৯ অক্টোবর, ২০২১ ১৬:৫৬

ঢাবি ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবি ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিট এর অধীনে প্রথমবর্ষ বিএফএ (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার সাধারণ জ্ঞান অংশের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ঢাকা ছাড়াও দেশের বিভাগীয় শহরগুলোর সাতটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে আজ শনিবার সকাল ১১টায় শুরু হয়ে সাড়ে ১১টা পর্যন্ত চলে এই ভর্তি পরীক্ষা। 

উল্লেখ্য, চারুকলা অনুষদের মোট আসন সংখ্যা ১৩৫টি। এ বছর ১৩৫টি আসনের জন্য আবেদন জমা পরেছে ১৫ হাজার ৪৯৬টি। এ অনুষদের ভর্তি পরীক্ষা দুই ভাগে অনুষ্ঠিত হয়ে থাকে। সাধারণ জ্ঞান (বহুনির্বাচনী) ৪০ নম্বরের এবং ড্রয়িং (অঙ্কন) ৬০ নম্বরের। বহুনির্বাচনী অংশে নির্বাচিত মেধা তালিকায় প্রথম ১৫০০ জন পরবর্তী সময়ে ড্রয়িং (অঙ্কন) পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। ৬০ নম্বরের ড্রয়িং (অঙ্কন) পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় বরাদ্দ থাকবে।

এদিকে, সকালে চারুকলা অনুষদ পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এসময় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, চারুকলা অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক শিশির কুমার ভট্টাচার্য্য, ‘চ’ ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক লালা রুখ সেলিম, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রহমত উল্লাাহ ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূইয়া, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানীসহ সংশ্লিষ্টরা উপাচার্যের সঙ্গে ছিলেন। 

পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ভর্তি পরীক্ষা সুষ্ঠ ও শান্তিপূর্ণভাবে আয়োজন ও অনুষ্ঠিত হওয়ায় সন্তোষ প্রকাশ করেন। সুষ্ঠভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন করার ক্ষেত্রে সার্বিকভাবে সহযোগিতা প্রদানের জন্য তিনি সংশ্লিষ্ট পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের কর্তৃপক্ষ এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদেরকে আন্তরিক ধন্যবাদ জানান।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর