শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২৬ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ২৬ এপ্রিল, ২০১৮ ০২:১১

ক্রয়সংক্রান্ত কমিটির বৈঠকে সাত দরপ্রস্তাব অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

Google News

ঢাকা-চট্টগ্রাম রুটের জন্য প্রস্তাবিত হাইস্পিড রেলওয়ে প্রকল্পের সম্ভাব্যতা যাচাই, বিশদ ডিজাইন ও নির্মাণ কাজের জন্য পরামর্শক নিয়োগের অনুমোদন দেওয়া হয়েছে। গতকাল সচিবালয়ে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সভাপতিত্বে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন ছাড়া আরও ছয়টি দরপ্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। তবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের একটি এবং সিলেট সড়ক বিভাগের দুটিসহ মোট তিনটি ক্রয় প্রস্তাব ফেরত পাঠানো হয়েছে। বৈঠক শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, ২০১৮-২০১৯ অর্থবছরে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশন (এসএবিআইসি) থেকে প্রথম লটে ২৫ হাজার টন ব্যাগড গ্রানুলার ইউরিয়া সার আমদানির ভূতাপেক্ষ অনুমোদন দিয়েছে। বৈঠকে বাংলাদেশ রেলওয়ে ‘ঢাকা-চট্টগ্রাম ভায়া কুমিল্লা/লাকসাম দ্রুতগতির রেলপথ নির্মাণের জন্য সম্ভাব্যতা সমীক্ষা এবং বিশদ ডিজাইন’ শীর্ষক প্রকল্পের আওতায় সংশ্লিষ্ট কাজের জন্য পরামর্শক নিয়োগের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। চায়না রেলওয়ে অ্যান্ড ডিজাইন নামের একটি প্রতিষ্ঠান যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ১০২ কোটি ১০ লাখ টাকা।

মোস্তাফিজুর রহমান বলেন, বরিশাল বিভাগের বরিশাল-ভোলা সড়কে কালাবদর ও তেঁতুলিয়া নদীর ওপর পটুয়াখালী, আমতলী-বরগুনা সড়কে পায়রা নদীর ওপর, বাকেরগঞ্জ-বাউফল উপজেলা সড়কে কারখানা নদীর ওপর এবং ঢাকা বিভাগের আড়াইহাজার-বাঞ্ছারামপুর সড়কে মেঘনা নদীর ওপর সেতু নির্মাণ প্রকল্পের ফিজিবিলিটি স্টাডি কাজের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) কর্তৃক বাস্তবায়নাধীন ‘পূর্বাচল নতুন শহর’ শীর্ষক প্রকল্পের ৫ নম্বর সেক্টরের অভ্যন্তরে ১ দশমিক ৪৫ কিলোমিটার লেক উন্নয়ন কাজের ভেরিয়েশন প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে বলে অতিরিক্ত সচিব জানান। ঢাকার মিরপুরের ১৬ নম্বর সেকশনে স্বল্প ও মধ্যম আয়ের লোকদের কাছে বিক্রয়ের জন্য আবাসিক ফ্ল্যাট নির্মাণ শীর্ষক প্রকল্পের আওতায় ভবন নম্বর-১ ও ৬ (১৫৪৫ বর্গফুট আয়তনের ৮ ইউনিটবিশিষ্ট দুটি ১৪তলা ভবন) নির্মাণ কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। তিনি বলেন, ‘বাংলাদেশের ৬৪টি জেলা সদরে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন নির্মাণ (১ম পর্যায়) (২য় সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় কুমিল্লা জেলায় নির্মাণাধীন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের কাজের চূড়ান্ত ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে ।

বৈঠকে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক) কর্তৃক বাস্তবায়নাধীন ‘চট্টগ্রাম শহরের লালখান বাজার থেকে শাহ আমানত বিমানবন্দর পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় পরামর্শক সেবা ক্রয়ের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর আগে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। এতে দুটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয় বলে অতিরিক্ত সচিব  মোস্তাফিজুর রহমান জানান।

এই বিভাগের আরও খবর