বৃহস্পতিবার, ৪ মে, ২০২৩ ০০:০০ টা
পিএসজির নিষেধাজ্ঞা

সৌদিতে নির্ভার মেসি

ক্রীড়া ডেস্ক

সৌদিতে নির্ভার মেসি

লিওনেল মেসির ওপর ফরাসিদের ক্ষোভের কথা প্রায় সবারই জানা। বিশেষ করে গত বিশ্বকাপের পর। কিলিয়ান এমবাপ্পের হ্যাটট্রিকও ফ্রান্সকে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ শিরোপা উপহার দিতে পারেনি। লিওনেল মেসির ক্যারিশম্যাটিক পারফরম্যান্সে ৩৬ বছর পর বিশ্বকাপ জয় করে আর্জেন্টিনা। এর পর থেকেই পিএসজির ফরাসি ভক্তরা মেসির ওপর বেশ চটে আছেন। তাদের ক্ষোভ প্রকাশও পেয়েছে। মেসিকে দুয়োধ্বনি দিয়েছে তারা ভরা স্টেডিয়ামে। তা নিয়ে পৃথিবীজুড়ে ছড়িয়ে থাকা মেসিভক্তরা বেশ আফসোস করেছেন। দুঃখ প্রকাশ করেছেন। এসব ঘটনার পর পিএসজির সঙ্গে সম্পর্কটা শেষই হয়ে গিয়েছিল মেসির। চুক্তিপত্রেও সম্পর্কটা ঘুচে যাবে আর কিছুদিন পরই। আগামী ৩০ জুন পিএসজির বন্ধনমুক্ত হচ্ছেন তিনি। তবে তার আগে মেসিকে আরও একটা কঠিন আঘাত দিল পিএসজি। দুই সপ্তাহের জন্য আর্জেন্টাইন তারকাকে বহিষ্কার করেছে পিএসজি।

পিএসজি শেষ ম্যাচ খেলেছে গত ৩০ এপ্রিল। পরের ম্যাচ ৭ মে। ৩০ এপ্রিলের ম্যাচের পরই মেসি ছুটি চেয়েছিলেন সৌদি আরবে যাওয়ার জন্য। আরব দেশটির পর্যটন বিষয়ক শুভেচ্ছাদূত তিনি। বছরে ৩০ মিলিয়ন ইউরো পান সৌদি আরবের কাছ থেকে। চুক্তি অনুযায়ী মাঝে মধ্যেই মেসিকে যেতে হবে সৌদি আরবে। গিয়ে সময় কাটিয়ে আসতে হবে। এই চুক্তি মানতে এর আগেও দুবার উদ্যোগ নিয়েছেন মেসি। কিন্তু সময় না হওয়ায় যেতে পারেননি সৌদি আরবে। এবার সুযোগ পান সৌদি আরবে যাওয়ার। এ জন্য ছুটিও চান তিনি নিয়ম মেনে। তবে তাকে ছুটি দেয়নি পিএসজি। ছুটি ছাড়াই মেসি পরিবার নিয়ে চলে যান সৌদি আরবে। এতে বেশ কঠোর প্রতিক্রিয়াই দেখাল ফরাসি ক্লাব। মেসিকে দুই সপ্তাহের জন্য বরখাস্ত করে তারা। এই সময়ের মধ্যে আর্জেন্টাইন তারকা অনুশীলনে অংশ নিতে পারবেন না। খেলতে পারবেন না। দুই সপ্তাহের বেতনও পাবেন না মেসি।

ক্যারিয়ারে প্রথমবারের মতো এমন পরিস্থিতির সামনে পড়লেন মেসি। এর আগে দীর্ঘ প্রায় দুই দশকের ক্যারিয়ারে কোনো দাগ নেই মেসির। পিএসজি কেন এমন সিদ্ধান্ত নিল? পিএসজি তাদের প্রেসিডেন্ট নাসের আল খিলাইফির পক্ষ থেকে এক বক্তব্যে বলেছে, পিএসজির প্রেসিডেন্ট ক্লাবের অন্য ফুটবলারদের জন্য একটি দৃষ্টান্ত স্থাপন করতে চেয়েছেন এ সিদ্ধান্তের মাধ্যমে। যেখানে মেসিকেই ছাড় দেওয়া হয়নি সেখানে অন্য কাউকেও ছাড় দেওয়া হবে না। যে কোনো ব্যক্তিই ক্লাবের ঊর্ধ্বে নয়। এ সিদ্ধান্তের ফলে লিওনেল মেসি পিএসজির পরবর্তী দুই ম্যাচ (৭ মে ট্রয়িস এবং ১৩ মে অ্যাজাচিও) খেলতে পারবেন না। এরপর মৌসুমে পিএসজির ম্যাচ বাকি থাকবে তিনটি। সেই তিন ম্যাচেও মেসিকে মাঠে দেখা যাবে কি না বলা কঠিন। মেসি কি তবে পিএসজির জার্সিতে শেষ ম্যাচটা খেলে ফেলেছেন!

পিএসজির সঙ্গে নতুন করে চুক্তির কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। বার্সেলোনায় ফিরে যেতে পারেন মেসি। এ গুঞ্জনের মধ্যে তিনি গেলেন সৌদি আরবে। যদিও এ সফর ছিল পর্যটন বিষয়ক। তারপরও এই ফাঁকে আল হিলালের সঙ্গে আলোচনা সেরে নেওয়াও তো অসম্ভব নয়। মিডিয়ায় গুজব, মেসিকে বছরে ৪০ কোটি ইউরো দিতে চাচ্ছে সৌদি আরবের এ ক্লাব!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর