বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩ ০০:০০ টা

রেকর্ডে রঙিন অনন্য দিন

শুরুতে লিটন শেষে সাকিব

মেজবাহ্-উল-হক

রেকর্ডে রঙিন অনন্য দিন

বাংলাদেশ ১৭ ওভারে ২০২। আয়ারল্যান্ড ১২৫ রানে আটকে যায়। ৭৭ রানে জিতে এক ম্যাচ হাতে রেখে সিরিজ নিশ্চিত করে বাংলাদেশ। এখন শেষ ম্যাচ জিতলেই আবারও বাংলাওয়াশের আনন্দ!

বাংলাদেশ খেলতে নামছে, প্রতিপক্ষকে উড়িয়ে দিয়ে জয় তুলে নিচ্ছে। প্রতি ম্যাচেই টাইগাররা যেভাবে নিজেদের বিস্ফোরক রূপে উপস্থাপন করছেন তাতে ক্রিকেটে এটা যেন এখন নিয়ম হয়ে গেছে।

এমন নয় যে হোম কন্ডিশনের বাড়তি সুবিধা নিয়ে এমন খেলছে বাংলাদেশ! ঘরের মাঠে প্রতিপক্ষের পছন্দের উইকেট তৈরি করে নিজেদের কঠিন চ্যালেঞ্জের মুখে ঠেলে দিয়ে পরীক্ষা করছে সাকিব আল হাসানের দল। টানা দুই ম্যাচে টি-২০তে দুই শতাধিক রান এবং দুই ম্যাচেই বোলারদের ভেলকি!

এমন ব্র্যান্ডের ক্রিকেট কি আগে কখনো দেখা গেছে? মোটেও না। সাকিব আল হাসান নেতৃত্বে আসার পরই টি-২০তে আমূল বদলে গেছে বাংলাদেশ। টি-২০ বিশ্বকাপে শুরু। যদিও অস্ট্রেলিয়া বিশ্বকাপে শেষ চারে উঠতে ব্যর্থ হন টাইগাররা। কিন্তু ইঙ্গিতটা তখনই দিয়েছিলেন ক্রিকেটাররা।

বিশ্বকাপের পর প্রথম টি-২০ সিরিজেই বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ‘হোয়াইটওয়াশ’ করে বিশ্বকে নিজের ব্র্যান্ডটা বুঝিয়ে দিলেন টাইগাররা। সাকিব আল হাসান তখন বলেছিলেন, এটা সবেমাত্র শুরু!

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ যেখান থেকে শেষ করেছিলেন, আইরিশদের বিরুদ্ধে শুরুটা হলো আরও কয়েক ধাপ ওপরে থেকে। টানা দুই ম্যাচে জয় এবং দুই ম্যাচেই ২ শ’র ওপরে দলীয় রান। অথচ দুই ম্যাচেই ২০ ওভার পুরোটা খেলা হয়নি বাংলাদেশের। বৃষ্টির কারণে প্রথমে ম্যাচে ১৯.২ ওভারে ২০৭ আর গতকাল মাত্র ১৭ ওভারে ২০২ রান। প্রথম ম্যাচে পাওয়ার প্লেতে ৮১ রান, দ্বিতীয় ম্যাচেও প্রথম ছয় ওভারে আসে ৮৩ রান। দুই ম্যাচে দলের জয়ের চেয়েও মন কেড়েছে ক্রিকেটারদের ‘আগ্রাসী’ শরীরীভাষা!

সাকিব আল হাসান ক্যাপ্টেন নিজেই যে দলের সেরা এবং সবচেয়ে আগ্রাসী পারফরমার, সে দলের সাফল্য যে অনিবার্য তা তো বলার অপেক্ষা রাখে না। গতকাল বল হাতে খেললেন ২৪ বলে ৩৮ রানের হার না মানা ইনিংস এবং বল হাতে ৫ উইকেট নিয়ে ধসিয়ে দিলেন প্রতিপক্ষকে। পেস সহায়ক উইকেটেও কি না একজন স্পিনার বল হাতে ৪ ওভারে মাত্র ২২ রান দিয়েছেন। ক্যারিশম্যাটিক বোলিং করে গতকাল আবারও নিজের হারানো সিংহাসন ফিরে পেয়েছেন সাকিব। নিউজিল্যান্ডেদের টিম সাউদিকে টপকে আন্তর্জাতিক টি-২০তে আবারও সর্বোচ্চ উইকেট শিকারি তিনি। সাকিবের এখন মোট উইকেট ১৩৬। এর আগে ২০২১ সালে লাসিথ মালিঙ্গাকে টপকে সর্বোচ্চ উইকেট শিকারি হয়েছিলেন। কিন্তু পরের বছরই তাকে টপকে যান সাউদি। এবার সাউদিকে টপকে শীর্ষে উঠে গেলেন সাকিব।

লিটন কুমার দাস মাস্টার ক্লাস এক ব্যাটসম্যান। তার ব্যাটিং দেখা যেন ভক্তদের চোখের স্বস্তি। কী দারুণ এক একটি শট। প্রথম ম্যাচে মাত্র ৩ রানের জন্য হাফ সেঞ্চুরি মিস করেছিলেন। গতকাল মাত্র ১৮ বলে ফিফটি করে মোহাম্মদ আশরাফুলের গড়া ১৬ বছরের রেকর্ড ভেঙে দিলেন। আশরাফুলের রেকর্ডটি ছিল ২০ বলে। লিটন গতকাল খেলেছেন মাত্র ৪১ বলে ৮৩ রানের বিস্ফোরক ইনিংস। ১০টি বাউন্ডারির সঙ্গে তিনটি ছক্কা। তবে এমন একটি ইনিংস খেলার পরও ম্যাচসেরা হতে পারেননি তিনি। সাকিবের অলরাউন্ড পারফরম্যান্সের কাছে হেরে গেছেন।

রনি তালুকদার- কী আগুনে পারফরম্যান্স। দুই ম্যাচেই অসাধারণ ব্যাটিং। প্রথম ম্যাচে ৬৭ রানের পর গতকাল আবারও করেছেন ৪৪ রান। আগের ম্যাচে ৯১ রানের ওপেনিং জুটির পর গতকাল আবারও লিটনের সঙ্গে ১২৪ রানের জুটি গড়লেন রনি। ওপেনিংয়ে এখন এটিই বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি। আগের সর্বোচ্চ ছিল মোহাম্মদ নাঈম ও সৌম্য সরকারের ১০২ রানের।

তাসকিন আহমেদ- মনের মতো উইকেট পেয়ে প্রতিপক্ষের ব্যাটসম্যানদের ওপর যেন রীতিমতো স্ট্রিম রোলার চালাচ্ছেন। প্রথম ম্যাচে দুই ওভারে মাত্র ১৬ রানে নেন ৪ উইকেট আর গতকাল নিলেন ৩ উইকেট। অবশ্য পুরো পেস বোলিং ইউনিটই দুর্দান্ত বোলিং করছে। তরুণ হাসান মাহমুদ কিংবা মুস্তাফিজুর রহমান প্রতি ম্যাচেই অসাধারণ।

পুরো বাংলাদেশ দলই যেন অসাধারণ খেলছে। যেন এক পারফেক্ট কম্বিনেশন। তবে কালকের ম্যাচে আলাদা করে নজর কেড়েছেন লিটন ও সাকিব। শুরুটা করেছিলেন লিটন তার তা বে ব্যাটিং দিয়ে, তারপর সাকিবের যেমন ব্যাটিং তেমন বোলিং। জাদুকরী পারফরম্যান্সে আরও একটি অন্যরকম দিন পার করল বাংলাদেশ।

 

হারানো সিংহাসন ফিরে পেলেন সাকিব

মাত্র ২২ রানে ৫ উইকেট নিয়ে সাকিব আল হাসান ফিরে পেলেন তার হারানো সিংহাসন। নিউজিল্যান্ডেদের টিম সাউদিকে টপকে আন্তর্জাতিক টি-২০তে আবারও সর্বোচ্চ উইকেট শিকারি তিনি। সাকিবের এখন মোট উইকেট ১৩৬। এর আগে ২০২১ সালে লাসিথ মালিঙ্গাকে টপকে সর্বোচ্চ উইকেট শিকারি হয়েছিলেন। কিন্তু পরের বছরই তাকে টপকে যান সাউদি। এবার সাউদিকে টপকে শীর্ষে উঠে গেলেন সাকিব।

১৮ বলে ফিফটি করে লিটনের রেকর্ড

মাত্র ১৮ বলে হাফ সেঞ্চুরি করে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে দ্রুততম ফিফটির নতুন রেকর্ড গড়লেন লিটন দাস। তিনি ভাঙলেন মোহাম্মদ আশরাফুলের ২০ বলে ফিফটির রেকর্ড। ২০০৭ সালে জোহানেসবার্গে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেই রেকর্ড গড়েছিলেন তিনি।

ওপেনিং জুটিতে রেকর্ড

লিটন দাস এবং রনি তালুকদাস- টি-২০তে ক্যারিশম্যাটিক একটি ওপেনিং জুটি পেয়েছে বাংলাদেশ। আগের ম্যাচে ৯১ রানের পর এবার ১২৪ রানের জুটি গড়লেন তারা। ওপেনিংয়ে এখন এটিই বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি। আগের সর্বোচ্চ ছিল মোহাম্মদ নাঈম ও সৌম্য সরকারের ১০২ রানের।

একাধিকবার ৫ উইকেট শিকার সাকিবের

টি-২০ ক্রিকেটে প্রথম বাংলাদেশি বোলার হিসেবে আন্তর্জাতিক টি২০তে একাধিকবার ৫ উইকেট শিকার করার অনন্য কীর্তি গড়লেন ক্যাপ্টেন সাকিব আল হাসান। সব মিলিয়ে সাকিবের আগে এ কীর্তি ছিল আরও ১১ জনের।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর