২৬ নভেম্বর, ২০২১ ০৯:২১

রেকর্ড গড়তে পারে এবারের আইপিএল নিলাম

অনলাইন ডেস্ক

রেকর্ড গড়তে পারে এবারের আইপিএল নিলাম

ফাইল ছবি

টি-২০ বিশ্বকাপ শেষ হয়ে গেছে। ভারতীয় দল ঘরের মাঠে নিউজিল্যান্ডের সঙ্গে সিরিজ খেলছে। এরপর দক্ষিণ আফ্রিকা যাবেন বিরাটরা। কিন্তু এর মাঝেই ভারতীয় ক্রিকেটের অন্দর মহলে চলছে টানটান লড়াই। কারণ একটাই, জানুয়ারি মাসে আগামী আইপিএলের মেগা নিলাম। 

খুব দ্রুতই সব ফ্র্যাঞ্চাইজিদের জানিয়ে দিতে হবে বর্তমান দলের কোন কোন ক্রিকেটারকে ধরে রাখা হবে। রিটেনশন নিয়েই চলছে নানান অঙ্ক, হিসাব-নিকাশ। ভারতীয় ক্রিকেটে নতুন যে খবর পাওয়া যাচ্ছে, তাতে কেএল রাহুল থাকতে চাইছেন না প্রীতি জিনতার পাঞ্জাব কিংসে। অন্য দলের দিকেই নজর ভারতীয় টি-২০ দলের সহ-অধিনায়কের। উঠে আসছে এবারই আইপিএলে আসা নতুন দল লক্ষ্ণৌও। পাশাপাশি রাহুলকে পেতে চাইছে তার রাজ্যের দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুর। এদিকে রাহুল ছাড়া আরও কোনও ক্রিকেটারকেই নাকি দলে রাখতে চাইছিল না পাঞ্জাব কিংস। এবার রাহুল নিজেই দল ছাড়তে চাওয়ায় তারা কি সিদ্ধান্ত সেদিকেই সবার নজর।

অন্যদিকে, বড় চ্যালেঞ্জের মুখে কলকাতা নাইট রাইডার্সও। ২০১২ ও ২০১৪ সালের চ্যাম্পিয়নরা তাদের গত মৌসুমের অধিনায়ক ইয়ন মর্গ্যানকে রিটেন করবে না বলেই শোনা যাচ্ছে। নতুন অধিনায়ক পেতে চাইছে তারা। পাশাপাশি একটা শক্তিশালী দলও তৈরি করার চ্যালেঞ্জ শাহরুখ খানদের সামনে। নাইটরা রিটেন করতে পারে ভেঙ্কটেশ আইয়ার, শুভমন গিল, বরুণ চক্রবর্তী ও আন্দ্রে রাসেল বা সুনীল নারিনের মধ্যে একজনকে। পাশাপাশি প্যাট কামিন্সও আছেন ভাবনায়। আন্তর্জাতিক ক্রিকেটের সূচি দেখে হতে পারে সিদ্ধান্ত। কিন্তু চার ক্রিকেটার ধরে রাখলে একটা বড় অংশের টাকা চলে যাবে। সেক্ষেত্রে নিলামে বিগ ফিশের জন্য ঝাঁপাতে বেশ সমস্যা হতে পারে। তাই এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে উঠতে পারেনি কলকাতা নাইট রাইডার্স।

তুলনায় একটু হলেও ভালো জায়গায় আছে দিল্লি ও চেন্নাই। ঋষভ পন্থ, পৃথ্বী শ্বাহ, অক্ষর প্যাটেলকে ধরে রাখতে পারে তারা। বিদেশিদের মধ্যে দিল্লির ফোকাসে নখিয়া। চেন্নাই সুপার কিংস ধরে রাখছে ধোনিকে। সঙ্গে রবীন্দ্র জাদেজা, ঋতুরাজ গায়কোওয়াড় আছেন। বিদেশিদের মধ্যে রাখা হতে পারে ডুপ্লেসি বা মইন আলির মধ্যে একজনকে। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুর বিরাট কোহলি ও ম্যাক্সওয়েলকে ধরে রাখছেই। সঙ্গে নজরে আছেন দেবদত্ত ও চাহাল। রাজস্থান রয়্যালস জস বাটলার ও বেন স্টোকসকে রাখতে চায়। সঞ্জু স্যামসনকে ইচ্ছার বিরুদ্ধে রাখতে চাইছে না তারা। সানরাইজার্স হায়দরাবাদ রিটেন করতে চলেছে রশিদ খান ও কেন উইলিয়ামসনকে। মুম্বাই ইন্ডিয়ান্স ধরে রাখবে রোহিত, পোলার্ড, বুমরা ও সূর্যকুমার বা ঈষান কিষাণের মধ্যে একজনকে।

এবারের নিয়মের কথা মাথায় রেখে বেশিরভাগ দলই চাইছে না চার ক্রিকেটারকে ধরে রাখতে। নিলামে ৯০ কোটি টাকা ব্যবহার করা যাবে। তবে চার ক্রিকেটার ধরে রাখলে নিলামের আগেই হাত থেকে বেরিয়ে যাবে ৪২ কোটি। তিন ক্রিকেটার ধরে রাখলে ৩৩ কোটি। দুই ক্রিকেটার ধরে রাখলে ২৪ কোটি। আর এক ক্রিকেটার রিটেন করলে ১৪ কোটি। কম ক্রিকেটার ধরে রেখে তাদের নিলামে পাওয়ার জন্য লড়াইটা সহজ বলেই মনে করলেন অধিকাংশ ফ্র্যাঞ্চাইজি।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর