শিরোনাম
মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

বছরটা ছিল ম্যানসিটির

ফিরে দেখা ২০২৩

রাশেদুর রহমান

বছরটা ছিল ম্যানসিটির

পেপ গার্ডিওলা ম্যানচেস্টার সিটির দায়িত্ব নেন ২০১৬ সালে। প্রথম মৌসুমে কোনো ট্রফিই জিততে পারেননি তিনি। তবে পরের বছরই ক্লাবকে উপহার দেন লিগ ও ইএফএল কাপ। ক্লাব কর্তারা বুঝে গিয়েছিলেন, এই কোচ দিয়েই তাদের লক্ষ্য পূরণ হবে। সত্যিই স্বপ্ন পূরণ হলো। কাক্সিক্ষত উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা গার্ডিওলার হাত ধরেই ম্যানসিটিতে এলো।

ইউরোপিয়ান ক্লাব ফুটবলে ২০২৩ সালটা এককভাবেই ছিল ম্যানসিটির। দুর্দান্ত খেলা উপহার দিয়েছে দলটা। তাদের রুখে দেওয়ার মতো কোনো দলই ছিল না। ইংলিশ প্রিমিয়ার লিগ, এফএ কাপ, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয় করেছে দলটা। ইংল্যান্ডে এমন ট্রেবল জয় করেছে কেবল ম্যানচেস্টার ইউনাইটেড। এই ট্রেবলের সঙ্গে তারা বছর শেষে যোগ করেছে আরও দুই ট্রফি। উয়েফা সুপার কাপ এবং ফিফা ক্লাব বিশ্বকাপ। গার্ডিওলা এবার স্বস্তির নিঃশ্বাস ফেলে বলে দিয়েছেন, সবই জয় করা হলো।

গত মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে বেশ কঠিন লড়াই করেছে আর্সেনাল। মৌসুমের মাঝ পথে বেশ কিছুদিন মনে হয়েছিল, আর্সেনালই বুঝি চ্যাম্পিয়ন হবে! তবে মৌসুমের শেষদিকে ম্যানসিটি তাদের দৃঢ়তা দেখায়। পাঁচ পয়েন্টের ব্যবধানে এগিয়ে থেকে মৌসুম শেষ করে লিগ শিরোপা ঘরে তোলে। এফএ কাপের ফাইনালে নগর প্রতিদ্বন্দ্বী ম্যানইউকে পায় ম্যানসিটি। ওয়েম্বলি স্টেডিয়ামের সেই ফাইনালে প্রতিপক্ষকে খুব একটা লড়াই করার সুযোগ দেয়নি গার্ডিওলার দল। গত ৬ জুনের ফাইনালে ২-১ ব্যবধানে প্রতিপক্ষকে হারিয়ে এফএ কাপ জয় করে তারা।

ঘরোয়া ডাবল জয়ের দিন কয়েক পর ১০ জুন ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শীর্ষ আসর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইন্টার মিলানের মুখোমুখি হয় ম্যানসিটি। কঠিন এক লড়াই ছিল। ইন্টার মিলান অতীতেও চ্যাম্পিয়ন্স লিগ জয় করেছে। তাদের অভিজ্ঞতা ছিল অনেক। অন্যদিকে ম্যানসিটি গতবারের আগে চ্যাম্পিয়ন্স লিগে ফাইনাল খেলেছে কেবল একবার। তবে অভিজ্ঞতায় পিছিয়ে থাকলেও দৃষ্টিনন্দন ফুটবল উপহার দিয়ে ইন্টার মিলানকে কাবু করে ম্যানসিটি। ফাইনালে রদ্রির গোলে ১-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে দলটা। ইউরোপ সেরা হওয়ার মিশন পুরো করেন গার্ডিওলাই।

ইউরোপিয়ান ক্লাব ফুটবলে গত মৌসুমে আরও একটা ক্লাব বেশ সুনাম কুড়িয়েছে। ইতালির নেপোলি। দীর্ঘ ৩৩ বছর পর তারা জয় করেছে সিরি এ লিগ। ১৯৮৯-৯০ মৌসুমে দিয়েগো ম্যারাডোনা দলটাকে লিগ শিরোপা জিতিয়েছিলেন। এরপর দীর্ঘদিনের শিরোপা খরা ছিল। তবে ৩৩ বছর পর ওসিমহেনদের হাত ধরে লিগ জয় করে নেপোলি। ইতালিয়ান শহর নেপলসের অলি-গলি নীল রঙে সেজে ওঠে। শিরোপা উৎসবে মেতে ওঠে পুরো শহর।

ইউরোপিয়ান ক্লাব ফুটবলে এ ছাড়া উল্লেখ করার মতো ঘটনা ছিল, বায়ার্ন মিউনিখের টানা ১১ নম্বর লিগ শিরোপা জয়। ব্যভারিয়ান খ্যাত দলটা ২০১২-১৩ মৌসুম থেকে টানা লিগ জয় করেই চলেছে। তাদের রুখতে পারছে না কোনো ক্লাবই। স্পেনে লা লিগা জয় করে বার্সেলোনা। ২০১৮-১৯ মৌসুমের পর টানা তিন বছর কাতালান ক্লাবটি লা লিগা জয় করতে পারেনি। তবে জাভি হার্নান্দেজের হাত ধরে তিন মৌসুম পর লিগ শিরোপা ঘরে তোলে তারা। ফ্রান্সে লিগ জয় করে পিএসজি। লিওনেল মেসি ফরাসি লিগ জয় করেই ক্লাব ছেড়ে চলে যান আমেরিকায়। নাম লেখান ইন্টার মায়ামিতে।

সর্বশেষ খবর