শিরোনাম
প্রকাশ : রবিবার, ১৩ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১২ জুন, ২০২১ ২৩:৩৫

চ্যাম্পিয়ন ক্রেজিকোভা

ক্রীড়া ডেস্ক

চ্যাম্পিয়ন ক্রেজিকোভা
Google News

ক্যারিয়ারের প্রথম জয়। চেক মেয়ে বারবারা ক্রেজিকোভার আবেগ তাই বাধভাঙা ছিল। শেষ সেট পয়েন্টটা জিতে দারুণ উচ্ছ্বাসে ফেটে পড়েন তিনি। রোলা গারোর লাল কোর্ট জয় করেছেন ক্রেজিকোভা। ফ্রেঞ্চ ওপেনের নতুন রানী হয়েছেন তিনি। হারিয়েছেন রুশ মেয়ে আনাস্তাসিয়া পাভলিউচেনকোভাকে।

দুজনই নতুন। কোনো গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের ফাইনাল খেলার অভিজ্ঞতা ছিল না কারও। চেক প্রজাতন্ত্রের মেয়ে বারবারা ক্রেজিকোভা এবং রাশিয়ার মেয়ে আনাস্তাসিয়া পাভলিউচেনকোভা। ক্যারিয়ারে প্রথমবারের মতো গ্র্যান্ডস্লাম ফাইনালের চাপটা সামলানোই দুজনের জন্য সবচেয়ে কঠিন হয়ে পড়েছিল। তবে দুজনই নতুন হওয়ায় বাড়তি সুবিধা পাননি কেউই। গতকাল ফ্রেঞ্চ ওপেনে মেয়েদের এককের ফাইনালে মুখোমুখি হয়েছিলেন ক্রেজিকোভা ও আনাস্তাসিয়া। প্রথমবারের মতো গ্র্যান্ডস্লাম ট্রফিতে চুমু খাওয়ার কল্পনায় দুজনই ছিল রোমাঞ্চিত।

প্রথম সেটটা সহজেই জিতে নেন চেক প্রজাতন্ত্রের মেয়ে ক্রেজিকোভা। ৬-১ গেমে প্রথম সেটে তাকে বিজয়ী হতে দেখে অনেকেই ভেবেছিলেন ম্যাচটা সম্ভবত একপেশেই হতে যাচ্ছে! কিন্তু পরের সেটেই তা ভুল প্রমাণ করেন রুশ মেয়ে আনাস্তাসিয়া পাভলিউচেনকোভা। দ্বিতীয় সেটে তিনি জয় পান ৬-২ গেমে। অবশ্য তৃতীয় সেটে আবারও স্বরূপে ফিরেন ক্রেজিকোভা। প্রতিপক্ষকে ঘায়েল করেন ৬-৪ গেমে। ম্যাচটা বারবারা ক্রেজিকোভা জিতে নেন ৬-১, ২-৬, ৬-৪ গেমে। ১৯৮১ সালের পর প্রথম চেক মেয়ে হিসেবে ফ্রেঞ্চ ওপেন জয় করলেন ক্রেজিকোভা। ১৯৮১ সালে হানা ম্যান্ডলিকোভা জার্মানির সিলভিয়া হ্যানিকাকে হারিয়ে ফ্রেঞ্চ ওপেন জয় করেছিলেন। এরপর মার্টিনা নাভ্রাতিলোভা ফ্রেঞ্চ ওপেন জয় করেছেন। তবে সে সময় তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে খেলেছেন। রেকর্ডে তাকে মার্কিন হিসেবেই দেখানো হয়েছে। এরপর ২০১৫ সালে চেক মেয়ে লুসি সাফারোভা এবং গত বছর মারকেটা ফ্রেঞ্চ ওপেনে ফাইনাল খেলেন। তবে তারা কেউই চ্যাম্পিয়ন হতে পারেননি।

বারবারা ক্রেজিকোভা এর আগে দ্বৈতে ফ্রেঞ্চ ওপেন জয় করেছেন ২০১৮ সালে। একই বছর দ্বৈতে জয় করেছেন উইম্বলডনও। তাছাড়া অস্ট্রেলিয়ান ওপেনে তিনবার মিশ্র দ্বৈতে চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। তবে এককের শিরোপার মূল্যই যে আলাদা! ফ্রেঞ্চ ওপেন জয় করে তিনি ট্রফির পাশাপাশি ১৪ লাখ ইউরো প্রাইজমানি পেয়েছেন। করোনাভাইরাস পরিস্থিতির কারণে প্রাইজমানি এবার অনেকটাই কমিয়ে দেওয়া হয়েছে।