শিরোনাম
প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি, ২০২১ ০৪:৫৬
প্রিন্ট করুন printer

প্রাইভেসিকে প্রাধান্য দেয় ৭৭ শতাংশ ভাইবার ব্যবহারকারী

অনলাইন ডেস্ক

প্রাইভেসিকে প্রাধান্য দেয় ৭৭ শতাংশ ভাইবার ব্যবহারকারী

বিনামূল্যে ও সহজে যোগাযোগের অন্যতম শীর্ষস্থানীয় অ্যাপ ভাইবার তাদের ভলান্টারি পোলের ফলাফল প্রকাশ করেছে। এ পোলে ৩ লাখ ৪০ হাজার জন ব্যবহারকারী অংশগ্রহণ করেন। পোলের ফলাফলে উঠে আসে বিশ্বের ৭৭ শতাংশ ভাইবার ব্যবহারকারী ডিজিটাল মাধ্যমে গোপনীয়তাকে গুরুত্বপূর্ণ মনে করেন। 

কোভিড-১৯ মহামারির এই সঙ্কটকালীন সময়ে শিক্ষা থেকে শুরু করে স্বাস্থ্যসেবা পর্যন্ত জীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রে গতি ত্বরান্বিত হয়েছে। মানুষ পরিবারের সদস্য, বন্ধুবান্ধব এবং সহকর্মীদের সাথে যুক্ত থাকতে অ্যাপ এবং ডিজিটাল মাধ্যমের দিকে ঝুঁকছে। রাকুতেন ভাইবারের করা সাম্প্রতিক এ পোলে উঠে আসে, এই রূপান্তরের মধ্যে তথ্যের গোপনীয়তা এখনও ব্যবহারকারীদের অগ্রাধিকারের শীর্ষে রয়েছে।

জরিপটিতে ইউরোপ, মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা এবং এশিয়া প্যাসিফিকসহ অসংখ্য অঞ্চলের মানুষ অংশগ্রহণ করেন। এর মধ্যে, বাংলাদেশে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ (৮৯ শতাংশ উত্তরদাতা) ডিজিটাল গোপনীয়তাকে প্রয়োজনীয় বলে মনে করেন। ব্যক্তিগত যোগাযোগ এবং ডিফল্ট এন্ড-টু-এন্ড এনক্রিপশনের মতো ফিচার ব্যবহারকারীদের কাছে গুরুত্বপূর্ণ। পাঁচটি ভিন্ন বিষয়ের মধ্যে, কথোপকথনের গোপনীয়তা সুরক্ষিত রাখতে চান বলে জানিয়েছেন বিশ্বের ৭০ শতাংশ উত্তরদাতা। 

অন্যদিকে, ৮৪.৪৯ শতাংশ বাংলাদেশি ব্যবহারকারী বলেছেন, তাদের কথোপকথন গোপন থাকবে এমনটাই তারা চান। অ্যাপ পরিচালনার জন্য প্রয়োজনীয় তথ্যের বাইরে প্রতিষ্ঠান ব্যবহারকারীদের কোন তথ্য শেয়ার অথবা সংগ্রহ করে না এ বিষয়ে নিশ্চিত করা ছিলো দ্বিতীয় সর্বাধিক ভোট পাওয়া ফিচার। বিশ্বের ১৫ শতাংশ ব্যবহারকারী এ ব্যাপারে তাদের মত প্রকাশ করেন। ভাইবারে প্রাইভেট কল এবং চ্যাট এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড। অনুমতি ছাড়া কেউ গ্রুপ চ্যাটে যুক্ত কিংবা ইনভাইটেড হতে পারে না। 

এছাড়াও, ভাইবারে রয়েছে হিডেন চ্যাট ফিচার, যেখানে পিন ছাড়া প্রবেশ করা যায় না। এটি ব্যাবহারকারীদের গোপনীয়তার অধিক সুরক্ষা নিশ্চিত করে। এছাড়া, বিশ্বের ৭৯ শতাংশ এবং বাংলাদেশের ৮১ শতাংশ উত্তরদাতা বলেছেন যে, তারা যেকোন গোপনীয়তা সংক্রান্ত উদ্বেগের কারণে তাদের মেসেজিং অ্যাপ পরিবর্তন করবে। এই তথ্য ব্যবহারকারীদের কাছে গোপনীয়তার অগ্রাধিকারের বিষয়টিকেই তুলে ধরে।

রাকুতেন ভাইবারের প্রধান নির্বাহী (সিইও) জ্যামেল আগাওয়া বলেন, 'এই ফল বাংলাদেশসহ সারাবিশ্বে গোপনীয়তার গুরুত্বকে তুলে ধরে। এ থেকে বোঝা যায়, গোপনীয়তা কখনোই গুরুত্বের তালিকায় পেছনে থাকতে পারে না; বিশেষত, যখন বর্তমান সময়ে মুনাফার আশায় ব্যক্তিগত যোগাযোগ নিয়ে নজরদারি চলছে।'

'এ ফল সারাবিশ্বের একটি উল্লেখযোগ্য দিক প্রকাশ করে, তা হচ্ছে- মানুষ গোপনীয়তাকে গুরুত্ব দেয়। এ ব্যাপারে তাদের উদ্বেগ বাড়ছে এবং তারা ডিজিটাল ব্যবহারের ব্যাপারে সঠিক সিদ্ধান্ত নিতে পারছে। তথ্যের গোপনীয়তার সুরক্ষা আমাদের অগ্রাধিকারের শীর্ষে রয়েছে এবং ভাইবার বাংলাদেশসহ বিশ্বের সকল ব্যবহারকারীর যোগাযোগের জন্য সুরক্ষিত ও নিরাপদ প্ল্যাটফর্ম প্রদান করবে।’

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি, ২০২১ ১২:৩৪
প্রিন্ট করুন printer

টুইটারেও দেয়া যাবে ভয়েস মেসেজ!

অনলাইন ডেস্ক

টুইটারেও দেয়া যাবে ভয়েস মেসেজ!

মাইক্রোব্লগিং সাইট টুইটার এবার ভয়েস মেসেজ ফিচার যোগ করেছে। টুইটার ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইস থেকে সর্বোচ্চ ১৪০ সেকেন্ডের ভয়েস মেসেজ পাঠাতে পারবেন এ ফিচারের মাধ্যমে। 

তবে সব দেশে টুইটারে এ সেবা চালু করেনি। শুরুতে ভারত, ব্রাজিল ও জাপানের ব্যবহারকারীরা এ সুবিধা পাবেন। শিগগির অন্যান্য দেশে ভয়েস মেসেজ চালু করবে মাইক্রোব্লগিং সাইটটি।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি, ২০২১ ১০:৫৮
প্রিন্ট করুন printer

রাশিয়া ও ইরানের কয়েকশ একাউন্ট বন্ধ করল টুইটার

অনলাইন ডেস্ক

রাশিয়া ও ইরানের কয়েকশ একাউন্ট বন্ধ করল টুইটার

টুইটারের নিয়ম ভাঙ্গার অভিযোগে রাশিয়া, ইরান ও আর্মেনিয়ায় ৩৭৩টি একাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। 

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) টুইটার জানিয়েছে যে সংস্থাটির বেশকিছু নিয়ম ভাঙ্গার কারণে ইরানে ২৩৪টি একাউন্ট মুছে ফেলা হয়েছে। আর রাশিয়ার ১০০ টুইটার একাউন্টও বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে টুইটার কর্তৃপক্ষ।

আর্মেনিয়ার ৩৫টি একাউন্ট বন্ধের ঘোষণা দিয়ে টুইটার জানায় যে ওইসব একাউন্ট আজারবাইজানকে কেন্দ্র করে খোলা হয়েছিল। এদিকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখরোভা জানান, টুইটার একাউন্ট ব্লক করার কারণ তদন্ত করবে মস্কো।

সূত্র: রয়টার্স।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি, ২০২১ ২২:০৫
প্রিন্ট করুন printer

ইনফিনিক্সের গেম চেঞ্জার ‘নোট ৮ আই’

অনলাইন ডেস্ক

ইনফিনিক্সের গেম চেঞ্জার ‘নোট ৮ আই’

স্মার্টফোন ব্যবহারকারীদের অবিশ্বাস্য গেমিং এবং ফটোগ্রাফির অভিজ্ঞতা দিতে বাংলাদেশের বাজারে ইনফিনিক্স নিয়ে আসছে ‘ইনফিনিক্স নোট ৮ আই’। সর্বশেষ প্রযুক্তি ও ফিচার যুক্ত অত্যাধুনিক ডিজাইনের স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে অক্টা-কোর হেলিও জি ৮০ প্রসেসর এবং মিডিয়াটেক হাইপারইঞ্জিন গেমিং টেকনোলজি, যা গেমারদের নতুন এক অভিজ্ঞতা দিবে।

সাশ্রয়ী মূল্য এবং আশ্চর্যজনক বৈশিষ্ট্যের জন্য বাজারের অন্যসব স্মার্টফোনের চেয়ে ইনফিনিক্স নোট ৮ আই এগিয়ে রয়েছে। এক কথায় বলা যায় এটি রীতিমতো ‘গেম-চেঞ্জারে’র ভূমিকায় অবতীর্ন হয়েছে।

৬.৭৮ ইঞ্চির ইনফিনিটি-জিরো ডিসপ্লের ইনফিনিক্স নোট ৮ আইতে রয়েছে ৫২০০ এমএএইচ ব্যাটারি। পাওয়ার ম্যারাথন ফিচার যুক্ত স্মার্টফোনটি ব্যহবারকারীদের বার বার চার্জ না দিয়ে এক চার্জে দীর্ঘক্ষণ ব্যবহারের অভিজ্ঞতা দিবে। দ্রুতগতিতে কার্যসম্পাদনের জন্য ইনফিনিক্স নোট ৮ আই মডেলে ৬ জিবি র‌্যাম ব্যবহৃত হয়েছে এবং অভ্যন্তীরণ স্টোরেজ রয়েছে ১২৮জিবি। 

টেকসই ও  অ্যারগোনোমিক ডিজাইনে তৈরি ফোনটিতে ছবির তোলার জন্য রয়েছে চারটি ক্যামেরা। পেছনে তিনটি ও সামনে একটি ক্যামেরা সেটাপ দেয়া হয়েছে। রিয়ারে আছে ৪৮+২+২ মেগাপিক্সেলের ক্যামেরা। সেলফির জন্য রয়েছে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট শুটার। ক্যামেরায় আল্ট্রা নাইট ভিশন থকায় কম আলোতেও উচ্চ রেজুলেশনের ছবি ও ভিডিও পাওয়া যাবে। 

ইনফিনিক্স নোট ৮ আই স্মার্টফোনটির হাইপারইঞ্জিনযুক্ত অক্টা-কোর মিডিয়াটেক হেলিও জি ৮০ মডেলের প্রসেসর স্মার্টফোনটিকে দ্রুত স্পর্শ প্রতিক্রিয়া এবং সামগ্রিক মসৃণ ল্যাগ-ফ্রি অভিজ্ঞতা দেবে। পাশাপাশি কম বিদ্যুৎ খরচ এবং কম তাপ উৎপাদন করে ব্যবহারকারীকে অনন্য অভিজ্ঞতা দিবে। এর মিডিয়াটেক হাইপারইঞ্জিন গেমিং টেকনোলজি সিপিইউ, জিপিইউ এবং র‌্যাম পরিচালিত করতে সহায়তা করবে।

ইনফিনিক্স নোট ৮ আই মডেলে ব্যবহৃত হয়েছে ৫২০০ মিলিঅ্যাম্পিয়ারের শক্তিশালী ব্যাটারি। দ্রুতগতিতে চার্জ দেয়ার জন্য ১৮ ওয়াটের ফাস্ট চার্জিং টেকনোলজি ব্যবহৃত হয়েছে। এর পাওয়ার ম্যারাথন ফিচার ফোনটিকে এক চার্জে দীর্ঘক্ষণ ব্যবহারের অভিজ্ঞতা দিবে।

ইনফিনিক্স ‘নোট ৮ আই’ মডেলের নতুন এই ডিভাইসটি বাংলাদেশের বাজারে আনছে গ্রাহকদের কথা মাথায় রেখে। নতুন এই স্মার্টফোনটি সাশ্রয়ী মূল্যের এবং সেরা গেমিং ও ফটোগ্রাফি ফোন।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি, ২০২১ ১২:৪১
আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০২১ ১৪:৩৮
প্রিন্ট করুন printer

হোয়াটসঅ্যাপের নতুন নীতিমালার সময় ১৫ মে পর্যন্ত

অনলাইন ডেস্ক

হোয়াটসঅ্যাপের নতুন নীতিমালার সময় ১৫ মে পর্যন্ত

হোয়াটসঅ্যাপ নতুন নীতিমালায় ব্যবহারকারীদের নোটিফিকেশন পাঠাবেন। এতে হোয়াটসঅ্যাপে নতুন নীতিমালায়  নিজের অ্যাকাউন্ট মুছতে পারবেন, অ্যাকাউন্টের রিপোর্ট ডাউনলোডসহ নিজের চ্যাট হিস্ট্রি এক্সপোর্টও করতে পারেন।

গত জানুয়ারিতে প্রাইভেসি পলিসি নিয়ে বিপাকে পড়েছিল হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীরা অনেকেই হোয়াটসঅ্যাপ ত্যাগ করে অন্য প্ল্যাটফর্মে চলে যাওয়া শুরু করে। কারণ ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের  গোপনীয়তা রাখতে ব্যর্থ হয় ফেসবুকের মালিকানাধীন এই প্রতিষ্ঠান। 

এরপর, কিছুদিনের বিরতি দিয়ে হোয়াটসঅ্যাপ একটি ব্লগপোস্টে জানিয়েছে, 'নতুন চেষ্টায় আরো সহনীয়ভাবে কয়েক সপ্তাহের মধ্যে এ ব্যাপারে ব্যবহারকারীদের নোটিফিকেশন পাঠানো হবে। স্মরণ করিয়ে দিতে চাই, চ্যাট অথবা শপিংয়ের নতুন উপায় তৈরি করছি, যা কিনা পুরোপুরি ঐচ্ছিক। ব্যক্তিগত মেসেজ সব সময় সুরক্ষিত থাকবে, যা হোয়াটসঅ্যাপ পড়তে পারবে না। নতুন নীতিমালার ব্যাপারে সম্মতি দিতে ব্যবহারকারীদের ১৫ মে পর্যন্ত সময় দেওয়া হবে।'


বিডি প্রতিদিন / অন্তরা কবির 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি, ২০২১ ১১:৫১
আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০২১ ১৪:৩৭
প্রিন্ট করুন printer

অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে সমঝোতায় পৌঁছল ফেসবুক

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে সমঝোতায় পৌঁছল ফেসবুক

শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে সমঝোতায় পৌঁছল সামাজিক যোগাযোগ মাধ্যম প্রতিষ্ঠান ‘ফেসবুক’।

গত সপ্তাহে বন্ধ করা অস্ট্রেলিয়ার বিভিন্ন গণমাধ্যমের পেজগুলো আবারও খুলে দেবে প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার এক বিবৃতিতে একথা জানিয়েছে অস্ট্রেলিয়া সরকার।

এর আগে,গত বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার বিভিন্ন গণমাধ্যমের সংবাদ পাঠ করা ও শেয়ার দেওয়ার সুযোগ বন্ধ করে দেয় ফেসবুক। অর্থের বিনিময়ে অস্ট্রেলীয় গণমাধ্যমের সংবাদ প্রকাশের প্রস্তাবিত আইনের বিরুদ্ধে এই পদক্ষেপ নেয় ফেসবুক।

এ ঘটনার পর আইনটিতে কিছুটা সংশোধনী আনে অস্ট্রেলিয়া সরকার। সূত্র: ওয়াশিংটন পোস্ট, দ্য গার্ডিয়ান

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

পরবর্তী খবর