Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শনিবার, ২৩ জুন, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ২২ জুন, ২০১৮ ২৩:২৮

‘রোগ প্রতিরোধে ভূমিকা রাখে যোগব্যায়াম’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

‘রোগ প্রতিরোধে ভূমিকা রাখে যোগব্যায়াম’

যোগব্যায়াম বিভিন্ন রোগ প্রতিরোধ ও প্রশমন এবং স্বাস্থ্যের উন্নয়নে কার্যকর ভূমিকা রাখে বলে মন্তব্য করেছেন চট্টগ্রামের সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। চতুর্থ আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে গতকাল নগরীর নন্দনকাননের রাইফেল ক্লাব অডিটোরিমে ভারতীয় দূতাবাস আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন

মেয়র বলেন, বর্তমানে বৈশ্বিকভাবে আমরা অস্থির সময়ের মধ্যে দিনাতিপাত করছি। প্রতিনিয়ত আমাদের বেঁচে থাকার জন্য সংগ্রাম করতে হচ্ছে। প্রযুক্তি প্রসারের কারণে আমাদের সন্তানরা খেলাধুলা ও শারীরিক পরিশ্রম পরিহার করে দীর্ঘ সময় ইন্টারনেটে সময় কাটাচ্ছে। ফলে আমরা সবসময় দুশ্চিন্তার মধ্য আছি। সন্তানরা বিভিন্ন শারীরিক ও মানসিক সমস্যায় পতিত হচ্ছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য যোগব্যায়াম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ভারতীয় দূতাবাসের সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জি বলেন, ভারতের প্রস্তাবে ২০১৪ সালের ১১ ডিসেম্বর ১৭৭টি দেশের সমর্থনে জাতিসংঘে এই প্রস্তাবটি গৃহীত হয়। তারই ধারাবাহিকতায় প্রতি বছর ২১ জুন সারা বিশ্বে ইয়োগা দিবস হিসেবে পালিত হচ্ছে।

দূতাবাসের সেকেন্ড সেক্রেটারি শুভাশিষ সিনহা বলেন, সর্বজনবিদিত যে, ইয়োগা মানুষের ভিতরের শক্তিকে সুষমভাবে বিকশিত করে সম্পূর্ণ আত্মোপলব্ধিতে উপনীত হতে সাহায্য করে। তাই মেডিকেল সায়েন্সের বিভিন্ন শাখার বিশেষজ্ঞদের বিশ্বাস যে, বিভিন্ন রোগের প্রতিরোধ ও প্রশমন এবং স্বাস্থ্য উন্নয়নে ইয়োগা অত্যন্ত কার্যকর ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভিডিও বার্তা প্রচার করা হয়। মেয়র অতিথি, সাংবাদিক ও ইয়োগা প্রশিক্ষণে যোগদানকারী সবাইকে ধন্যবাদ জানান। পরে মেয়র ইয়োগায় অনুশীলনে অংশ নেন। ঢাকার ভারতীয় দূতাবাস থেকে আগত ইয়োগা শিক্ষিকা মাম্পি দে অনুষ্ঠানে উপস্থিত সবাইকে ৪০ মিনিট ইয়োগা অনুশীলন করান।


আপনার মন্তব্য