২৮ সেপ্টেম্বর, ২০২২ ১৭:৪৪

'অসাম্প্রদায়িক চেতনা অটুট রেখে রূপকল্প ২০৪১ বাস্তবায়ন সম্ভব'

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

'অসাম্প্রদায়িক চেতনা অটুট রেখে রূপকল্প ২০৪১ বাস্তবায়ন সম্ভব'

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) ভারপ্রাপ্ত মেয়র আফরোজা কালাম বলেন, সকলে মিলে যুদ্ধ করে বাংলাদেশ স্বাধীন করেছি। তাই এদেশ আমাদের সকলের। আমাদের সংবিধানে সকল ধর্ম-বর্ণের মানুষের সমানাধিকার সুনিশ্চিত করা হয়েছে। তাই বাঙালির হাজার বছরের ঐতিহ্য সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধন অটুট রাখতে সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে অসাম্প্রদায়িক রাষ্ট্র প্রতিষ্ঠা ও সমাজের বিশৃংঙ্খলা দূর করা সম্ভব। আবহমান বাঙালি সংস্কৃতিতে ঋদ্ধ অসাম্প্রদায়িক চেতনা, পাস্পপারিক ঐক্য, সৌহার্দ্য, সম্প্রীতির বন্ধন অটুট রেখে রূপকল্প ২০৪১ বাস্তবায়ন সম্ভব।

বিকালে নগরীর থিয়োটার ইনস্টিটিউট হলে নগরীর ৪১টি ওয়ার্ডে গঠিত সম্প্রদায়িক সম্প্রীতি কমিটির সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলমের সভাপতিত্বে ও আবৃত্তিশিল্পী কঙ্কন দাশের সঞ্চালায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন শিক্ষাবিদ অধ্যাপক হাসিনা জাকারিয়া, নারী নেত্রী জেসমিন সুলতানা পারু, চট্টগ্রাম জেলা রেড ক্রিসেন্টের সাধারণ সম্পাদক আবদুল জাব্বার, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফ্ফর আহমদ, আন্দরকিল্লা জামে মসজিদের খতিব মাওলানা গোলাম মোস্তফা নুরুন্নবী, মন্দিরের পুরোহিত অরুন চক্রবর্তী, মহানগর পূজা উদযাপন পরিষদের হিল্লোল সেন, চসিক প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার, সামাজিক সংগঠক মিতুন বড়ুয়া, গোলাম সরোয়ার চৌধুরী, ইপসার সানজিদা হক। উপস্থিত ছিলেন ওয়ার্ড কাউন্সিলর ছালেহ আহম্মদ চৌধুরী, গোলাম মাহমুদ চৌধুরী, হাসান মুরাদ বিপ্লব, জহর লাল হাজারী, মো. ইসমাইল, সলিম উল্লাহ বাচ্চু, নাজমুল হক ডিউক, গোলাম মোহাম্মদ জোবায়ের, মো. শফিকুল ইসলাম, মো. জহুরুল আলম জসিম, ওয়াসিম উদ্দিন চৌধুরী, সংরক্ষিত কাউন্সিলর লুৎফুন্নেছা দোভাষ বেবী, আঞ্জুমান আরা, রুমকি সেনগুপ্ত, চসিক উপসচিব আশেক রসুল চৌধুরী টিপু প্রমুখ।

ভারপ্রাপ্ত মেয়র আফরোজা কালাম বলেন, স্বাধীনতা যুদ্ধের পরাজিত শত্রুরা সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টে এখনো ষড়যন্ত্রে লিপ্ত। এইসব ষড়যন্ত্রকারীরা যাতে গুজব ছড়িয়ে কোন ধরণের বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সেই ব্যাপারে সকলকে সজাগ ও সতর্ক দৃষ্টি রাখতে হবে। মন্ডপে পূজা চলাকালে ভক্ত, পূজারি ও দর্শনাথীদের সুবিধার্থে শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর, সাম্প্রদায়িক সম্প্রীতি কমিটি ও পূজা কমিটির নেতৃবৃন্দ, স্বেচ্ছসেবকসহ সকলের সহযোগিতা কামনা করি।

তিনি বলেন, দূর্গোৎসব চলাকালে পূজামন্ডপে জেনারেটর, পরিস্কার পরিচ্ছন্নতা, পর্যাপ্ত আলোকায়ন, পানীয় জলের সু-ব্যবস্থা এবং পূজার্থী ও দর্শনার্থীদের নিরাপত্তাসহ বিজয় দশমীর দিন পতেঙ্গা সমুদ্র সৈকতে শান্তিপূর্ণভাবে প্রতিমা বিসর্জনের সকল প্রস্ততি গ্রহণ করা হয়েছে।

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর