১ নভেম্বর, ২০২৩ ১০:৫৬

বাংলাদেশ ক্রিকেট দলের কৌশল কিভাবে ধরে ফেলেছিলেন ধোনি?

দীপক দেবনাথ, কলকাতা

বাংলাদেশ ক্রিকেট দলের কৌশল কিভাবে ধরে ফেলেছিলেন ধোনি?

ক্রিকেটকে পেশা হিসেবে বেছে নেওয়ার আগে রেলের টিকিট পরীক্ষক হিসেবে কর্মরত ছিলেন ঝাড়খন্ড রাজ্যের রাঁচির বাসিন্দা ভারতের সাবেক ক্রিকেট অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। পশ্চিমবঙ্গের পার্শ্ববর্তী রাজ্য হওয়ায় হিন্দির পাশাপাশি বাংলা ভাষাটাও কিছুটা বুঝতেন তিনি। শুধু তাই নয়, কর্মসূত্রে পশ্চিমবঙ্গের খড়গপুরে পোস্টিং থাকায় বাংলা ভাষাটাও বলতে পারতেন তিনি। আর এই কারণেই ভারতীয় ক্রিকেট টিম যখন বাংলাদেশের বিপক্ষে খেলতো, তখন প্রতিপক্ষের খেলোয়াড়রা মাঠে কী কথা করতেন তা বুঝতে ধোনির কোন অসুবিধাই হতো না। 

সম্প্রতি কলকাতায় এক অনুষ্ঠানে অতীতের এসব স্মৃতি তুলে ধরেছেন তিনি। বাংলাদেশ নিয়ে ধোনির ৪২ মিনিটের সেই ভিডিওটি মঙ্গলবার ভাইরাল হয়েছে। 

চৌকস ফিল্ড প্লেসমেন্ট থেকে শুরু করে বোলিং পরিবর্তন- পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে ধোনির জুড়ি মেলা ভার। বছরের পর বছর ধরে তার অনবদ্য নেতৃত্বের ক্ষমতা ভক্তদের মুগ্ধ করেছে। কিন্তু অনেকেরই জানা নেই যে বাংলা ভাষাকে অস্ত্র করেই বাংলাদেশ ক্রিকেট দলের কৌশল জেনে ফেলতেন তিনি। পরে অবশ্য ম্যাচ শেষে ধোনি নিজেই সেই কথা জানিয়ে দেন।

মাঠে খেলা চলাকালীন বাংলাদেশের ক্রিকেটাররা বাংলা ভাষাতেই কথা বলে থাকেন। আর বাংলা ভাষাটা জানার কারণে সেগুলো প্রায় সবটাই বুঝতেন ধোনি। যদিও সেগুলো তার নিজের মধ্যেই রাখতেন। পরে ম্যাচ শেষে দলের সহকর্মীদের সাথে সেই কাহিনী ভাগ করার সময় হাসিতে ফেটে পড়তেন বাকিরা। 

নিজের খেলোয়াড় জীবনের অতীত শেয়ার করে ওই অনুষ্ঠানে ধোনি জানিয়েছিলেন, 'আমি যখন কর্মসূত্রে খড়্গপুরে (রেলওয়ে টিকিট চেকার) ছিলাম, তখন খুব ভালো বাংলা বলতে পারতাম। কিন্তু এখন বললে অনেক ভুলভাল হয়ে যাবে। কারো কাছে কী খারাপ লাগবে। কিন্তু আমি বাংলাটা ভালো বুঝতে পারি।'

তিনি আরও বলেন 'আশেপাশে যদি কেউ বাংলা বলে সেটা আমি বুঝতেই পারি। মজার ব্যাপার হলো, আমরা তখন বাংলাদেশে খেলছিলাম। আমি সেই সময় ব্যাটিং করছিলাম বাংলাদেশ ক্রিকেট দলের কোন সদস্যদেরই ধারণা ছিল না যে আমি বাংলা জানি। আমার পেছন থেকে উইকেটকিপার তখন ফাস্ট বোলারকে কিছু পরামর্শ দিচ্ছিল। স্বাভাবিকভাবেই আমার আগে থেকেই আন্দাজ ছিল যে বোলার কী রকম বল করতে পারে। এরপর যখন ম্যাচ শেষ হয়, বাংলাদেশি খেলোয়াড়রা নিজেদের মধ্যে আলোচনা করছিল এবং আমার দিকে খেয়াল করছিল। আসলে তারা বুঝতে পেরেছিল যে আমি বাংলা বুঝতে পারি। এই ঘটনা শোনার পর উপস্থিত সকলে হাসিতে ফেটে পড়েন। 

ভারতের ক্রিকেট দলের অন্যতম সেরা অধিনায়ক ছিলেন এমএস ধোনি। ২০২০ সালের ১৫ আগস্ট আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত ৪২ বছর বয়সী এই ক্রিকেটার। তিনি একমাত্র ভারতীয় অধিনায়ক যিনি আইসিসির তিনটি বিশ্বকাপই (টি-২০ ওয়ার্ল্ড কাপ, একদিনের আন্তর্জাতিক ক্রিকেট এবং চ্যাম্পিয়নস ট্রফি) জয় করেছেন। 

বর্তমানে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)-এ অংশগ্রহণকারী চেন্নাই সুপার কিংস'এর অধিনায়কের দায়িত্বে রয়েছেন ধোনি। তার নেতৃত্বেই এই টুর্নামেন্টের পাঁচটি শিরোপা পেয়েছে চেন্নাই সুপার কিংস।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর