২১ অক্টোবর, ২০১৯ ০৯:২৪

ডন ব্র‌্যাডম্যানকে ছাপিয়ে গেলেন রোহিত‌ শর্মা

অনলাইন ডেস্ক

ডন ব্র‌্যাডম্যানকে ছাপিয়ে গেলেন রোহিত‌ শর্মা

ফাইল ছবি

রাঁচিতে গতকাল রবিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট ক্যারিয়ারে প্রথম দ্বিশতরান করেন রোহিত শর্মা। শুধু তাই নয়, ডাবল সেঞ্চুরির পাশাপাশি এমন একটি রেকর্ড ভেঙে ফেললেন, যা শুনলে আপনি চমকে যাবেন। বহু পুরানো ডন ব্র‌্যাডম্যানের রেকর্ডই ভেঙে দিলেন তিনি।

দেশের মাঠে প্রথম ১০টি ইনিংসে ব্র‌্যাডম্যানের ব্যাটিং গড় ছিল ৯৯.‌২২ শতাংশ। এই রেকর্ড ভাঙা তো দূর, কেউ ধারে কাছেও যেতে পারেননি। আর সেই শৃঙ্গই ছুঁয়ে ফেললেন রোহিত। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিশতরান হাকিয়ে ভারতের মাঠে প্রথম ১০টি ইনিংসে রোহিতের ব্যাটিং গড় হয় ৯৯.‌৮৪। 

ভারতের মাঠে টেস্টে এখনও পর্যন্ত মোট ১৮টি ইনিংস খেলেছেন রোহিত।  ১৮টি ইনিংসে মোট ১,‌২৯৮ রান পেয়েছেন তিনি। যার মধ্যে ছয়টি সেঞ্চুরি ও পাঁচটি হাফ সেঞ্চুরি হাকিয়েছেন তিনি। শেষের ৯‌টি ইনিংসে রান পেয়েছেন যথাক্রমে ৮২,‌ ৫১,‌ ১০২,‌ ৬৫, ৫০, ১৭৬, ১৪, ২১২। 
এখনও পর্যন্ত ভারতের হয়ে মোট ৩২টি টেস্ট খেলেছেন রোহিত। সবমিলিয়ে ব্যাটিং গড় ৪৬.‌৯৫। 

এদিন ব্র‌্যাডম্যানের রেকর্ড ভাঙার পাশাপাশি আরও একটি রেকর্ড ভেঙেছেন তিনি। সেটা হল, একটি টেস্ট সিরিজে সর্বোচ্চ ছক্কা হাকানোর রেকর্ড। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে মোট ১৯টি ছক্কা মেরেছেন হিটম্যান। ২০১৮-১৯ সালে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজে ১৫টি ছক্কা মারার রেকর্ড তৈরি করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের সিমরন হেটমায়ের।

 

বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর