Bangladesh Pratidin

প্রকাশ : ৬ সেপ্টেম্বর, ২০১৮ ২২:০৯ অনলাইন ভার্সন
আপডেট : ৬ সেপ্টেম্বর, ২০১৮ ২২:১৪
কলকাতায় 'চোখ সাহিত্য পুরস্কার' পেলেন সামিয়া রহমান
দীপক দেবনাথ, কলকাতা
কলকাতায় 'চোখ সাহিত্য পুরস্কার' পেলেন সামিয়া রহমান
বৃহস্পতিবার কলকাতায় "চোখ সাহিত্য পুরস্কার" তুলে দেওয়া হয় সামিয়া রহমানের হাতে

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে ‘বঙ্গবন্ধু স্মারক’ সম্মাননা পেলেন ভারতের প্রখ্যাত যাদুকর পিসি সরকার (জুনিয়র)। বৃহস্পতিবার সন্ধ্যায় কলকাতার বাংলা একাডেমি সভাকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তার মেয়ে বিশিষ্ট অভিনেত্রী মুমতাজ সরকারের হাতে এই সম্মাননা তুলে দেওয়া হয়। এছাড়াও বঙ্গবন্ধু স্মারক তুলে দেওয়া হয় পশ্চিমবঙ্গের অভিনেত্রী মমতা শঙ্করের হাতে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে তার নামাঙ্কিত এই পুরস্কার তুলে দেওয়া হয় কলকাতার ‘চোখ’ পত্রিকার উদ্যোগে।

এদিনের এই অনুষ্ঠানে "চোখ সাহিত্য পুরস্কার" তুলে দেওয়া হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ও জনপ্রিয় টেলিভিশন নিউজটোয়েন্টিফোরের হেড অব কারেন্ট অ্যাফেয়ার্স সামিয়া রহমানের হাতে। ওই একই পুরস্কার পান বাংলাদেশের বিশিষ্ট নাট্যকার দীপঙ্কর দাস রতন।  

"বিজয় স্মারক" পুরস্কার তুলে দেওয়া হয় বাংলাদেশের বিশিষ্ট আবৃতি শিল্পী সীমা ইসলামের হাতে। যোগমায়া দে স্মৃতি-১৪২৫" পুরস্কার প্রদান করা হয় অভিনেত্রী মুমতাজ সরকারকে।

এদিন পুরস্কার তুলে দেন "চোখ" পত্রিকার সভাপতি, কবি ও কলকাতা দূরদর্শনের সাবেক ডিরেক্টর পঙ্কজ সাহা। অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান সামিয়া রহমান, কলকাতাস্থ বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের প্রথম সচিব মোফাকখারুল ইকবাল ও "চোখ" পত্রিকার সম্পাদক মানিক দে প্রমুখ।

পুরস্কার পেয়ে সামিয়া রহমান জানান, একজন সাংবাদিক হিসেবে "চোখ পত্রিকার পক্ষ থেকে পুরস্কার পেয়ে আমি খুবই গর্বিত ও সৌভাগ্যবান।

অন্যদিকে সীমা ইসলাম জানান, মুক্তিযুদ্ধের সঙ্গে সম্পর্কযুক্ত বিজয় স্মারক সম্মানে সম্মানীত হয়ে আমি খুবই গর্বিত।

পুরস্কার প্রদান শেষে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। সেখানে সঙ্গীত ও আবৃত্তি পরিবেশন করা হয়।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow