শিরোনাম
প্রকাশ : ১৮ এপ্রিল, ২০২১ ২০:৪৬
প্রিন্ট করুন printer

চট্টগ্রামে পঞ্চম দিনেও ঢিলেঢালা লকডাউন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে পঞ্চম দিনেও ঢিলেঢালা লকডাউন
Google News

চট্টগ্রামে ঢিলেঢালাভাবে চলছে লকডাউন। রবিবার পঞ্চম দিনও সকাল থেকে নগর জুড়ে সড়কে প্রাইভেটকার, মাইক্রোবাস, রিকশা ও সিএনজিচালিত অটোরিকশা চলতে দেখা গেছে। তবে গণ-পরিবহন না থাকায় পোশাক শ্রমিকসহ বিভিন্ন কারখানার লোকজনকে সকাল থেকে গন্তব্যে পৌঁছার জন্য রাস্তায় দাঁড়িয়ে থাকতে দেখা যায়। পোশাক শ্রমিকেরা কারখানার গাড়িতে চড়ে কাজে গেলেও অন্য শ্রমিকদের দুর্ভোগ লেগেই আছে।

এদিকে কারখানা খোলা থাকা শ্রমিকদের কাজে পৌঁছতে দুর্ভোগের শেষ নেই। তবে রাইড শেয়ারে অনেকে কর্মস্থলে যাচ্ছেন। অনেকে রিকশায় পৌঁছতে দেরি হবে জেনে ভাড়া বেশি হলেও তাই রাইড শেয়ারে করে কর্মস্থলে যান। যানবাহনের পাশাপাশি নগরের বিভিন্ন স্থানে দোকানপাটও খুলতে দেখা গেছে। অধিকাংশ দোকানী তাদের একটি কপাট খুলে বেচা-কেনা চালিয়ে যাচ্ছেন।  

লকডাউনে স্বাস্থ্যবিধি ও অন্যান্য নিয়ম মেনে চলছে কিনা তা দেখার জন্য নগরের বিভিন্ন স্থানে ট্রাফিক পুলিশের তল্লাশিচৌকি থাকলেও কার্যত কোনো তল্লাশি হয়নি রবিবার। তবে কোনো কোনো এলাকায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালিয়েছেন।  

নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম) শাহ মুহাম্মদ আবদুর রউফ বলেন, রাস্তায় বের হওয়া গাড়িগুলোতে পুলিশ তল্লাশি করছে। বিনা প্রয়োজনে কেউ বের হলে গাড়িগুলো ফিরিয়ে দেওয়া হচ্ছে। কেউ মাস্ক না পরলে পরার জন্য অনুরোধ করা হচ্ছে। তবে এ ক্ষেত্রে সাধারণ মানুষকে আরও সচেতন হতে হবে। কেবল পুলিশ ও প্রশাসন সক্রিয় থাকলে হবে না।

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, লকডাউন কার্যকরে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে। এ কয়েকদিনে একটা নিয়ম-শৃঙ্খলার মধ্যে রাখা হয়েছে।

বিডি প্রতিদিন/আবু জাফর