৪ জুন, ২০২৩ ১৭:৩৫

শিক্ষকরা এখন চাকরি করেন, শিক্ষকতা করেন না: মুনতাসীর মামুন

চবি প্রতিনিধি

শিক্ষকরা এখন চাকরি করেন, শিক্ষকতা করেন না: মুনতাসীর মামুন

সেমিনারে বক্তব্য রাখছেন অধ্যাপক ড. মুনতাসীর মামুন। ছবি- বাংলাদেশ প্রতিদিন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. মুনতাসীর মামুন বলেছেন, আমাদের শিক্ষকরা এখন চাকরি করেন, শিক্ষকতা করেন না। চাকরি করলে শিক্ষার্থীদের শ্রদ্ধা অর্জন করা যায় না, রাজনৈতিকদের শ্রদ্ধা অর্জন করা যায়। 

রবিবার (৪ জুন) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে আয়োজিত ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে মুখ্য আলোচকের বক্তব্যে এসব কথা বলেন তিনি। এসময় তিনি আরও বলেন, একজন শিক্ষককে হতে হবে ছাত্রদের আদর্শ। শিক্ষকদের কাজ হবে ছাত্রদের সাহসী ও শিক্ষিত করে তোলা। কিন্তু আমাদের শিক্ষকরা তা না করে রাজনীতিবিদদের দ্বারে দ্বারে গিয়ে ঘুরে বেড়ান। এটা শিক্ষকসূলভ আচরণ নয়, বঙ্গবন্ধুর আদর্শ এটা কখনোই ছিলো না।

তিনি বলেন, আমরা দেখি যে আজকে বাংলাদেশে যতগুলা প্রাইভেট বিশ্ববিদ্যালয় আছে তার কোনোটাতেই বাংলা বিভাগ ও ইতিহাস বিভাগ নেই। এটাকে দেশদ্রোহিতা বলে আমি মনে করি। আমাদের সবার মনে বঙ্গবন্ধুর প্রতি প্রেম উতলে পড়ে ঠিকই কিন্তু কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়েই কলা ও মানববিদ্যা বিভাগের কোনো শিক্ষক বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার বিষয়ে আজ পর্যন্ত কোনো গবেষণা হতে আমি দেখিনি।

এদিন দুপুর ১২টায় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় সেমিনারের আনুষ্ঠানিকতা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। অনুষ্ঠানে অধ্যাপক ড. সুকান্ত ভট্টাচার্য ও ড. নাজনীন নাহার ইসলামের সঞ্চালনায় ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় এ সেমিনার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন চবি প্রক্টর ড. নুরুল আজীম শিকদার।

বিশেষ অতিথি হিসেবে এতে আরও উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুল হক ও শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর