২৭ ফেব্রুয়ারি, ২০২১ ১৪:৪৮

যৌন হয়রানির দায়ে রাবি শিক্ষক ৬ বছর নিষিদ্ধের সুপারিশ

রাবি প্রতিনিধি

যৌন হয়রানির দায়ে রাবি শিক্ষক ৬ বছর নিষিদ্ধের সুপারিশ

দুই ছাত্রীকে যৌন হয়রানির দায়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক বিষ্ণু কুমার অধিকারীকে একাডেমিক কার্যক্রম থেকে ৬ বছরেরর জন্য নিষিদ্ধের সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ৫০৪ তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয়। 

বিষয়টি বাংলাদেশ প্রতিদিনকে নিশ্চিত করেছেন সিন্ডিকেট সদস্য অধ্যাপক আব্দুল আলিম।

তিনি জানান, সহকারী অধ্যাপক বিষ্ণু কুমার অধিকারীর বিরুদ্ধে যে যৌন হয়রানির অভিযোগ উঠেছিল, সেই অভিযোগের প্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটি ঘটনার সত্যতা পেয়েছে। তদন্ত প্রতিবেদনের প্রেক্ষিতেই আজ অনুষ্ঠিত সিন্ডিকেটে ওই শিক্ষককে বিশ্ববিদ্যালয়ের সব ধরনের একাডেমিক কার্যক্রম থেকে ৬ বছরের জন্য নিষিদ্ধের সুপারিশ করা হয়েছে।

তিনি আরও জানান, এই ৬ বছরে সহকারী অধ্যাপক বিষ্ণু কুমার অধিকারী কোন ধরনের ক্লাস-পরীক্ষা নিতে পারবেন না। বেতন-ভাতা প্রমোশনসহ বিশ্ববিদ্যালয়ের সব ধরনের সুযোগ-সুবিধা থেকে এই ছয় বছর তাকে নিষিদ্ধ রাখার সুপারিশ করা হবে। তবে আত্মপক্ষ সমর্থনে পর চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

তদন্ত কমিটির প্রধান প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. রেজিনা লাজ বলেন, ‘তদন্তে অভিযোগটির সত্যতা পেয়েছি। মাস দেড়েক আগে তদন্ত প্রতিবেদন জমা দেয়া হয়। আজকের সিন্ডিকেটে বিষয়টি ওঠার কথা ছিল। তবে কি সিদ্ধান্ত হয়েছে সে বিষয়ে এখনো জানি না।’

এর আগে ২০১৯ সালের ২৫ ও ২৭ জুন ইনস্টিটিউটের শিক্ষক বিষ্ণু কুমার অধিকারীর বিরুদ্ধে দুই শিক্ষার্থী উত্ত্যক্ত ও যৌন হয়রানির লিখিত অভিযোগ দেন। এরপর ২ জুলাই অভিযোগ আমলে নিয়ে ইনস্টিটিউটের সকল একাডেমিক কার্যক্রম থেকে ওই শিক্ষককে সাময়িক অব্যাহতি দেওয়া হয়।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর