শিরোনাম
প্রকাশ : রবিবার, ১১ মে, ২০১৪ ০০:০০ টা
আপলোড : ১১ মে, ২০১৪ ০০:০০

বেঙ্গলে শুরু হলো গাজী নাফিস আহমেদের আলোকচিত্র প্রদর্শনী

বেঙ্গলে শুরু হলো গাজী নাফিস আহমেদের আলোকচিত্র প্রদর্শনী
Google News

বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টস-এ ‘ইন্টারন্যাশনাল ডে অ্যাগেইনস্ট হোমোফোবিয়া অ্যান্ড ট্রান্সফোবিয়া-২০১৪’ উদযাপন উপলক্ষে শুরু হলো আলোকচিত্রী গাজী নাফিস আহমেদের ‘সহজাত সত্য’ শীর্ষক একক আলোকচিত্র প্রদর্শনী। গতকাল সন্ধ্যায় ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে এ প্রদর্শনীর উদ্বোধন করেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মোজেনা। অনুষ্ঠানে প্রধান অতিথি নেদারল্যান্ডের রাষ্ট্রদূত গেরবেন শোর্দ দ্য ইয়ং ও বিশেষ অতিথি ছিলেন নরওয়ে দূতাবাসের রাষ্ট্রদূত মেরেত্তে লুন দেমো।
ড্যান মোজেনা বলেন, বাংলাদেশের শিল্পধারার ঐতিহ্য দীর্ঘদিনের। এর মধ্যে আলোকচিত্র খুবই শক্তিশালী মাধ্যম। নাফিজ তার আলোকচিত্রে রক্ষণশীল সমাজের জটিল একটি বিষয়কে তুলে এনেছেন। এটা অত্যন্ত সাহসী পদক্ষেপ।
গাজী নাফিস আহমেদ বলেন, রক্ষণশীল সমাজ এই মানুষদের স্বীকৃতি দেয় না। সম্মান করে না। কিন্তু তারা সমাজের অংশ। এই ছবিগুলো মানুষকে তৃতীয় লিঙ্গের মানুষদের জীবন সম্পর্কে জানাবে এবং তাদের প্রতি ভালোবাসা জন্মাবে বলে আশা করি। প্রদর্শনীতে মোট আলোকচিত্রের সংখ্যা ১৩৬টি। প্রদর্শনী আগামী ১৭ মে পর্যন্ত প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে।
এদিকে সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারে উম্মুক্ত চত্বরের শুরু হলো প্রকাশনা সংস্থা শুদ্ধস্বরের ১৫ দিনের একক বইমেলা। ‘বই কিনুন, বই কিনে ফতুর হোন’ স্লোগান ধারণ করে আকাশে এক ঝাঁক বর্ণিল বেলুন উড়িয়ে গতকাল এই মেলার উদ্বোধন করেন কথাশিল্পী সৈয়দ মনজুরুল ইসলাম। রবীন্দ্র উৎসবের সমাপ্তি : গত মঙ্গলবার শুরু হওয়া রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থার পাঁচ দিনের ‘পঞ্চবিংশ জাতীয় রবীন্দ্র উৎসব’।

এই বিভাগের আরও খবর
Bangladesh Pratidin

Bangladesh Pratidin Works on any devices

সম্পাদক : নঈম নিজাম,

নির্বাহী সম্পাদক : পীর হাবিবুর রহমান । বসুন্ধরা মিডিয়া লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট নং-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা আবাসিক এলাকা, বারিধারা, ঢাকা থেকে প্রকাশিত এবং ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড প্লট নং-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ ও কালিবালা দ্বিতীয় বাইপাস রোড, বগুড়া থেকে মুদ্রিত।
ফোন : পিএবিএক্স-০৯৬১২১২০০০০, ৮৪৩২৩৬১-৩, ফ্যাক্স : বার্তা-৮৪৩২৩৬৪, ফ্যাক্স : বিজ্ঞাপন-৮৪৩২৩৬৫।
ই-মেইল : [email protected] , [email protected]

স্বত্ব © বাংলাদেশ প্রতিদিন