৬ ডিসেম্বর, ২০২১ ১১:০৯

ডিআইজি মোশাররফ হোসেন ভূঁইয়ার তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ

ডিআইজি মোশাররফ হোসেন ভূঁইয়ার তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ

পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) ডিআইজি, সাবেক ডিটেকটিভ সম্পাদক, মো. মোশাররফ হোসেন

পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) ডিআইজি, সাবেক ডিটেকটিভ সম্পাদক, মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ। এ উপলক্ষে তার গ্রামের বাড়ি গাজীপুর জেলার পূবাইলের বড়াদল গ্রামে কবর জিয়ারত, কোরআনখানি ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। তার পরিবারের পক্ষ থেকে সবার কাছে দোয়া কামনা করা হয়েছে।

ডিআইজি মোশাররফ হোসেন পেশাগত জীবনে সুনামের সঙ্গে দায়িত্ব পালন ছাড়াও বাংলাদেশ পুলিশের মুখপত্র ‘ডিটেকটিভ’ পত্রিকার সম্পাদক হিসেবে আমৃত্যু কর্মরত ছিলেন। তিনি ২০০০ সালে রাষ্ট্রপতি পুলিশ পদকে (পিপিএম) ভূষিত হন। ব্যক্তিগত জীবনে তিনি একাধারে কবি, ঔপন্যাসিক ও অভিধান প্রণেতা ছিলেন। তার উল্লেখযোগ্য গ্রন্থ- জনক আমার বঙ্গবন্ধু, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের কবিতা, মৃত্যুঞ্জয়ী শেখ মুজিব-২০১৭, শেখ হাসিনাকে নিবেদিত প্রিয় পঙ্ক্তিমালা (সম্পাদিত)-২০১৭, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ছয় দফা স্বাধীনতার মূলমন্ত্র (সম্পাদিত)-২০১৭, নারী কণিকা, ভালোবাসার পদাবলী, উর্বশীর খোলা চিঠি, মেঘ ছুঁয়েছে মেঘের শরীর, দুয়ার খুললেই দেখবে আমাকে, এই সময়ের পদ্য ইত্যাদি। তার উল্লেখযোগ্য উপন্যাস- কোনো এক গাঁয়ের কথা, অমৃতের সন্তান; কনস্টেবলের ডায়েরি।

তিনি ঢাকাইয়া কুট্টি ভাষার অভিধান ছাড়াও বৃহত্তর ঢাকার আঞ্চলিক ভাষার অভিধান রচনা করেছেন। তার শিশুতোষ গল্প ও ছড়ার বইয়ের মধ্যে উল্লেখযোগ্য হলো- কাঁকড়া নাচে তাধিন তা, হুলো বেড়ালের সিনেমা দেখা, এই ছড়াটা আমার ওই ছড়াটা তোমার, কত কথার খই ইত্যাদি। তিনি জসীমউদ্দীন সাহিত্য পুরস্কার, মাদার তেরেসা সাহিত্য পুরস্কার, চে গুয়েভারা সাহিত্য পুরস্কার, শামসুল হক সাহিত্য পুরস্কার, ভাসানী সাহিত্য পুরস্কার, কবি জীবনানন্দ দাশ স্মৃতি পুরস্কারসহ অন্যান্য পুরস্কার ও পদকে ভূষিত হয়েছেন। বিজ্ঞপ্তি।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর