৭ জুন, ২০২৩ ১০:৪১

টুইটারে যোগ দিলেন নতুন সিইও লিন্ডা ইয়াকারিনো

অনলাইন ডেস্ক

টুইটারে যোগ দিলেন নতুন সিইও লিন্ডা ইয়াকারিনো

লিন্ডা ইয়াকারিনো। সংগৃহীত ছবি

মাইক্রোব্লগিং সাইট টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন লিন্ডা ইয়াকারিনো। এর আগে তিনি ‘ন্যাশনাল ব্রডকাস্টিং কোম্পানি ইউনিভার্সালের’ চেয়ারম্যান ছিলেন।

এছাড়াও এনবিসি ইউনিভার্সাল থেকে জো বেনারচকেও নিয়োগ করেছে টুইটার। বেনারচ মিডিয়া জায়ান্টটির যোগাযোগ ও বিজ্ঞাপন বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ছিলেন। এছাড়া তার অংশীদারিত্বও রয়েছে সেখানে। এর আগে তিনি ফেসবুক এবং ইনস্টাগ্রামের মূল কোম্পানি ‘মেটা’তে বেশ কয়েক বছর কাজ করেছেন।

লিন্ডা ইয়াকারিনোকে টুইটারের সিইও হিসেবে নিয়োগ দেওয়ার বিষয়টি গত ১২ মে জানিয়েছিলেন প্রতিষ্ঠানটির মালিক ধনকুবের ইলন মাস্ক।

জানা গেছে, তথ্যপ্রযুক্তি এবং প্রচার মাধ্যমের বাজারে লিন্ডা ইয়াকারিনো খুব পরিচিত নাম। এনবিসি ইউভার্সাল নামের ওই প্রতিষ্ঠানে তিনি ২০ বছর ধরে কাজ করছেন।

মার্কিন সংবাদমাধ্যম ও বিনোদন ইন্ডাস্ট্রির অন্যতম জায়ান্ট প্রতিষ্ঠান এনবিসি ইউনিভার্সাল। কিছু দিন ধরেই মার্কিন বিভিন্ন সংবাদমাধ্যমে গুঞ্জন ছিল, নতুন চাকরি খুঁজছেন প্রতিষ্ঠানটির বিজ্ঞাপন শাখার প্রধান ও অন্যতম শীর্ষ কর্মকর্তা লিন্ডা ইয়াকারিনো। তারপর এনবিসি ইউনিভার্সাল এক ঘোষণায় জানায়, কোম্পানির চাকরি থেকে অব্যাহতি নিয়েছেন লিন্ডা। এই ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই প্রথম টুইটটি করেছিলেন মাস্ক।

লিন্ডা ইয়াকারিনো টুইটারের শীর্ষ নির্বাহীর পদে যোগ দিলে প্রতিষ্ঠানটির গতিপথ ‘১৮০ ডিগ্রি ঘুরে যাবে’ বলে মনে করছেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞাপন শিল্পের সঙ্গে সংশ্লিষ্টরা। যুক্তরাষ্ট্রভিত্তিক মার্কেটিং কনসালটেন্সি প্রতিষ্ঠান এজেএল অ্যাডভাইজরির শীর্ষ নির্বাহী লউ প্যাসক্যালিস দীর্ঘদিন বিভিন্ন মার্কিন বিজ্ঞাপন কোম্পানির শীর্ষ পদে কাজ করেছেন।

এর আগে গত বছরের অক্টোবরে বড় অংকের বিনিময়ে টুইটার কিনে নেন ইলন মাস্ক। এরপরেই প্রায় ৭৫ শতাংশ কর্মীকে ছাঁটাই করেন।

বিবিসিকে এই প্রসঙ্গে মাস্ক কিছুদিন আগে বলেন, টুইটারের যা তহবিল ছিল, তাতে টেনেটুনে মাত্র চার মাস চলতে পারত প্রতিষ্ঠানটি। কর্মী ছাঁটাই করে অন্তত ৩০০ কোটি ডলার সাশ্রয় হয়েছে। তবে বর্তমানে আগের থেকে ভাল পরিস্থিতিতে রয়েছে টুইটার। সূত্র: বিবিসি, সিএনএন

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর