৫ ডিসেম্বর, ২০২২ ১৭:৪৩

তেঁতুলিয়ায় গমের বীজের জন্য হাহাকার

পঞ্চগড় প্রতিনিধি

তেঁতুলিয়ায় গমের বীজের জন্য হাহাকার

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় এবার গম আবাদের দিকে ঝুঁকেছেন চাষিরা। ক্রমবর্ধমান জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি, সার কিটনাশকের দাম বেড়ে যাওয়াসহ নিত্য পন্যের দাম বেড়ে যওয়ায় অল্প খরচে গমের আবাদ করার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিেেছন তারা। 

অন্যদিকে রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে দেশে গমের মূল্য বেড়ে যাবে এমন আশায় গমের আবাদের দিকে ঝুঁকছেন তারা। গত কয়েক দিন থেকে বীজের ডিলার এবং দোকানগুলোতে উপচে পড়া ভির লক্ষ্য করা গেছে। কিন্তু অনেকে গমের বীজ পেলেও হঠাৎ করেই গমের বীজের সংকট তৈরী হওয়ার কারণে অনেকেই বীজ পাচ্ছেন না। চাহিদার তুলনায় বরাদ্দ কম বলে চাষিদেরকে গমের বীজ দিতে পারছেননা কৃষি অফিস। এই সুযোগে কিছু অসাধু ব্যবসায়ী দ্বিগুণ মূল্যে গমের বীজ বিক্রি করছেন। 

জানা গেছে, ২০ কেকি ওজনের একটি গমের বীজের বস্তার মূল্য ১ হাজার ১শ ষাট টাকা নির্ধারণ করেছে সরকার। কিন্তু অসাধূ ব্যবসায়ি সিন্ডিকেটের মাধ্যমে দেড় থেকে দুই হাজার টাকা মূল্যে বিক্রি করছেন। তেঁতুলিয়া উপজেলার ভজনপুর ইউনিয়নের বৈরাগীগজ গ্রামের শহীদুল ইসলাম জানান, ১ হাজার ৭শ টাকা দরে বিশ কেজি ওজনের গমের বীজের বস্তা কিনেছি। অসাধু ব্যবসায়ীরা রাতারাতি দাম বাড়িয়েছে। সারের দামও বাড়তি। 

সোমবার পঞ্চগড় কৃষি উন্নয়ন কর্পোরেশন বীজ বিক্রয় কেন্দ্রে চাষিরা বীজের জন্য ভিড় করেন। কিন্তু এই কার্যালয়েও গমের বীজ পাননি অনেক কৃষক। জেলা বীজ বিক্রয় কেন্দ্রের ভারপ্রাপ্ত গুদাম রক্ষণাবেক্ষণ কর্মকর্তা রাসেদুজ্জামান জানান, এবার চাষিরা গম আবাদের দিকে ঝুঁকে পড়েছেন। বিশেষ করে তেঁতুলিয়া উপজেলার চাষিরা। গত বছর জেলার জন্য ১ হাজার ৩৪৮ মে: টন গমের বীজ বরাদ্দ ছিলো। কিন্তু এবার বরাদ্দ কম। গোটা জেলার জন্য মাত্র ৬৮১ টন। আমরা আবার চাহিদা পাঠিয়েছি। হয়তো দুএকদিনের মধ্যে এই সংকট কেটে যাবে। গমের বীজের মূল্য কোনো ব্যবসায়ী বেশী নিলে সাথে সাথেই প্রশাসনকে জানানোর অনুরোধ জানান তিনি। তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা বলেন, সুনির্দিষ্ট প্রমাণসহ কেউ অভিযোগ করলে ব্যবস্থা নেয়া হবে। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর