১ ফেব্রুয়ারি, ২০২৩ ২১:১৫

নিষেধাজ্ঞা মুক্ত হলেন লামিছানে

অনলাইন ডেস্ক

নিষেধাজ্ঞা মুক্ত হলেন লামিছানে

সন্দীপ লামিছানে

ধর্ষণের অভিযোগে আটক হওয়ার পর জামিনে ছাড়া পাওয়া সন্দীপ লামিছানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব নেপাল (সিএএন)। ফলে এই লেগ স্পিনারের মাঠে ফেরার সম্ভাবনা তৈরি হয়েছে। ঘরের মাঠে নামিবিয়া ও স্কটল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজেই লামিছানেকে খেলতে দেখা যেতে পারে।

এক কিশোরীকে ধর্ষণের অভিযোগে গত ৬ অক্টোবর গ্রেপ্তার হন ২২ বছর বয়সী লামিছানে। এরপর নভেম্বরের শুরুতে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেয় দেশটির একটি আদালত। গত জানুয়ারিতে জামিনে মুক্তি পান সাবেক এই অধিনায়ক। নেপাল, নামিবিয়া ও স্কটল্যান্ডের ত্রিদেশীয় ওয়ানডে সিরিজটি চলবে আগামী ১৪ থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত।


সিএএন-এর মহাব্যবস্থাপক ব্রিতান্ত খানালের জানান, জামিনে থাকার সময় আদালতের দেওয়া ‘আদেশ মেনে চলবেন লামিছানে’ এই মর্মে তাকে ত্রিদেশীয় সিরিজে খেলার অনুমতি দেওয়া হয়েছে। তবে নেপাল যদি কোনো সফরে যায়, সেক্ষেত্রে লামিছানের খেলার ব্যাপারটি আদালতের অনুমিত পাওয়ার উপর নির্ভর করবে বলেও জানান তিনি।

গত সেপ্টেম্বরে গ্রেফতারি পরোয়ানা জারি হওয়ার পরপরই জরুরি সভা ডেকে লামিছানেকে নিষিদ্ধ ঘোষণা করেছিল সিএএন। তখন দেশটির জাতীয় দলের অধিনায়ক ছিলেন তিনি। নেপাল ক্রিকেটের উজ্জ্বল বিজ্ঞাপন হিসেবে গত কয়েক বছরে বিশ্ব ক্রিকেটে নিজেকে পরিচিত করেছেন লামিছানে। দেশের বাইরে ফ্র্যাঞ্চাইজি লিগগুলোয় (আইপিএল থেকে শুরু করে বিগ ব্যাশ, সিপিএল, বিপিএল, এলপিএল) খেলা নেপালের একমাত্র ক্রিকেটার তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটেও তার রয়েছে দারুণ সব অর্জন। দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে ৫০ ওয়ানডে উইকেট ও তৃতীয় দ্রুততম হিসেবে ৫০ টি-টোয়েন্টি উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন তিনি। নাইরোবিতে গত ৩০ অগাস্ট কেনিয়ার বিপক্ষে নেপালের হয়ে সবশেষ মাঠে নামেন লামিছানে। সবশেষ সিপিএলের শিরোপাজয়ী দল জ্যামাইকা তালাওয়াহসের হয়ে খেলার কথা থাকলেও ওই অভিযোগের পর আর খেলা হয়ে ওঠেনি নেপালের হয়ে ৩০ ওয়ানডে ও ৪৪ টি-টোয়েন্টি খেলা লামিছানের।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর