শিরোনাম
প্রকাশ : ২৬ সেপ্টেম্বর, ২০২০ ১৯:৪৭
আপডেট : ২৬ সেপ্টেম্বর, ২০২০ ১৯:৫৯

হবিগঞ্জ নাগুরা ফার্ম গবেষণা কেন্দ্রে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবিতে ঢাকায় মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক

হবিগঞ্জ নাগুরা ফার্ম গবেষণা কেন্দ্রে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবিতে ঢাকায় মানববন্ধন

হবিগঞ্জ নাগুরা ফার্ম ধান গবেষণা কেন্দ্রে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবিতে মানববন্ধন করেছে বানিয়াচং উপজেলা এসোসিয়েশন। আজ জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন শেষে অনুষ্ঠিত সভায় বক্তারা বলেন, নাগুরায় এই বিশ্ববিদ্যালয় স্থাপন করতে কোনো জমি অধিগ্রহণ করতে হবে না। সরকারের ব্যয় অনেকাংশ কমে আসবে। 

বানিয়াচং উপজিলা এসোসিয়েশনের সভাপতি সাবেক ছাত্রনেতা সৈয়দ মনজুর হোসেন বলেন, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইনে বলা আছে, এই বিশ্ববিদ্যালয় স্থাপিত হবে হবিগঞ্জ উপজেলার অভ্যন্তরে। হবিগঞ্জ সদর উপজেলায় খাস জমি পর্যাপ্ত পরিমাণ না থাকলে বিশ্ববিদ্যালয় স্থাপনে ব্যাপক পরিমাণে জমি অধিগ্রহণ করতে হবে। অধিগ্রহণ প্রক্রিয়া একটু জটিল এবং সময় সাপেক্ষ এবং যে জায়গায় বিশ্ববিদ্যালয় স্থাপিত হবে সেখানে অবকাঠামোগত যোগাযোগ ব্যবস্থা থাকতে হবে। যদি না থাকে তাহলে নতুন করে গড়ে তুলতে হবে। অনেক সময় অধিগ্রহণ নিয়ে জটিলতার সৃষ্টি হয়। অনেকে নিজেদের জমি দিতে চায় না। অবশ্য প্রথমে শুনেছিলাম হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপিত হবে বানিয়াচং এর পুকড়া ইউনিয়নে নাগুরা কৃষি ধান গবেষণা কেন্দ্রে। যা হবিগঞ্জ শহর থেকে ২/৩ কিলোমিটার এর মধ্যে। 

সভায় বক্তারা বলেন, এখানে বিশ্ববিদ্যালয় স্থাপিত হলে জমি অধিগ্রহণ নিয়ে কোন জটিলতা থাকবে না। কারণ এখানে বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য যতটুকু জমির দরকার তার চেয়ে বেশি জমি সরকারের নিজেরই রয়েছে। নাগুরা ফার্মে কৃষি বিশ্ববিদ্যালয় করতে হলে আইন সংশোধন প্রয়োজন হবে। যা সরকারের পক্ষে এই আইন সংশোধন করা কোন কঠিন বিষয় নয়। বক্তারা নাগুরা ফার্ম ধান গবেষণা কেন্দ্রে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের ঘোষণার জন্যে সরকারের প্রতি উদাত্ত আহ্বান জানান। 

মানববন্ধনে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সৈয়দ মহিবুল হোসেন, সাবেক উপজেলা চেয়ারম্যান বসির ও সংগঠনের সাধারণ সম্পাদক জাকির হোসেন প্রমূখ।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর