২৬ নভেম্বর, ২০২০ ০০:০৪

এশিয়ার র‍্যাংকিংয়ে এক ধাপ উন্নতি ঢাবির

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

এশিয়ার র‍্যাংকিংয়ে এক ধাপ উন্নতি ঢাবির

বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিংয়ের জন্য বিশ্বব্যাপী স্বীকৃত কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২১-এ এক ধাপ উন্নতি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। ২০২০ র‍্যাংকিংয়ে ১৩৫তম অবস্থান থেকে থাকা প্রতিষ্ঠানটি এবারে ১৩৪-এ উঠে এসেছে।

বুধবার কিউএস টপ ইউনিভার্সিটিজের ওয়েবসাইটে প্রকাশিত র‌্যাংকিংয়ে এ তথ্য দেখা যায়। তালিকায় ৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের মোট ১১টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। তালিকার শীর্ষে আছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর।

দেশের অন্য বিশ্ববিদ্যালয়গুলো হল, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (২২৮তম), ব্র্যাক বিশ্ববিদ্যালয় (২৭১-৮০তম), ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (৩৫০-৪০০তম), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (৪০১-৪৫০তম), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-কুয়েট (৪৫১-৫০০তম), আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (৫৫১-৬০০তম)।

উল্লেখ্য, যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কোয়াককোয়ারেল সাইমন্ডস (কিউএস) প্রতিবছর মোট ১১টি আন্তর্জাতিক মানদণ্ডের ভিত্তিতে সারা পৃথিবীর বিশ্ববিদ্যালয়গুলোর বার্ষিক র‌্যাংকিং প্রকাশ করে থাকে। মানদণ্ডগুলো হল-প্রাতিষ্ঠানিক সাফল্য, কর্মকর্তা-কর্মচারীদের সাফল্য, শিক্ষক ও শিক্ষার্থীদের সাফল্য, আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক, গবেষণা প্রবন্ধের সাইটেশন, পিএইচডি ডিগ্রিধারী শিক্ষক-কর্মকর্তাদের সংখ্যা, আন্তর্জাতিক শিক্ষক ও শিক্ষার্থীদের অনুপাত, আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষার্থী বিনিময়ের হার প্রভৃতি।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর