এক বছর পিছিয়ে যাওয়ায় বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপও এক বছর পিছিয়ে গেছে। পিছিয়ে যেতে পারে সাঁতারের বিশ্ব চ্যাম্পিয়নশিপও। সামনের বছর ১৬ জুলাই থেমে ওয়ার্ল্ড সুইমিং চ্যাম্পিয়নশিপ শুরু হওয়ার কথা।

 


আপনার মন্তব্য