৩০ জুলাই, ২০২১ ১৭:৪৩

ক্যারিয়ার সেরা টাইমিং করেও হিটে বাদ আরিফুল

অনলাইন ডেস্ক

ক্যারিয়ার সেরা টাইমিং করেও হিটে বাদ আরিফুল

আরিফুল ইসলাম

টোকিও অলিম্পিকে ৫০ মিটার ফ্রি স্টাইল হিটে ক্যারিয়ার সেরা টাইমিং করেছেন বাংলাদেশের সাঁতারু আরিফুল ইসলাম। তিনি আট প্রতিযোগীর মধ্যে তৃতীয় হয়েছেন। আরিফুল ফ্রি স্টাইল হিটে সময় নিয়েছেন ২৪.৮১ সেকেন্ড।

এর আগে আরিফুল ক্যারিয়ার সেরা টাইমিং করেছিলেন ২০১৯ সালে কোরিয়ায় বিশ্ব চ্যাম্পিয়নশিপে। সেবার আরিফুল ২৪.৯২ সেকেন্ড সময় নিয়েছিলেন।

কিশোরগঞ্জের নিকলির আরিফুল টোকিওর অ্যাকুয়েটিক সেন্টারে ৪ নম্বর হিটে ৩ নম্বর লেনে সাঁতরেছেন। চার নম্বর হিটে আরিফুলের প্রতিদ্বন্দ্বীরা ছিলেন আফ্রিকার সাঁতারু। যেখানে ২৪.৭১ সেকেন্ডে প্রথম হয়েছেন শেন ক্যাডোগান।

আরিফুল টোকিও অলিম্পিক সামনে রেখে আইওসির স্কলারশিপ নিয়ে দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ নিয়েছেন ফ্রান্সে। এবারের অলিম্পিকের মার্চপাস্টে তার হাতেই ছিল বাংলাদেশের পতাকা।

তবে ব্যক্তিগত গড়া টাইমিংও প্রতিযোগিতায় টিকে থাকার জন্য যথেষ্ট ছিল না। তাই হিটেই বাদ পড়তে হয়েছে বাংলাদেশের এই সাঁতারুকে। সব হিট মিলিয়ে ৮০ জন থেকে সেরা ১৬ জন উঠেছেন সেমিফাইনালে।

মূলত আরিফুলের প্রিয় ইভেন্ট ৫০ মিটার ব্রেস্ট স্ট্রোক। এই ইভেন্টে এপ্রিল মাসে হওয়া সর্বশেষ বাংলাদেশ গেমসে জেতেন সোনা। আর কাঠমান্ডুতে হওয়া ২০১৯ সালের সর্বশেষ এসএ গেমসে জেতেন রুপা।

কাঠমান্ডু এসএ গেমসে ও গত এপ্রিলে বাংলাদেশ গেমসে ৫০ মিটার ফ্রি স্টাইলে অংশই নেননি আরিফুল। আসলে নিয়মিত তিনি ৫০ মিটার ফ্রি স্টাইলে পানিতে নামেন না। বাংলাদেশের মতো সাঁতারে যে সব দেশের আন্তর্জাতিক পারফরম্যান্স নেই, তারা অলিম্পিকে কোন ইভেন্টে অংশ নেবে সেটা আগে থেকেই নির্ধারণ করে দেয় আন্তর্জাতিক সাঁতার সংস্থা (ফিনা)। তাই নিজের যোগ্যতা দিয়ে অলিম্পিকের টিকিট না পাওয়া পর্যন্ত ফেবারিট ইভেন্টে পানিতে নামতে পারছেন না আরিফুল।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর