১৬ অক্টোবর, ২০২১ ১৫:৪৫

শাসকরা প্লেনে ঘুরে বেড়ান, নিচে লস অ্যাঞ্জেলস দেখেন: মান্না

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

শাসকরা প্লেনে ঘুরে বেড়ান, নিচে লস অ্যাঞ্জেলস দেখেন: মান্না

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, আমাদের দেশ যারা চালান, তারা প্লেনে চড়ে ঘুরে বেড়ান আর নিচে তাকালে লস অ্যাঞ্জেলস দেখেন। তারা উন্নয়নের গল্প শোনান, আমরা সিঙ্গাপুরের মত হয়ে গেছি। অথচ দেশে ক্ষুধার আগুন জ্বলে। আমাদের খাবার নাই। 

আজ শনিবার দুপুরে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে এক কর্মসূচিতে তিনি এমন মন্তব্য করেন। নিত্য পণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে নাগরিক ঐক্যের সহযোগী সংগঠন নাগরিক নারী ঐক্য, যুব ঐক্য এবং ছাত্র ঐক্য এই কর্মসূচির আয়োজন করে। এসময় প্রতীকীভাবে খালি পাতিল ও বাজারের ব্যাগ প্রদর্শন করেন অংশগ্রহণকারীরা। 

কর্মসূচির সমাপনী বক্তব্যে মাহমুদুর রহমান মান্না বলেন, একেকটা জিনিসের দাম আমাদের বাপ-দাদারা চিন্তা করেন পারেন নাই। আমরা নিজেরাও ভাবতে পারিনি কখনও। মরিচের দাম কত? লবণের দাম কত? আটার দাম কত? একটা জিনিসের নাম বলেন, যেটার দাম কমেছে। বাংলাদেশের ঘরে ঘরে আজ পাতিল খালি। চাল-ডাল বা তরকারি কিনে বাজারের ব্যাগ ভরার টাকা নেই। বাণিজ্য মন্ত্রণালয় বৈঠকে বসেছে। তারা বলেছে, আগামী দুই সপ্তাহে দাম কমার কোনো সম্ভাবনা নাই। তাহলে আমরা বাঁচবো কী করে? 

তিনি আরও বলেন, আমাদের মাথাপিছু আয় দেখানো হয়, আমরা মধ্যম আয়ের দেশ থেকে উন্নত দেশে পরিণত হবো। অথচ আমাদের পেটে ক্ষুধার আগুন। করোনার সময়ে দেশে দুই কোটি মানুষ গরিব হয়ে গেছে। বাংলাদেশের বাজারে কোনো চাকরি নাই, নতুন কোনো কল-কারখানা নাই, এই দেশ চলে কীভাবে?

বাজার ব্যবস্থার উপর সরকারের নিয়ন্ত্রণ নেই দাবি করে তিনি বলেন, চাঁদাবাজি-টোল থেকে সিন্ডিকেট, আন্তর্জাতিক বাজারের প্রতিযোগিতা, অতিরিক্ত শুল্ক, কোনো কিছুই সরকার নিয়ন্ত্রণ করতে পারে না। কারণ সরকারের নিজেরই নিজের উপর কোনো নিয়ন্ত্রণ নেই। 

সরকারের উদ্দেশে তিনি বলেন, সত্যি কথা হলো আপনারা সিন্ডিকেট বানিয়েছেন। দাম কমাবার জন্য সিন্ডিকেট ডাকতে হয়। দেখা যায়, সেই সিন্ডিকেটের নেতা আওয়ামী লীগের, সদস্য আওয়ামী লীগের। বাজার নিয়ন্ত্রণ করে আওয়ামী লীগের লোক। দোকান সমিতির লোক আওয়ামী লীগের।
 
কর্মসূচিতে যুব ঐক্যের সমন্বয়ক এসএমএ কবির হাসানের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন সংগঠনের সমন্বয়ক শহীদুল্লাহ কায়সার, নারী এক্যের সদস্য সচিব ফেরদৌসি আকতার, ছাত্র ঐক্যের সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম প্রমুখ। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর