২৬ জানুয়ারি, ২০২১ ১৯:২৩

চসিক নির্বাচন: ভোটের মাঠে ‘রেড ক্রিসেন্ট’

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চসিক নির্বাচন: ভোটের মাঠে ‘রেড ক্রিসেন্ট’

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচনে প্রচারণাকে কেন্দ্র প্রাণ হারিয়েছেন দুইজন। নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারও নির্বাচনে সংঘাতের শঙ্কা প্রকাশ করেছিল। এছাড়া কাউন্সিলর পদে বিদ্রোহী প্রার্থী থাকায় শঙ্কাটাও দ্বিগুণ হয়েছে। ফলে চসিক নির্বাচনের ভোটের মাঠে সহিংসতার ঝুঁকি দেখা দিয়েছে।  

তবে সহিংসতার এমন অবস্থায় সংঘাতের সম্ভাবনাটি সামনে চলে আসছে। বিষয়টি গুরুত্ব দিয়ে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। চট্টগ্রাম নগরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে অবস্থান নিয়ে নির্বাচনী সহিংসতায় আহতদের চিকিৎসা দেওয়া হবে। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির তত্ত্বাবধানে রেড ক্রিসেন্ট চট্টগ্রাম সিটি ইউনিট এই কর্মসূচিটি বাস্তবায়ন করছে।

রেড ক্রিসেন্টের প্রচার বিভাগের উপ প্রধান মিসবাহ উদ্দিন বলেন, ‘একটি দুর্ঘটনায় আহতদের প্রাথমিক চিকিৎসা সেবার প্রয়োজনীয় সব প্রস্তুতি নিয়ে তিনটি গাড়ি সড়কে সড়কে প্রদক্ষিণ করবে। গাড়িতে প্রাথমিক চিকিৎসায় প্রশিক্ষিত পাঁচজনের একটা টিম এবং প্রয়োজনীয় চিকিৎসা উপকরণ থাকবে।’ 

জানা যায়, রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা প্রাথমিক চিকিৎসা দেওয়ার সরঞ্জাম নিয়ে নগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে অবস্থান নিয়েছেন। তাদের এই কর্মসূচি চলবে নির্বাচনের পরদিন ২৮ জানুয়ারি পর্যন্ত। নগরে ঘুরছে দুটি মাইক্রোবাস ও একটি অ্যাম্বুলেন্স। গাড়িগুলো সম্ভাব্য নির্বাচনী সংঘাতে আহতদের চিকিৎসা ও আনা-নেওয়ার কাজ করবে। সবক’টি গাড়িতে আছে প্রাথমিক চিকিৎসার সরঞ্জাম।

প্রতিটি গাড়িতে থাকছেন ৫ জন করে স্বেচ্ছাসেবক। তারা তিনটি দলে ভাগ হয়ে প্রাথমিক চিকিৎসার কাজটি করছেন। প্রাথমিকভাবে জামালখান, বাকলিয়া, মোগলটুলীর মতো ঝুঁকিপূর্ণ জায়গাগুলোতে রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা সক্রিয় থাকবেন। 

তবে নগরের ৪১টি ওয়ার্ডেই তাদের পদচারণা থাকবে। তুলনামূলক কম আহতদের মাইক্রোবাসে এবং অবস্থা গুরুতর হলে তাকে অ্যাম্বুলেন্সে করে মেডিকেলে পাঠানো হবে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর