শুক্রবার, ৩ মার্চ, ২০২৩ ০০:০০ টা

জয়ের জন্য অস্ট্রেলিয়ার টার্গেট ৭৬

ক্রীড়া ডেস্ক

জয়ের জন্য অস্ট্রেলিয়ার টার্গেট ৭৬

ইন্দোরে বল ঘুরছে লাটিমের মতো। সেই সুবিধা পুরোপুরি আদায় করে নিয়েছেন অস্ট্রেলিয়ার অফ স্পিনার নাথান লায়ন। তার ঘূর্ণিতে দ্বিতীয় দিনেই ম্যাচ হেলে পড়েছে অস্ট্রেলিয়ার দিকে। আজ তৃতীয় টেস্ট জিততে স্টিভ স্মিথের অস্ট্রেলিয়ার চাই মাত্র ৭৬ রান। হাতে আছে ১০ উইকেট। যদিও উইকেটে ভর যেভাবে ঘুরছে ও উঁচু নিচু হচ্ছে, তাতে জেতাটা সহজ হবে না! স্বাগতিক ভারতীয় দলে রয়েছেন দুই ভয়ংকর স্পিনার রবীচন্দন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা। প্রথম দিনেই লায়ন ও কুনম্যানের ঘূর্ণিতে ভারত গুটিয়ে যায় মাত্র ১০৯ রানে। ৪ উইকেটে ১৫৬ রান তুলে দিন পার করে সফরকারী অস্ট্রেলিয়া। গতকাল সফরকারীরা অলআউট হয় ১৯৭ রানে। স্মিথ বাহিনী শেষ ৬ উইকেট হারায় ৩৩ বলের মধ্যে মাত্র ১১ রানের ব্যবধানে। ৮৮ রানে পিছিয়ে থেকে রোহিত শর্মার ভারত চেষ্টা করেছিল ম্যাচে ফিরতে। কিন্তু লায়নের ঘূর্ণির নীল ছোবলে দ্বিতীয় ইনিংসে ৬০.৩ ওভারে ১৬৩ রানে অলআউট হয়। ভারতের পক্ষে চেতেশ্বর পুজারা একাই লড়াই করেছেন ৫৯ রানের ইনিংস খেলে। ১৪২ বলের ইনিংসটিতে ছিল ৫টি চার ও ১টি ছক্কা। এ ছাড়া শ্রেয়াস আইয়ার চেষ্টা করেছেন ২৬ রানের ইনিংস খেলে। বিরাট কোহলি ১৩, রোহিত শর্মা ১২, আক্ষার প্যাটেল অপরাজিত ১৫ ও অশ্বিন ১৬ রান করেন। সফরকারীদের মধ্যে লায়ন নিয়েছেন ৮ উইকেট। তার স্পেল ২৩.৩-১-৬৪-৮। ১১৮ টেস্ট ক্যারিয়ারে এটা তার দ্বিতীয় সেরা বোলিং স্পেল। ২০১৭ সালে ব্যাঙ্গালুরুতে ভারতের বিপক্ষে ৫০ রানে ৮ উইকেটের স্পেলটি তার ক্যারিয়ার সেরা। প্রথম ইনিংসের স্পেল ১১.২-২-৩৩-৩। ম্যাচে তার উইকেট সংখ্যা ৯৭ রানে ১১ উইকেট। সব মিলিয়ে ক্যারিয়ারে ২৩ বারের মতো ৫ বা ততোধিক উইকেট নিয়েছেন এবং ১০ বা ততোধিক উইকেট নিয়েছেন ৪ বার।                

সংক্ষিপ্ত স্কোর :

ভারত : প্রথম ইনিংস : ১০৯ ও দ্বিতীয় ইনিংস, ১৬৩/১০, ৬০.৩ ওভার (রোহিত ১২, শভমান গিল ৫, চেতেশ্বর পুজারা ৫৯, বিরাট কোহলি ১৩, রবীন্দ্র জাদেজা ৭, শ্রেয়াস আইয়ার ২৬, শ্রীকার ভারত ৩, রবীচন্দন অশ্বিন ১৬, আক্সার প্যাটেল ১৫*, উমেশ ০, সিরাজ ০। মিচেল স্টার্ক ৭-১-১৪-১, কুনেমান ১৬-২-৬০-১, নাথান লায়ন ২৩.৩-১-৬৪-৮, টড মার্ফি ১৪-৬-১৮-০)।

অস্ট্রেলিয়া : প্রথম ইনিংস, ১৯৭/১০, ৭৬.৩ ওভার (হ্যান্ডসকম ১৯, গ্রিন ২১, কেয়ারি ৩, স্টার্ক ১, লায়ন ৫, মার্ফি ০, কুনেমান ০*; অশ্বিন ২০.৩-৪-৪৪-৩, জাদেজা ৩২-৮-৭৮-৪, প্যাটেল ১৩-১-৩৩-০, যাদব ৫-০-১২-৩, সিরাজ ৬-১-১৩-০)।

সর্বশেষ খবর