শিরোনাম
প্রকাশ : ২৪ নভেম্বর, ২০২০ ১৯:২২
প্রিন্ট করুন printer

১২১ বছরে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা:

১২১ বছরে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ

প্রতিষ্ঠাতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভার মাধ্যমে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ১২১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। মঙ্গলবার কলেজটির ধর্মপুর ডিগ্রি শাখায় বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে কর্মসূচির শুরু হয়। 

কান্দিরপাড় উচ্চ মাধ্যমিক শাখায় ভিক্টোরিয়া কলেজের প্রতিষ্ঠাতা রায় বাহাদুর আনন্দ চন্দ্র রায়ের ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করা হয়। কলেজ অধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন ভূইয়ার নেতৃত্বে শিক্ষকরা শ্রদ্ধা নিবেদন করেন। 

জুম আ্যাপের মাধ্যমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কলেজের  ফেজবুক পেজ থেকে আলোচনা সভাটি স¤প্রচার করা হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন আ.ক.ম. বাহাউদ্দিন বাহার এমপি, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. আবদুল্লাহ আল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর কুমিল্লা অঞ্চলের পরিচালক অধ্যাপক সোমেশ কর চৌধুরী, কলেজ প্রতিষ্ঠাতার প্রদৌহিত্র (৪র্থ পুরুষ) প্রকৌশলী অশোক সিংহ রায়, কলেজ অধ্যক্ষ অধ্যাপক মো. রুহুল আমিন ভূঁইয়া ও শিক্ষক পরিষদের সম্পাদক মোহাম্মদ শাহজাহান। 

কলেজের অধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন ভুইয়া বলেন, করোনার কারণে ভিক্টোরিয়া সরকারি কলেজের প্রতিষ্ঠা বার্ষিকী আড়ম্বরপূর্ণ ভাবে করা যায়নি। প্রতিষ্ঠাতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভার মাধ্যমে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়েছে।  

উল্লেখ্য, রানী ভিক্টোরিয়ার নামে ১৮৯৯ সালে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজটি প্রতিষ্ঠিত করেন কুমিল্লার লাকসামের বাসিন্দা রায় বাহাদুর আনন্দ চন্দ্র রায়। তিনি ঠিকাদারি পেশার সাথে যুক্ত ছিলেন এবং শিক্ষা-অনুরাগী ছিলেন। 

বিডি প্রতিদিন/ মজুমদার 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর