২৭ মে, ২০২৩ ১৮:৫০

ইংল্যান্ডের সাথে চুক্তির ইতি টানলেন রয়

অনলাইন ডেস্ক

ইংল্যান্ডের সাথে চুক্তির ইতি টানলেন রয়

যুক্তরাষ্ট্রের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট মেজর লিগ ক্রিকেটের প্রথম মৌসুমে খেলার জন্য ইংল্যান্ডের সাথে চুক্তির ইতি টানলেন ওপেনার জেসন রয়। 

চলতি মৌসুমে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে কলকাতা নাইট রাইডার্স দলে ফিরেন রয়। কলকাতারই মেজর লিগের আরেকটি দল লস অ্যাঞ্জেলেস নাইট রাইডার্সে খেলার প্রস্তাব পান মারমুখী ব্যাটার রয়। 

আগামী জুলাই মাসে শুরু হতে যাওয়া নতুন আমেরিকান টি-টোয়েন্টি আসরের প্রথম দুই মৌসুমের জন্য প্রায় ৩ লাখ পাউন্ড প্রস্তাব করা হয়েছে ৩২ বছর বয়সী এই ক্রিকেটারকে। 

গত বছর ইংল্যান্ডের কেন্দ্রীয় চুক্তির তালিকা থেকে বাদ দিয়ে রয়ের সাথে ৬০ থেকে ৭০ হাজার পাউন্ডের মধ্যে ইনক্রিমেন্টাল চুক্তি করা হয়।

এক বিবৃতিতে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) বলেছে, বোর্ডের ইনক্রিমেন্টাল চুক্তির বাকী অংশ ছেড়ে দেয়ার শর্তে যুক্তরাষ্ট্রে রয়ের খেলার ব্যাপারে সম্মত হয়েছে ইসিবি। 

ইসিবি স্পষ্টভাবে জানিয়েছে, ‘ভবিষ্যতে ইংল্যান্ড দলে রয়কে নির্বাচনের ক্ষেত্রে এমন সিদ্ধান্ত প্রভাব ফেলবে না। ইংল্যান্ড ক্রিকেটের জন্য রয় অঙ্গীকারাবদ্ধ থাকবে বলে আমাদের পূর্ণ আস্থা ও বিশ্বাস আছে।’ 

গেল বছরের অক্টোবর এবং নভেম্বরে অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী ইংল্যান্ড দলের অংশ ছিলেন না রয়। তবে ওয়ানডে দলে নিজের জায়গা ধরে রেখেছেন তিনি। এ বছর ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে খেলার স্বপ্ন দেখেন রয়। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে টুইটারে এক বিবৃতিতে রয় জানান, ইংল্যান্ড ক্রিকেট ছেড়ে যাবেন না তিনি। 

ইংল্যান্ডের হয়ে তিন ফরম্যাটে প্রায় ৬ হাজার রান করা রয় বলেন, ‘একজন পেশাদার ক্রিকেটার হিসেবে দেশের প্রতিনিধিত্ব করা আমার জন্য গর্বের।’

তিনি বলেন, ‘আমি আশা করি আরও অনেক বছর ইংল্যান্ডের হয়ে খেলবো, এটাই আমার অগ্রাধিকার।’

রয় আরও বলেন, ‘আমি দেশের হয়ে এক ফরম্যাটের ক্রিকেট খেলি বলেই আমার কোন কেন্দ্রীয় চুক্তি না থাকায় আমি খেলার সুযোগ চেয়েছিলাম। কারণ এত ইংল্যান্ডের সূচির সাথে কোন বিপত্তি ঘটবে না। ইংল্যান্ডের খেলোয়াড় হিসেবে যত বেশি প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলতে পারবো, ততই আমার জন্য উপকার হবে।’

বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি লিগে শীর্ষস্থানীয় খেলোয়াড়দের জন্য বড় অঙ্কের পারিশ্রমিকের প্রস্তাবে বিশ্ব ক্রিকেটের কাঠামো দ্রুত পরিবর্তিত হচ্ছে।

ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের নতুন লিগে বিদেশি তারকা হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ-মার্কুস স্টয়নিস, মিচেল মার্শ, দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ও উইকেটরক্ষক কুইন্টন ডি কক। 

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর