১০ জুন, ২০২৩ ২১:৪৩

‘দেশে সক্রিয় ১৩টি ভূতাত্ত্বিক ফাটল রেখা, আছে মাঝারি মাত্রার ভূমিকম্পের শঙ্কা’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

‘দেশে সক্রিয় ১৩টি ভূতাত্ত্বিক ফাটল রেখা, আছে মাঝারি মাত্রার ভূমিকম্পের শঙ্কা’

দেশে প্রায় ১৩টি ভূ-তাত্ত্বিক ফাটলরেখা রয়েছে, যেগুলো ভূ-তাত্ত্বিকভাবে সক্রিয়। এসব ফাটল থেকে মাঝারি মাত্রার ভূমিকম্প সংঘটিত হওয়ার শঙ্কা আছে। 

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ভূমিকম্প বিষয়ক এ সেমিনারে এসব তথ্য জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও দুর্যোগ বিশেষজ্ঞ অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। 

‘কমেমোরেশন অব ১২ জুন, ১৮৯৭, গ্রেট ইন্ডিয়ান আর্থকুয়াক: টুওয়ার্ডস প্রিপার্ডনেস অ্যান্ড অ্যায়ারনেস ফর আর্থকুয়াক রিস্ক মিটিগেশন’ শীর্ষক এ সেমিনারটি আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগ। 

সেমিনারে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম প্রধান অতিথি এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেন, ভূমিকম্প মোকাবেলায় সচেতনতাই মুখ্য বিষয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বর্তমান সরকার এক্ষেত্রে সুদূরপ্রসারী পরিকল্পনা গ্রহণ করেছে। দেশের সার্বিক উন্নয়নের মাধ্যমে বর্তমান সরকার ভূমিকম্পসহ বিভিন্ন দুর্যোগ মোকাবেলায় উল্লেখযোগ্য সফলতা অর্জন করেছে বলে তিনি উল্লেখ করেন। ভূমিকম্পের বিপদাপন্নতা কমানোর জন্য তিনি স্থানীয় পর্যায়ে ঘন ঘন মহড়া পরিচালনার উপর গুরুত্বারোপ করেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান ভূমিকম্পসহ বিভিন্ন দুর্যোগ মোকাবেলায় সরকারের উদ্যোগসমূহ তুলে ধরে বলেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং আর্মড ফোর্সেস ডিভিশনসহ সংশ্লিষ্টদের ইতোমধ্যে উদ্ধার ও অনুসন্ধানের জন্য অত্যাধুনিক যন্ত্রপাতি সরবরাহ করা হয়েছে। সরকার ভূমিকম্প ঝুঁকিকে অধিক গুরুত্ব দিয়ে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে। 

সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয় আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. জিল্লুর রহমান স্বাগত বক্তব্য দেন। এছাড়া, অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, অধ্যাপক ড. জিল্লুর রহমান এবং একশন এইড বাংলাদেশ-এর কনসোর্টিয়াম ম্যানেজার এ এম নাসির উদ্দিন পৃথকভাবে তিনটি গবেষণাকর্ম উপস্থাপন করেন। 

আলোচনায় অংশগ্রহণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ভূতত্ত্ব বিভাগের অনারারি অধ্যাপক ড. বদরুল ইমাম, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রাকিব আহসান, জিওলজিক্যাল সার্ভে অব বাংলাদেশের সাবেক মহাপরিচালক ড. এ কে এম খোরশেদ আলম ও ড. রেশাদ একরাম আলী

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের শিক্ষার্থীদের অংশগ্রহণে “ছোট ছোট ভূমিকম্প বড় ভূমিকম্পের সম্ভাবনা বাড়ায়” শীর্ষক এক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দেশের বিশিষ্ট গবেষকবৃন্দ, সংশ্লিষ্ট সরকারি, বেসরকারি এবং উন্নয়ন সংস্থার শীর্ষ পর্যায়ের ব্যক্তিবর্গ এই সেমিনারে উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর