শিরোনাম
প্রকাশ : বুধবার, ৯ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৮ জুন, ২০২১ ২৩:২২

সেরা তিনে মুশফিক

আইসিসির মাস সেরার সংক্ষিপ্ত তালিকা

ক্রীড়া প্রতিবেদক

সেরা তিনে মুশফিক
Google News

ধারাবাহিক পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন মুশফিকুর রহিম। ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসির মাসসেরা তিন ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন। মে মাসে আইসিসিরি সেরা হওয়ার দৌড়ে মুশফিকের সঙ্গে রয়েছেন পাকিস্তানের পেসার হাসান আলী ও শ্রীলঙ্কার স্পিনার প্রভিন জয়াবিক্রমা।

এই তিন ক্রিকেটারের মধ্য থেকে ভোটাভুটির মাধ্যমে নির্বাচিত হবে মাসসেরা ক্রিকেটার।

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। তিন ম্যাচে ৭৯ গড়ে ২৩৭ রান করেছেন। সিরিজ সেরার পুরস্কারও জিতেছেন মুশফিক।

শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ম্যাচে ৮৪ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হয়েছিলেন মিস্টার ডিপেন্ডেবল। দ্বিতীয় ম্যাচেও মুশফিকের ব্যাট থেকে আসে ১২৫ রানের ক্যারিশম্যাটিক আরেকটি ইনিংস। সে ম্যাচেও সেরা খেলোয়াড়ের পুরস্কার পান তিনি। টানা দুই ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করে বাংলাদেশ। শেষ ম্যাচে সুবিধা করতে পারেননি। তারপরও ব্যাট থেকে আসে ২৮ রান।

এর আগে এপ্রিলে শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্টেও দারুণ ব্যাটিং করেছেন বাংলাদেশের এই তারকা ব্যাটসম্যান। পাল্লেকেলেতে অনুষ্ঠিত সিরিজের প্রথম টেস্টে খেলেছেন অপরাজিত ৬৮ রানের ইনিংস। দ্বিতীয় টেস্টে দুই ইনিংস মিলে তার ব্যাট থেকে এসেছে ৮০ রান।

অবশেষে ধারাবাহিক পারফরম্যান্সের পুরস্কারও পেয়ে গেলেন মুশফিক।

আইসিসির সংক্ষিপ্ত তালিকায় থাকা পাকিস্তানের পেসার হাসান আলীও দাপট দেখিয়েছেন মে মাসে। জিম্বাবুয়ের বিরুদ্ধে সিরিজের দুই টেস্টে নিয়েছে ১৪ উইকেট। হারারেতে অনুষ্ঠিত দুই টেস্টের প্রথমটিতে হাসান নিয়েছেন ৯ উইকেট। দ্বিতীয় টেস্টে তার শিকার ছিল আরও ৫।

সংক্ষিপ্ত তালিকায় থাকা আরেক ক্রিকেটার শ্রীলঙ্কার স্পিনার প্রভিন জয়াবিক্রমা সাদা পোশাকে অভিষেকেই বাজিমাত করে দিয়েছেন। বাংলাদেশের বিরুদ্ধে টেস্টে দুই ইনিংস মিলে নিয়েছেন ১১ উইকেট।

অভিষেকে দুই ইনিংসেই ৫টি করে উইকেট নিয়ে একটি বিরল রেকর্ড গড়েছেন জয়াবিক্রমা। আর অন্য কোনো লঙ্কান বোলারের এমন কীর্তি নেই। দাপুটে পারফরম্যান্সের পুরস্কার হিসেবে সেরা তিনে জায়গা করে নিয়েছেন।

এখন মুশফিকুর রহিম, হাসান আলী ও জয়াবিক্রমার মধ্য থেকে ভোট দিয়ে সেরা ক্রিকেটারকে বেছে নেবেন ক্রিকেটভক্তরা। আইসিসির ওয়েবসাইট ভিজিট করে নিজের নাম ও ই-মেইল অ্যাড্রেস দিয়ে যে কেউ ক্রিকেটারের যেকোনো একজনকে ভোট দিতে পারবেন। ১৪ জুন ভোটের চূড়ান্ত ফল প্রকাশিত হবে।

নারী ক্রিকেটারদের মধ্যে সংক্ষিপ্ত তালিকার তিন ক্রিকেটার হচ্ছেন স্কটল্যান্ডের ক্যাথরিন ব্রাইস, আয়ারল্যান্ডের গ্যাবি লুইস ও লেহ পল।