২৬ জুন, ২০২০ ০২:২১

সীমিত সামর্থেই অনলাইনে ক্লাস চালু করতে বিভাগগুলোকে অনুরোধ ঢাবি প্রশাসনের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

সীমিত সামর্থেই অনলাইনে ক্লাস চালু করতে বিভাগগুলোকে অনুরোধ ঢাবি প্রশাসনের

সীমিত সামর্থ নিয়েই জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে অনলাইনে ক্লাস চালু করতে বিভাগগুলোকে অনুরোধ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। কোন শিক্ষার্থীই যেন ইটারনেট এ্যাকসেসসহ প্রযুক্তিগত সীমাবদ্ধতা, প্রতিবন্ধকতা ও অর্থনতিক অসচ্ছলতার কারণে অনলাইন শিক্ষা কার্যক্রমের বাহিরে না থাকে সেজন্য পর্যায়ক্রম প্রয়াজনীয় ব্যবস্থা গ্রহণ করার কথাও বলেছে তারা। 

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ‘অনলাইন ক্লাস পরিচালনার অগ্রগতি পর্যালোচনা’ শীর্ষক এক সভা অনলাইন ভার্চুয়াল মিটিং প্লাটফর্ম জুমের মাধ্যম অনুষ্ঠিত হয়। ওই সভায় অনলাইনে ক্লাস চালুর বিষয়ে এমন অনুরোধ জানানো হয়।

সভায় বিশ্ববিদ্যালয়ের নব-নিযুক্ত উপ-উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ ও ইনস্টিটিউটসমূহের পরিচালকবৃন্দ সংযুক্ত হন।

পরে সভার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে ইতিপূর্বে ডিন’স কমিটির সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী বিভিন্ন সীমাবদ্ধতা ও প্রতিবন্ধকতা সত্ত্বেও অনেক বিভাগ/ইনস্টিটিউট অনলাইনে ক্লাস নেয়াসহ বিভিন্নভাবে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমে সম্পৃক্ত রাখায় সন্তোষ প্রকাশ করা হয়। যে সকল বিভাগ/ইনস্টিটিউট বিভিন্ন কারনে এখনও অনলাইন ক্লাস চালু করতে পারেনি, সে সকল বিভাগ/ইনস্টিটিউটকে সীমিত সামর্থ্য দিয়েই জুলাইয়ের প্রথম সপ্তাহের মধ্যে অনলাইন শিক্ষা কার্যক্রম চালু করার জন্য অনুরোধ জানানো হয়। 

কোন শিক্ষার্থীই যেন ইটারনেট এ্যাকসেসসহ প্রযুক্তিগত সীমাবদ্ধতা, প্রতিবন্ধকতা ও অর্থনতিক অসচ্ছলতার কারণে অনলাইন শিক্ষা কার্যক্রমের বাহিরে না থাকে, তার জন্য পর্যায়ক্রম প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। সমতা, অন্তর্ভুক্তিমূলক অংশগ্রহণ ও শিক্ষার গুণগত মান অক্ষুন্ন রাখতে সংশ্লিষ্ট সকলকে যত্নশীল থাকতে বলা হয়।

অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে কেন্দ্রীয়ভাবে নীতিমালা প্রণয়ন, তথ্য-প্রযুক্তি অবকাঠামা নির্মাণ ও আর্থিক সংশ্লেষসহ আনুষঙ্গিক বিষয়ে প্রতিবেদন তৈরির জন্য উপ-উপাচার্য (শিক্ষা)-কে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর