২৫ জুলাই, ২০২১ ১৭:০৬

দেশের ৪১টি বিশ্ববিদ্যালয়ের জাতীয় বায়োটেকনোলজি কুইজ চ্যালেঞ্জ শুরু

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

দেশের ৪১টি বিশ্ববিদ্যালয়ের জাতীয় বায়োটেকনোলজি কুইজ চ্যালেঞ্জ শুরু

দেশে প্রথমবারের মত আয়োজিত হচ্ছে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য বেসরকারি উদ্যোগে জাতীয় বায়োটেকনোলজি কুইজ চ্যালেঞ্জ-২০২১। দেশের ৪১টি বিশ্ববিদ্যালয়ের ১৭২টি দল এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। 

শিক্ষার্থীদের মাঝে জীবপ্রযুক্তি বিষয়ে দক্ষতা ও জনপ্রিয় করে তুলতে এ আয়োজন করেছে জীবপ্রযুক্তিবিদদের সংগঠন গ্লোবাল নেটওয়ার্ক অব বাংলাদেশি বায়োটেকনোলজিস্টস। প্রতিযোগিতার প্রাথমিক বাছাই পর্ব উদ্বোধন করেন সংগঠনের সাধারণ সম্পাদক ও আইসিডিডিআরবি’র বিজ্ঞানী ড. আসাদুল গনি। বক্তব্য রাখেন প্রতিযোগিতার আহ্বায়ক ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. শহিদুল ইসলাম, প্রতিযোগিতার বিভিন্ন দিক তুলে ধরেন  ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. সাবরিনা মরিয়ম ইলিয়াস ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নূর নবী আজাদ জুয়েল। উদ্বোধনী পর্ব পরিচালনা করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আদনান মান্নান। 

প্রথম ধাপে ঢাকা মহানগর, ঢাকা ও ময়মনসিংহ; চট্টগ্রাম; খুলনা ও বরিশাল; সিলেট ও নোয়াখালী; রাজশাহী ও উত্তরবঙ্গ- এই ছয়টি অঞ্চলে বিভক্ত হয়ে আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হয়। আঞ্চলিক পর্বে বিজয়ী হয় ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। প্রতিযোগিতার সার্বিক সহযোগিতায় আছে নেটওয়ার্ক অব ইয়ং বায়টেকনোলজিস্টস অব বাংলাদেশ। প্রতিযোগিতার কোয়াটার ফাইনাল অনুষ্ঠিত হবে ২৬ ও ২৭ শে জুলাই। প্রতিযোগিতা চলবে আগামী ১ আগস্ট পর্যন্ত। প্রতিটি পর্ব গ্লোবাল নেটওয়ার্ক অব বাংলাদেশী বায়টেকনোলজিস্টস এর ফেসবুক পেইজ থেকে লাইভে সরাসরি সম্প্রচারিত হবে। প্রতিযোগিতায় কমিউনিটি পার্টনার আছে ঢাকা ইউনিভার্সিটি সায়েন্স সোসাইটি, চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ এন্ড হায়ার স্টাডিস সোসাইটি, আইইউবি লাইফ সায়েন্স ক্লাব, খুলনা ইউনিভার্সিটি হেলিক্স, মাওলানা ভাসানি বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাব, ইউএসটিসি বিবিটেক সায়েন্স ক্লাব, নোবিপ্রবি সায়েন্স ক্লাব, বমেশুপ্রবি সায়েন্স ক্লাব।

উদ্বোধনী বক্তব্যে আইসিডিডিআরবি’র বিজ্ঞানী ড. আসাদুল গনি বলেন, দেশের উন্নয়ন ও অগ্রগতির পথে জীবপ্রযুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তাই জীবপ্রযুক্তি শিক্ষার সঙ্গে সম্পৃক্ত তরুণদের জ্ঞান যাচাই ও বিষয়ভিত্তিক দক্ষতা অর্জনের লক্ষ্যে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

বিডি প্রতিদিন/ মজুমদার 

এই বিভাগের আরও খবর