Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২১ সেপ্টেম্বর, ২০১৯ ২১:২৯

আন্তর্জাতিক সেমিনারে অংশ নিতে মালয়েশিয়া যাচ্ছে জাককানইবি চারুকলা বিভাগ

নাঈম আবদুল্লাহ, বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

আন্তর্জাতিক সেমিনারে অংশ নিতে মালয়েশিয়া যাচ্ছে জাককানইবি চারুকলা বিভাগ

আগামী ২২-২৮ সেপ্টেম্বর মালয়েশিয়াতে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক সেমিনার, চিত্রকর্ম প্রদর্শনী, কর্মশালায় অংশগ্রহণ করতে যাচ্ছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) একটি প্রতিনিধি দল।  

 ইউনির্ভাসিটি টেকনোলজি মারা মালয়েশিয়ার আয়োজনে এই শিক্ষা বিনিময় কার্যক্রমে অংশগ্রহণ করছে, চারুকলা বিভাগ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ও কনকর্ডিয়া বিশ্ববিদ্যালয় কানাডা। 

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় চারুকলা বিভাগের সহকারী অধ্যাপক আল মঞ্জুর এলাহী'র সমন্বয়ে আয়োজিত প্রোগ্রামে উপস্থিত থাকবেন উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান।  

এছাড়াও প্রতিনিধি দলের মধ্যে রয়েছেন- চারুকলা বিভাগের সহযোগী অধ্যাপক ড.সিদ্ধার্থ দে, তপন কুমার সরকার, ড.মুহাম্মদ এমদাদুর রাশেদ,সহকারী অধ্যাপক মাসুম হাওলাদার, মোহাম্মদ ফখর উদ্দিন,নগরবাসী বর্মন, কল্যাণাংশু নাহা, ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের সহকারী অধ্যাপক ড.শেখ মেহেদী হাসান। 

উপাচার্য প্রফেসর ড.এ এইচ এম মোস্তাফিজুর রহমান বলেন, আন্তর্জাতিক এই সেমিনারের মাধ্যমে তাদের সাথে আমাদের বিশ্ববিদ্যালয়ের একটি দ্বিপক্ষীয় চুক্তি হবে যার মাধ্যমে আমাদের শিক্ষার্থীরা উচ্চতর শিক্ষা ও গবেষণার জন্য তাদের বিশ্ববিদ্যালয়ে যেতে পারবে এবং তাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আমাদের এখানে আসতে পারবে। স্কলার এক্সচেঞ্জ এর বিষয়টির ফলে আমাদের এরিয়া অব নলেজ আরো বৃদ্ধি পাবে বলে আমি আশা রাখি।

বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মানে উন্নিতকরনে শিক্ষা ও গবেষণামূলক সকল কার্যক্রমে আমার সর্বাত্মক সহযোগিতা থাকবে।  

ইউনিভার্সিটি টেকনোলজি মারা মালয়েশিয়ায় আয়োজিত সাত দিনব্যাপী প্রোগ্রামে অংশগ্রহণ নিয়ে চারুকলা বিভাগের সহযোগী অধ্যাপক ড.সিদ্ধার্থ দে জানান, বহির্বিশ্বে আমাদের বিশ্ববিদ্যালয়কে রিপ্রেজেন্ট করতে  সকলের ঐকান্তিক প্রচেষ্টায় প্রোগ্রামটি বাস্তবায়িত হতে যাচ্ছে৷  তিনটি দেশের অংশগ্রহণে এত বৃহৎ প্রোগ্রাম আমরাই সর্বপ্রথম করছি।  এরপর কানাডার কনকর্ডিয়া বিশ্ববিদ্যালয়ে আরো একটি প্রোগ্রাম করার পরিকল্পনা রয়েছে৷  কিভাবে আমাদের বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক পর্যায়ে একটি ভালো অবস্থানে নেওয়া যায়  সেই চেষ্টা আমাদের সবসময় অব্যাহত থাকবে।

আন্তর্জাতিক এই সেমিনারের প্রধান সমন্বয়কারী চারুকলা বিভাগের সহকারী অধ্যাপক আল মঞ্জুর এলাহী জানান, ইউ আই টি এম এ সেমিনার, কর্মশালা ও চিত্রকর্ম প্রদর্শনীর পাশাপাশি আমাদের চারুকলা বিভাগের ছাত্র- ছাত্রীরা  সেখানে বৃত্তি, কর্মশালা, প্রদর্শনীসহ আন্তর্জাতিক শিক্ষাকার্যক্রমে অংশগ্রহন করতে পারে সে বিষয়ে আলোচনা করা হবে। এছাড়াও ২০২১ সালে তারা চারুকলা বিভাগ জাককানইবি সহযোগিতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে AICAD 2021 শিরোনামে একটি আন্তর্জাতিক চিত্রকলা প্রদর্শনীর আয়োজন করবে।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য