রবিবার, ১৭ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

ভারত ফের সাফ সেরা

মালদ্বীপে মুষলধারে বৃষ্টি খুব কমই হয়। তবে গতকাল সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুষলধারেই বৃষ্টি হলো। আকাশ থেকে নেমে আসা অজস্র জলরাশিতে ভিজতে ভিজতেই ফাইনাল খেললেন ভারত ও নেপালের ফুটবলাররা। বৃষ্টিভেজা সে ফাইনালে ভারত ৩-০ গোলে নেপালকে হারিয়ে অষ্টমবারের মতো দক্ষিণ এশিয়ার ফুটবলে সেরার মুকুট পরল। গতবার ফাইনালে তারা মালদ্বীপের কাছে হেরেছিল।

ভারত ২০০৩ সালের পর থেকেই সাফ চ্যাম্পিয়নশিপে টানা ফাইনাল খেলছে। অন্যদিকে নেপাল নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করেছিল। কিন্তু দক্ষিণ এশিয়া অঞ্চলের সেরা ফুটবল শক্তি ভারতের সঙ্গে পারল না নেপাল। দক্ষিণ এশিয়ার সেরা হওয়ার অপেক্ষা আরও বাড়ল হিমালয় দুহিতার।

গতকাল ম্যাচের শুরু থেকেই আধিপত্য ছিল ভারতের। একের পর এক আক্রমণে গেছে তারা। প্রথমার্ধ্বটা শেষ হয় গোলশূন্য। দ্বিতীয়ার্ধ্বে খেলতে নেমে ৪৮তম মিনিটেই নেপালের ডিফেন্স পুরোপুরি এলোমেলো করে দিয়ে গোল করে ভারত। মানবীর সিংয়ের পাসে বল পেয়ে ছোটো ডি বক্সের ভিতর থেকে হেডে গোল করেন সুনীল ছেত্রী। আন্তর্জাতিক ফুটবলে ৮০তম গোল করলেন ভারতীয় অধিনায়ক। স্পর্শ করলেন লিওনেল মেসিকে। পাশাপাশি পাঁচ গোল করে টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতাও হলেন তিনি। সুনীল ছেত্রীর গোলের দুই মিনিট পরই ব্যবধান দ্বিগুণ করেন সুরেশ সিং। ডি বক্সের ভিতরে বল পেয়ে অনেকটা ফাঁকা জালেই বল জড়ান তিনি। এরপর নেপালের পক্ষে ম্যাচে ফেরাটা অসম্ভবই হয়ে ওঠে। ম্যাচের যোগ করা সময়ে আরও একটি গোল করে জয়ের ব্যবধান বাড়ান সাহাল আবদুস সামাদ।

ভারত এর আগে সাফ চ্যাম্পিয়নশিপ জয় করেছে ১৯৯৩, ১৯৯৭, ১৯৯৯, ২০০৫, ২০০৯, ২০১১ ও ২০১৫ সালে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর