২৬ নভেম্বর, ২০২২ ১৮:০৬

নেইমারহীন ব্রাজিল কী সুইজারল্যান্ডকে হারাতে পারবে?

অনলাইন ডেস্ক

নেইমারহীন ব্রাজিল কী সুইজারল্যান্ডকে হারাতে পারবে?

পরপর দুই আসরেই একই গ্রুপে ব্রাজিল-সুইজারল্যান্ড। রাশিয়া বিশ্বকাপেও তাদের ম্যাচটি ড্র হয়েছিল। বিশ্বমঞ্চে প্রথম দেখাও আটকে ছিল ড্রতে। ফল না হওয়ার কপাট এবার খুলবে কী, ব্রাজিল কী সুইসদের হারাতে পারবে?

একদিন পর মানে সোমবার দোহায় মুখোমুখি হচ্ছে লাতিন ব্রাজিল আর ইউরোপীয় সুইজারল্যান্ড। বাংলাদেশ সময় রাত ১০টায় ‘জি’ গ্রুপের খেলাটি মাঠে গড়াবে। 

দুই দলের বিশ্বকাপ যাত্রাটা এবার মধুর। সার্বিয়ার বিপক্ষে ২-০ গোলে জিতেছে ব্রাজিল। আর ক্যামেরুনকে ১-০ গোলে হারিয়েছে সুইসরা।

সুইজারল্যান্ডকে হারালেই শেষ ষোলোর টিকেট নিশ্চিত করে ফেলবে ব্রাজিল। যদিও এই ম্যাচে সেলেসাওরা তাদের শ্রেষ্ঠ তারকা নেইমারকে পাচ্ছে না। তাই ডেডলক ভাঙা নিয়ে কিছুটা শঙ্কা থেকেই যায়।

বাছাই পর্বে অপরাজিত থেকে কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করেছে ব্রাজিল। রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন লাতিন আমেরিকার দলটি শিরোপা জিতেছে ১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ ও ২০০২ সালে। এবারের আসরেও ফেভারিট দলগুলোর একটি তারা। সবশেষ চার বিশ্বকাপের তিনটিতেই শেষ ষোলোয় খেলেছে সুইজারল্যান্ড-২০০৬, ২০১৪ ও ২০১৮ আসরে। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় গ্রুপ পর্বেই শেষ হয়ে যায় তাদের পথচলা।

একমাত্র দল হিসেবে ১৯৩০ সালে শুরু হওয়া ফুটবল বিশ্বকাপের প্রতিটি আসরে খেলছে ব্রাজিল। মোট সাতবার ফাইনাল খেলেছে দলটি, সবশেষ ২০০২ সালে। দক্ষিণ কোরিয়া ও জাপানের আসরে জার্মানিকে হারিয়ে নিজেদের পঞ্চম ও শেষ শিরোপা ঘরে তুলেছিল তারা। 

বাছাই পর্বে নিজেদের গ্রুপে অপরাজিত ছিল সুইজারল্যান্ড। ইউরোপিয়ান চ্যাম্পিয়ন ইতালিকে নিয়ে গড়া গ্রুপের সেরা হয়ে সরাসরি বিশ্বকাপের টিকেট পায় তারা। বিশ্বকাপে এ নিয়ে তৃতীয়বার মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল ও সুইজারল্যান্ড। ব্রাজিল ও সুইজারল্যান্ডের সবশেষ দেখা ২০১৮ বিশ্বকাপের গ্রুপ পর্বে। রাশিয়া আসরের ওই ম্যাচটি ১-১ ড্র হয়েছিল। ১৯৫০ বিশ্বকাপে তারা ২-২ ড্র করেছিল। সুইজারল্যান্ডের বিপক্ষে সব মিলিয়ে ৯টি ম্যাচ খেলেছে ব্রাজিল। যার মধ্যে তিনটিতে জয় তাদের, দুটি জিতেছে সুইসরা। আর বাকি চারটি ড্র।

বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর