৬ অক্টোবর, ২০২২ ১৮:২৩

উচ্চ শব্দ দূষণ বন্ধে নীরব প্রতিবাদ

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম:

উচ্চ শব্দ দূষণ বন্ধে নীরব প্রতিবাদ

চট্টগ্রাম নগরের ব্যস্ততম সড়ক চেরাগি পাহাড় মোড়। সড়কের ওপরই ছোট্ট একটি জায়গা ককসিট দিয়ে ঘেরা। এর ভেতরেই বসে আছেন ওরা তিনজন। ককসিটে শোভা পাচ্ছে হর্ন বন্ধের নানা লেখা- ‘শন্দ দূষণ বন্ধ করুন’, ‘সহনীয় শব্দ ব্যবহার করুন’ ‘শব্দদূষণ মুক্ত বাংলাদেশ চাই’সহ নানা শ্লোগান।  

এভাবে উচ্চ আওয়াজের শব্দ দূষণ বন্ধে ব্যতিক্রমী ও অভিনব পদ্ধতিতে নীরবভাবে প্রতিবাদ করে যাচ্ছেন সুজন বড়ুয়া নামে এক ব্যক্তি। গত মঙ্গলবার সকাল থেকেই তিনি চেরাগি পাহাড় মোড়ে হাইড্রোলিক হর্ন মুক্ত বাংলাদেশ গড়ার দাবিতে অনশন করে যাচ্ছেন। বৃহস্পতিবার বিকালে তিনি প্রাথমিকভাবে অনশন শেষ করেন। তাঁর সঙ্গে আছে মেয়ে চন্দ্রিমা বড়ুয়া ও এসএসসি ফলপ্রার্থী ছেলে অভিষেক বড়ুয়া। বাবার মতো তাঁরাও প্ল্যাকার্ড হাতে নিয়ে সড়কে অবস্থান করছেন।      

সুজন বড়ুয়া চট্টগাম নগরের চান্দগাঁও এলাকার বাসিন্দা। তিনি অনলাইন প্ল্যাটফর্মে পণ্য কেনাবেচার কাজ করেন।

সুজনের দাবি, হাইড্রোলিক হর্ন বন্ধে নিয়মিত অভিযান পরিচালনা ও জরিমানা আদায় করা, অভিযানে দ্বিতীয়বার একই গাড়িতে হাইড্রোলিক হর্ন পাওয়া গেলে সেই গাড়ির লাইসেন্স পুরো বাতিল করা, আইনের লোকজন আইনের নামে শব্দ দূষণ না করা।          

জানা যায়, শব্দ সন্ত্রাস, শব্দ দূষণে অতীষ্ট ও পরিবেশ দূষণের বিরুদ্ধে গত ২১ জুলাই থেকে নগরের বিভিন্ন সড়কে বসে থেকে অনশন কর্মসূচি পালন করে আসছেন সুজন। চেরাগি মোড়ের অনশনে যোগ দিয়েছেন তার দুই সন্তান।  ইতোমধ্যে তিনি সচেতনতামূলক ৩০টি কর্মসূচি পালন করেন।    


বিডি প্রতিদিন/এএম

সর্বশেষ খবর