১১ ফেব্রুয়ারি, ২০২৪ ১৮:৫১

ফুলপুরে রঙিন ফুলকপি চাষে কৃষকের মুখে হাসি

ফুলপুর (ময়মনসিংহ) প্রতিনিধি

ফুলপুরে রঙিন ফুলকপি চাষে কৃষকের মুখে হাসি

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

ময়মনসিংহের ফুলপুরে বাণিজ্যিকভাবে রঙিন ফুলকপি চাষ হচ্ছে। এতে কাজিয়াকান্দা গ্রামের কৃষক মোশারফসহ সফলতা পাচ্ছেন কৃষকরা। 

রবিবার (১১ ফেব্রুয়ারি) সকালে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক মোস্তফা কামাল ফুলপুর পৌরসভার কাজিয়াকান্দা এলাকায় মাঠ পরিদর্শনে গিয়ে তিনি বলেন, বাণিজ্যিকভাবে রঙিন ফুলকপি চাষ কিভাবে আরও বৃদ্ধি করা যায় সে বিষয়ে আমরা কাজ করে যাচ্ছি। একই সাথে কৃষি বিভাগের মাধ্যমে কৃষকদের সার্বক্ষণিক প্রযুক্তিগত সকল ধরণের সহায়তা ও প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। 

এসময় প্রকল্পের সিনিয়র মনিটরিং অফিসার নাজমুল হাসান,  উপজেলা কৃষি অফিসার ফারুক আহাম্মেদ, কৃষি সম্প্রসারণ অফিসার কামরুল হাসান কামু,  উপসহকারী  কৃষি কর্মকর্তা শাহাদুজ্জামান, শাপলা পারভীন প্রমুখ উপস্থিত ছিলেন। 

জানা যায়, কৃষক মোশারফ হোসেন তার বাড়ির পাশে ১৫ শতাংশ জমিতে পরীক্ষামূলক হলুদ ও বেগুনি রঙের ফুলকপি চাষ করে সফল হয়েছেন। এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বাজারে ভালো দাম থাকায় অন্যান্য ফসল আবাদের তুলনায় ফুলকপি চাষে অধিক লাভবান হয়েছি। এতে আমি খুশি। তার সফলতা দেখে এখন স্থানীয় অনেক কৃষক রঙিন ফুলকপি চাষে আগ্রহী হয়ে উঠেছেন। 

কৃষক মোশারফ হোসেন বলেন, কৃষি অফিস থেকে পরামর্শ ও সহযোগিতা নিয়ে আমি ১৫ শতক জমিতে রঙিন ফুলকপির চাষ করি। পোকা মারার জন্য হলুদ ফাঁদ এবং সেক্স ফেঁরোমন ফাঁদ ব্যবহার করেছি। কৃষি অফিস আমাকে ফুলকপির চারা, জৈবসার, রাসায়নিক সার, হলুদ ফাঁদ এবং ফেঁরোমন ফাঁদ দিয়ে সহযোগিতা করেছে। 

বিজ্ঞান মতে, ‘অ্যান্থোসায়ানিন’ ও ‘ক্যারোটিনয়েড’ নামক রাসায়নিক পদার্থের উপস্থিতিতে ফুলকপি হলুদ ও বেগুনি রঙের হয়। এসব রঙিন ফুলকপিতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, ই, কে, ফলিক এসিড, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ ও অ্যান্টিঅক্সিডেন্টসহ বিভিন্ন উপকারি পদার্থ থাকে; যা মানব দেহের জন্য খুবই উপকারী ও জরুরি। বিশেষ করে অ্যান্থোসায়ানিন রক্ত জমাট বাঁধা কমিয়ে হৃদরোগ প্রতিরোধে সহায়তা করে এবং অ্যান্টিঅক্সিডেন্ট ক্যানসার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

প্রসঙ্গত, বৃহত্তর ময়মনসিংহে ফসলের নিবিড়তা বৃদ্ধি প্রকল্পের আওতায় উচ্চমূল্যের ফসল হিসেবে রঙিন ফুলকপি চাষে কৃষকদের সহযোগিতা করে যাচ্ছে উপজেলা কৃষি অফিস। 
 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর