২৯ নভেম্বর, ২০২২ ১৮:০২

আধুনিক কৃষি যান্ত্রিকীকরণের দিকে ঝুঁকছেন নওগাঁর কৃষকরা

বাবুল আখতার রানা, নওগাঁ

আধুনিক কৃষি যান্ত্রিকীকরণের দিকে ঝুঁকছেন নওগাঁর কৃষকরা

আধুনিক কৃষি যান্ত্রিকীকরণের দিকে ঝুঁকছেন নওগাঁর কৃষকরা

নওগাঁয় দিন দিন আধুনিক কৃষি যান্ত্রিকীকরণের দিকে ঝুঁকছেন কৃষকরা। শ্রমিক সংকট দূর করতে, স্বল্প সময়ে জমি চাষ করতে, জমিতেই ফসল বিশেষ করে ধান কাটা-মাড়াই ও সময়-খরচ বাঁচাতে প্রতি বছর সরকারের পক্ষ থেকে ভর্তুকিতে প্রদান করা হচ্ছে আধুনিক প্রযুক্তি সম্পন্ন নানা ধরনের কৃষি যন্ত্র। আর এই কৃষি যন্ত্রগুলো ব্যবহার করে উপকৃত হচ্ছেন কৃষকরা। আর সফল হচ্ছে সরকারের গৃহীত কৃষিকে আধুনিকায়ন করার কর্মসূচি।

জানা গেছে, বছরের প্রতি মৌসুমে সরকারের পক্ষ থেকে ভর্তুকিতে সিডার পাওয়ার ট্রেলার, হার্ভেস্টার মেশিন, গার্ডেন ট্রেলার, ধান মাড়াইয়ের মেশিনসহ নানা ধরনের কৃষি যন্ত্রগুলো প্রদান করা হচ্ছে। পুরাতন চাষাবাদ থেকে আধুনিক প্রযুক্তি সম্পন্ন কৃষিতে দেশের কৃষকদের যুক্ত করতে সরকারের এই পদক্ষেপ দারুণভাবে প্রভাব ফেলেছে। এই কৃষি যান্ত্রিকীকরণের কারণে কম সময়ে ও কম খরচে চাষাবাদের পাশাপাশি ফলনও বৃদ্ধি পেয়েছে অনেকগুণ। যেসব কৃষকদের কৃষি যন্ত্রগুলো নেওয়ার সামর্থ্য নেই সেই বিষয়টি সমাধান করার লক্ষ্যে জেলার বিভিন্ন গ্রামে কৃষি সমবায় সমিতির মাধ্যমে ধান কাটা ও মাড়াইয়ের মেশিনগুলো প্রদান করা হয়েছে। যেকোনো কৃষক এই যন্ত্রগুলো ভাড়া নিয়ে তাদের চাষাবাদের প্রয়োজন পূরণ করতে পারছেন। এছাড়াও অল্প জমি চাষের জন্য গার্ডেন ট্রিলার মেশিনটি কৃষকদের মাঝে ব্যাপকভাবে সাড়া ফেলেছে।

রাণীনগরের রাজাপুর গ্রামের কৃষক হামিদুল হক বলেন, চলতি আমন মৌসুমে ধান কাটা ও মাড়াইয়ের জন্য তেমন শ্রমিক খুঁজতে হয়নি। হার্ভেস্টার মেশিন দিয়ে প্রতি বিঘা জমির ধান ২ হাজার টাকা করে কাটা ও মাড়াই করে নিয়েছি। এতে করে আমার খরচ ও সময় অনেক কম লেগেছে। এই সব মেশিন পাওয়াতে আমরা কৃষকরা অনেকভাবে উপকৃত হচ্ছি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু হোসেন বলেন, আমাদের মূল চালিকা শক্তিই হচ্ছে কৃষি। তাই কৃষিকে পুরাতন পদ্ধতিতে রেখে ডিজিটাল বাংলাদেশ গড়া সম্ভব নয়। তাই কৃষিকে আধুনিকায়ন করা নিয়ে বর্তমান সরকারের মিশন ও ভিশনকে মাঠ পর্যায়ে শতভাগ বাস্তবায়ন করতে আমরা কঠোর পরিশ্রম করে যাচ্ছি। বর্তমানে এই মেশিনটি কৃষকদের মাঝে ব্যাপকভাবে সাড়া ফেলেছে। জমি ফেলে না রেখে একই জমিতে একাধিক ফসলের দ্বিগুণ ফলন পেতে এই কৃষি যান্ত্রিকীকরণের কোনো বিকল্প নেই।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর