শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

আকরামের সঙ্গে পাইলটও

বিসিবির গঠনতন্ত্র অনুযায়ী ১, ২ ও ৩ ক্যাটাগরিতে ১৭৪ কাউন্সিলর ২৩ পরিচালক নির্বাচিত হবেন। ক্যাটাগরি ১-এ ৭ বিভাগ ও ৬৪ জেলার কাউন্সিলর নির্বাচিত করবেন ১০ পরিচালক।

ক্রীড়া প্রতিবেদক

আকরামের সঙ্গে পাইলটও

‘গত ১০ বছরে রাজশাহীর ক্রিকেট তার জৌলুস হারিয়েছে। আমি চাই রাজশাহী আবারও পুরনো জৌলুস ফিরে পাক। রাজশাহীর ক্রিকেটকে আবারও আগের জায়গায় ফিরিয়ে নিতে বিসিবির নির্বাচনে অংশ নেব। ভালোমানের ক্রিকেটার ও সাংগঠনিক দক্ষতার অভাবে পেছনে হাঁটতে শুরু করেছে অঞ্চলটির ক্রিকেট।  এ অঞ্চলের ভোটাররা সিদ্ধান্ত নেবেন ক্রিকেট উন্নয়নের পরিকল্পনা বাস্তবায়নে আমাকে পরিচালক হিসেবে নির্বাচিত করবেন কি না?’ গতকাল কথাগুলো বলেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট। বিসিবির ক্যাটাগরি-১ এর রাজশাহী বিভাগ ও জেলা থেকে পরিচালক হতে মনোনয়নপত্র কিনেছেন সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট। ৬ অক্টোবর বিসিবির নির্বাচন। নির্বাচনের মনোনয়নপত্র বিক্রয় শুরু হয়েছে গতকাল। আজও বিক্রয় হবে। গতকাল রাজশাহী বিভাগ ও জেলা থেকে পরিচালক হতে মনোনয়নপত্র কিনেছেন বিসিবির সাবেক পরিচালক মো. সাইফুল আলম চৌধুরী স্বপনও। এ দুজন ছাড়াও আরও তিনটি মনোনয়নপত্র বিক্রয় হয়েছে গতকাল। চট্টগ্রাম বিভাগ ও জেলা অঞ্চল থেকে মনোনয়নপত্র কিনেছেন বিসিবির সাবেক দুই পরিচালক আকরাম খান ও আ জ ম নাছির উদ্দীন এবং কিনেছেন সিলেট বিভাগের কাউন্সিলর শফীউল আলম চৌধুরী নাদেল।

বিসিবির গঠনতন্ত্র অনুযায়ী ১, ২ ও ৩ ক্যাটাগরিতে ১৭৪ কাউন্সিলর ২৩ পরিচালক নির্বাচিত হবেন। ক্যাটাগরি ১-এ ৭ বিভাগ ও ৬৪ জেলার কাউন্সিলর নির্বাচিত করবেন ১০ পরিচালক। এখানেও ভাগ রয়েছে। ঢাকা বিভাগের ১৮ কাউন্সিলর ২ পরিচালক, চট্টগ্রামে ১২ কাউন্সিলর ২ পরিচালক, খুলনার ১১ কাউন্সিলর ২ পরিচালক এবং সিলেটের ৫ কাউন্সিলর এক পরিচালক, বরিশালের ৭ কাউন্সিলর এক পরিচালক, রংপুরের ৯ কাউন্সিলর ১ পরিচালক ও রাজশাহীর ৯ কাউন্সিলর এক পরিচালক নির্বাচিত করবেন। চট্টগ্রামে মনোনয়নপত্র কিনেছেন আকরাম ও আ জ ম নাছির। এ অঞ্চল থেকে আর কেউ মনোনয়নপত্র না কিনলে দুজনেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হবেন। ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম আবারও পরিচালক হলে একটি আধুনিক ক্রিকেট একাডেমি তৈরি করবেন। তিনি বলেন, ‘চট্টগ্রামে একটি আধুনিক ক্রিকেট একাডেমি গঠন করার ইচ্ছা আছে। আমি ও  আ জ ম নাছির ভাই এ বিষয়ে অনেক দূর এগিয়ে গেছি। করোনাভাইরাস না থাকলে এতোদিনে একাডেমি তৈরিই হয়ে যেত।’

জেলা ও বিভাগীয় ক্যাটাগরিতে রাজশাহী ছাড়া আর কোথাও নির্বাচনের সম্ভাবনা নেই। পাইলট রাজশাহী বিভাগের এবং মো. সাইফুল আলম চৌধুরী স্বপন কাউন্সিলর পাবনা জেলার। রাজশাহী বিভাগ থেকে একজন পরিচালক নির্বাচিত করতে ৯ কাউন্সিলর ভোট দেবেন। বিসিবির আগের পরিচালনা পর্ষদে জাতীয় দলের সাবেক তিন অধিনায়ক পরিচালক ছিলেন। এবারও তাদের সম্ভাবনাই বেশি। খালেদ মাসুদকে কি দেখা যাবে তাদের সঙ্গে পরিচালক পদে?

বিসিবির পরিচালনা পর্ষদের ১২ পরিচালক নির্বাচিত করেন ৫২ ক্লাবের ৫৮ কাউন্সিলর। প্রিমিয়ার ক্রিকেটের সুপার লিগের ছয় দলের কাউন্সিলর দুটি করে ১২টি এবং বাকিগুলো একটি করে। ক্লাবের কাউন্সিলর হিসেবে এবার কয়েকজন নতুন মুখকে দেখা যাবে। গতবারের কয়েকজনকে বাদ পরতে হবে। ক্যাটাগরি ৩-এ খালেদ মাহমুদ সুজনকেই দেখা যাবে পরিচালক পদে। আজ মনোনয়নপত্র ক্রয়ের শেষ দিনে নতুন কেউ কিনলে অবাক হওয়ার কিছু নেই।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর