শিরোনাম
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি, ২০২১ ১৬:২৩
প্রিন্ট করুন printer

রাবিতে শিক্ষকদের প্রতিবাদে ক্যাম্পাসের সম্পত্তি লিজ স্থগিত

রাবি প্রতিনিধি:

রাবিতে শিক্ষকদের প্রতিবাদে ক্যাম্পাসের সম্পত্তি লিজ স্থগিত

শিক্ষকদের প্রতিবাদের মুখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সম্পত্তি বেসরকারি খাতে লিজ দেয়ার প্রস্তাব স্থগিত হয়েছে। শনিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দফতরে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এই সংক্রান্ত একটি প্রস্তাব উঠলে তা স্থগিত করা হয়েছে। 

এর আগে বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগপন্থী শিক্ষকরা উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করে এই প্রস্তাবের প্রতিবাদ ও নিন্দা জানায়।

সিন্ডিকেট সূত্রে যায় জানা যায়, সিয়ামুন রেস্তোরাঁ নামের একটি রেস্তোঁরার মালিক বিশ্ববিদ্যালয়ের ফাঁকা জায়গা লিজ নেয়ার জন্য স্টেট কমিটির কাছে আবেদন করেন। তার আবেদনের প্রেক্ষিতে স্টেট কমিটি সেই ফাঁকা জায়গা তাকে বরাদ্দ দেয়ার জন্য সিন্ডিকেটে সুপারিশ করে। শনিবার অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ৫০৪তম সিন্ডিকেট সভার পূর্বে বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের মূল্যবোধ ও চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের নবনির্বাচিত কমিটির সদস্যরাসহ ‘দুর্নীতি বিরোধী শিক্ষক’রা উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করে এই প্রস্তাবের প্রতিবাদ জানায়। পরে সিন্ডিকেট এই বিষয়টি উপস্থাপন হলেও তা পাশ হয়নি। আপাতত স্থগিত রাখা হয়েছে। 

জানতে চাইলে এই বিষয়ে সিন্ডিকেট সদস্য অধ্যাপক হাবিবুর রহমান জানান, আপাতত সুপারিশটি স্থগিত রাখা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলীকে বিষয়টি পর্যবেক্ষণ করতে বলা হয়েছে। তার পর্যবেক্ষণের ভিত্তিতে সিন্ডিকেট পরবর্তীতে সিদ্ধান্ত নেবে।

এই বিষয়ে বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. পুরনজিত মহালদার বলেন, উপাচার্য অনৈতিকভাবে বিশ্ববিদ্যালয়ের সম্পত্তি বেসরকারি খাতে লিজ দিতে চেয়েছেন। ক্যাম্পাসের সৌন্দর্য্য ও পরিবেশ নষ্ট করে বিশ্ববিদ্যালয়ের সম্মুখে বহুতল বাণিজ্যিক ভবন গড়ে তোলার বিষয়টি মেনে নেয়া যায় না। এখানে উপাচার্য তার ব্যক্তিগত কী স্বার্থ ফলাতে চেয়েছেন সেটা তিনিই ভালো জানেন। দুর্নীতি বিরোধী ও প্রগতিশীল শিক্ষকরা এর প্রতিবাদ জানিয়েছি।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর